Homeখেলাধুলোক্রিকেটবিশ্বকাপ ফাইনালে ফের মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া, কী বলছে অতীত পরিসংখ্যান

বিশ্বকাপ ফাইনালে ফের মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া, কী বলছে অতীত পরিসংখ্যান

প্রকাশিত

আজ (রবিবার) অমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে ২০২৩ বিশ্বকাপের ফাইনাল (ICC World Cup 2023 Final) ম্যাচ। এ বারের বিশ্বকাপে ভারত এখনও পর্যন্ত অপরাজিত। লিগ পর্বের ৯টি ম্যাচেই বিপক্ষকে ধরাশায়ী করেছে টিম ইন্ডিয়া। সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়েছেন রোহিত শর্মারা। অন্য দিকে, লিগ পর্বের প্রথম দুই ম্যাচে হেরেছে অস্ট্রেলিয়া। উল্লেখযোগ্য ভাবে, প্রথম ম্যাচে ভারতের কাছে হেরে যাত্রা শুরু করেছিল অস্ট্রেলিয়া। সেই বৃত্ত আজ পূরণ হওয়ার পথে!

পরিসংখ্যান বলছে, বিশ্বকাপের মঞ্চে ভারত ও অস্ট্রেলিয়া ১৩ বার মুখোমুখি হয়েছে। অস্ট্রেলিয়া জিতেছে ৮ বার, আর ভারত জিতেছে ৫ বার। অর্থাৎ, এই পরিসংখ্যানে অস্ট্রেলিয়ার পাল্লা ভারী। কিন্তু এ বারের পরিস্থিতি একটু আলাদা। সবদিক থেকে ভারসাম্য রয়েছে এ বারের ভারতীয় দলে। গত ৮ অক্টোবর, চেন্নাইয়ে মুখোমুখি হয়েছিল ভারত-অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাট করে মাত্র ১৯৯ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস। চার উইকেট হারিয়ে ৪১.২ ওভারেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় টিম ইন্ডিয়া।

এই নিয়ে অষ্টম বার বিশ্বকাপের ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া। যার মধ্যে পাঁচ বার চ্যাম্পিয়ন (১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭ এবং ২০১৫)। এ ছাড়া ১৯৭৫ এবং ১৯৯৬-এ রানার্স। বলে রাখা ভালো, পুরুষদের একদিনের ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসে এই নিয়ে চতুর্থ বার নক-আউট পর্যায়ের কোনো ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত এবং অস্ট্রেলিয়া। আগের তিন ম্যাচের লড়াইয়ে ২-১ ব্যবধানে এগিয়ে আছেন অজিরা।

২০০৩ সালের বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ভারতীয় ক্রিকেট দলকে হারতে হয়েছিল। সে বার ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ফাইনালে মাত্র ২ উইকেটে ৩৫৯ রানের পাহাড় গড়েছিল অস্ট্রেলিয়া। সেই রান তাড়া করতে গিয়ে ১২৫ রান আগেই থেমে যেতে হয় ভারতীয় দলকে। ২০ বছর পর ফাইনালে ফের মুখোমুখি দুই দল।

ভারতীয় দল এই নিয়ে চতুর্থ বার ওডিআই বিশ্বকাপের ফাইনালে উঠেছে। ভারত তিন বার ওডিআই বিশ্বকাপের ফাইনাল খেলেছে, দুটি জয় ও একটি হারের রেকর্ড। ১৯৮৩ সালে, ভারতীয় দল প্রথম বার ফাইনালে পৌঁছেছিল, সে বার ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথম বারের মতো চ্যাম্পিয়নের শিরোপা জিতেছিল। এর পরে, ২০০৩ সালে, ভারত দ্বিতীয় বার বিশ্বকাপের ফাইনালে ওঠে। অস্ট্রেলিয়ার কাছে ১২৫ রানে হেরে যায় ভারত। তারপর ২০১১ সালে, এমএস ধোনির নেতৃত্বে, ভারত তৃতীয় বার ফাইনালে প্রবেশ করে। শ্রীলঙ্কাকে হারিয়ে ২৮ বছরের খরার অবসান ঘটিয়েছিল ভারত। আজ, ফের ভারত শিরোপা জিততে সফল হবে কি না, সেটাই দেখার।

আরও পড়ুন: বিশ্বকাপ ক্রিকেট ২০২৩: আজ ফাইনালে মুখোমুখি ভারত ও অস্ট্রেলিয়া, ক্রিকেট-জ্বরে ভুগছে কলকাতাও

সাম্প্রতিকতম

বাম হাতে ভাই ফোঁটা দিয়ে ডান হাতে মুছে দিতেন, ছোটবেলার সেই প্রেমের গল্প বললেন ইন্দ্রানী হালদার

অভিনেত্রী একাধিক প্রেমের সম্পর্কে জড়িয়েছেন। পেতেন প্রচুর প্রেমপত্রও। ছোটবেলায় বন্ধু-বান্ধবীদের দাদা-ভাইদের থেকেও নাকি প্রচুর প্রেমপত্র পেয়েছিলেন অভিনেত্রী।

অক্ষয় তৃতীয়ার আগে ১০ দিনে সোনার দাম কমল প্রায় ৩ হাজার টাকা

শেষ ১০ দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমেছে ২,৯০০ টাকা। বর্তমানে সোনার দাম...

চাঁদিফাটা রোদে ত্বকের জেল্লা গায়েব, নিমেষে ফিরবে জেল্লা যদি করেন এই ৪ কাজ

এই দাবদহে বাড়ি থেকে বেরোতে হচ্ছে অনেককেই। আর তাতেই চেহারার হাল হচ্ছে যাতা। ঝলসে যাচ্ছে ত্বক।

সি বিচে প্লাষ্টিক কুড়াচ্ছেন মিমি চক্রবর্তী, দেখে হতবাক নেটবাসি, হঠাৎ কী হল অভিনেত্রীর?

এভাবেই একের পর এক আবর্জনা তুলে যাচ্ছেন সমুদ্রতট থেকে। এরপর জমা করছেন একটি বাস্কেটে। কিন্তু কেন এমন হাল অভিনেত্রীর? হঠাৎ আবর্জনা তুলছেন কেন?

আরও পড়ুন

আইপিএল ২০২৪: হাড্ডাহাড্ডি লড়াইয়ে মাত্র ১ রানে আরসিবিকে হারাল কেকেআর

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) ২২২/৬ (শ্রেয়স আইয়ার ৫০, ফিল সল্ট ৪৮, ক্যামেরন গ্রিন ২-৩৫,...

গিল-জুরেল জুটির দৌলতে এক ম্যাচ বাকি থাকতেই ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতে নিল ভারত   

ইংল্যান্ড: ৩৫৩ (জো রুট ১২২ নট আউট, ওলি রবিনসন ৫৮, রবীন্দ্র জাদেজা ৪-৬৭, আকাশ...

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: পেসারদের কাছে হার মানল ভারত, চ্যাম্পিয়ন হল অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া: ২৫৩-৭ (হরজস সিং ৫৫, হিউ ওয়েবগেন ৪৮, রাজ লিমবানি ৩-৩৮, নমন তিওয়ারি ২-৬৩)...