Homeখেলাধুলোক্রিকেটমুখোমুখি ভারত-নিউজিল্যান্ড, ২০ বছর পর কিউয়িদের বিরুদ্ধে বিশ্বকাপে জয়ের স্বাদ পাবে কি...

মুখোমুখি ভারত-নিউজিল্যান্ড, ২০ বছর পর কিউয়িদের বিরুদ্ধে বিশ্বকাপে জয়ের স্বাদ পাবে কি টিম ইন্ডিয়া

প্রকাশিত

এ বারের বিশ্বকাপে পঞ্চম ম্যাচ খেলতে নামছে টিম ইন্ডিয়া। রবিবার মুখোমুখি নিউজিল্যান্ডের। ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা, ভারত ও পাকিস্তানের মতো ততটা উত্তেজনাপূর্ণ না হলেও বছরের পর বছর ধরে একটি ভারসাম্যপূর্ণ অবস্থান তৈরি করেছে দুই দল।

এখনও পর্যন্ত ১১৬টি ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত-নিউজিল্যান্ড। এর মধ্যে ভারত জিতেছে ৫৮টিতে, নিউজিল্যান্ড জয়ী ৫০টি। প্রায়শই দেখা গিয়েছে দুই দলের ম্যাচ নাটকীয় সমাপ্তিতে অবতরণ করেছে। যেমন উদাহরণ হিসেবে বলা যেতে পারে ২০১৯ সালের সেমিফাইনাল। মহেন্দ্র সিং ধোনির রানআউট হয়ে যাওয়া নিউজিল্যান্ডের জন্য টার্নিং পয়েন্ট হয়ে দাঁড়ায়। বিশ্বকাপের সেমিফাইনালে কিউয়িদের বিরুদ্ধেই হেরে বিদায় নিয়েছিল টিম ইন্ডিয়া। ২০১৯ বিশ্বকাপে কিউয়িদের কাছে ১৮ রানে হেরেছিল ভারত।

আরও অনেক আগে, ১৯৯৪ সালের একটি একদিবসীয় ম্যাচ ইতিহাসে জায়গা করে নিয়েছে। ওই ম্যাচে ওপেনার হিসেবে সচিন তেণ্ডুলকরের ঝড়ো ব্যাটিং একটি স্মরণীয় মুহূর্তের সাক্ষী। প্রথম বার ওপেনার হিসেবে নেমে ৪৯ বলে ৮২ রান যোগ করেন মাস্টার ব্লাস্টার।

অন্য দিকে, বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে ৯টি ম্যাচের ৫টিতে জিতে আধিপত্য বজায় রেখেছে নিউজিল্যান্ড। একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। ২০০৩ সালে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন ভারতীয় দল শেষ বার বিশ্বকাপে হারিয়েছিল নিউজিল্যান্ডকে।

বলে রাখা ভালো, এ বারের বিশ্বকাপে বিশ্বকাপে এখনও পর্যন্ত অপরাজিত এই দুই দল। অর্থাৎ, এখনও পর্যন্ত দুই দলই কোনো ম্যাচ হারেনি। ভারত এবং নিউজিল্যান্ড দুই দলই চারটি করে ম্যাচ খেলে চারটিতেই জিতেছে। তবে রান রেটে এগিয়ে থাকায় নিউজিল্যান্ড পয়েন্ট টেবলের শীর্ষে। ভারত দ্বিতীয় স্থানে। রবিবার কোন দল পাঁচে পাঁচ করবে আর লিগ টেবিলের শীর্ষ স্থানে জায়গা পাকা করবে, তারই লড়াই।

ম্যাচের আগে অবশ্য নিউজিল্যান্ডের অধিনায়ক টম লাথামের মন্তব্য, “পরিসংখ্যানে সত্যিই আমার আগ্রহ নেই। ভারত দুর্দান্ত এক দল। সব বিভাগেই সমান শক্তিশালী। দীর্ঘদিন ধরে তারা দাপুটে ক্রিকেট খেলছে। আইসিসি টুর্নামেন্টের মতো দ্বিপাক্ষিক সিরিজেও স্মরণীয় কিছু দ্বৈরথ আছে আমাদের। আমরা জানি, ভারতকে ভারতের মাটিতে হারাতে হলে কতটা ভালো খেলতে হবে। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিয়ে সেই চেষ্টাই থাকবে আমাদের।”

আরও পড়ুন: বিশ্বকাপ ক্রিকেট ২০২৩: সাউথ আফ্রিকার কাছে লজ্জাজনক হার ইংল্যান্ডের

সাম্প্রতিকতম

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

আরও পড়ুন

আইপিএল ২০২৪: হাড্ডাহাড্ডি লড়াইয়ে মাত্র ১ রানে আরসিবিকে হারাল কেকেআর

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) ২২২/৬ (শ্রেয়স আইয়ার ৫০, ফিল সল্ট ৪৮, ক্যামেরন গ্রিন ২-৩৫,...

গিল-জুরেল জুটির দৌলতে এক ম্যাচ বাকি থাকতেই ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতে নিল ভারত   

ইংল্যান্ড: ৩৫৩ (জো রুট ১২২ নট আউট, ওলি রবিনসন ৫৮, রবীন্দ্র জাদেজা ৪-৬৭, আকাশ...

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: পেসারদের কাছে হার মানল ভারত, চ্যাম্পিয়ন হল অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া: ২৫৩-৭ (হরজস সিং ৫৫, হিউ ওয়েবগেন ৪৮, রাজ লিমবানি ৩-৩৮, নমন তিওয়ারি ২-৬৩)...