Homeখেলাধুলোভারতীয় কুস্তি সংস্থার সদ্য নির্বাচিত কমিটি সাসপেন্ড, বড়ো পদক্ষেপ ক্রীড়ামন্ত্রকের

ভারতীয় কুস্তি সংস্থার সদ্য নির্বাচিত কমিটি সাসপেন্ড, বড়ো পদক্ষেপ ক্রীড়ামন্ত্রকের

প্রকাশিত

নয়াদিল্লি: বৃহস্পতিবার ভারতীয় কুস্তি সংস্থার (WFI) নতুন কমিটি তৈরি হয়েছিল। তবে, ক’দিনের ব্যবধানেই সেই নতুন কমিটিকে সাসপেন্ড করে দিল ক্রীড়ামন্ত্রক। একইসঙ্গে নবনির্বাচিত ডব্লিউএফআই প্রেসিডেন্ট সঞ্জয় সিংয়ের সমস্ত সিদ্ধান্তও স্থগিত করা হয়েছে।

বলে রাখা ভালো, সঞ্জয় সিং কুস্তি সংস্থার প্রেসিডেন্ট হওয়ার পরে, সাক্ষী মালিক, বজরং পুনিয়া, বীরেন্দ্র সিংয়ের মতো খেলোয়াড়রা এই সিদ্ধান্তে আপত্তি জানিয়েছিলেন। এই কুস্তিগিরদের অভিযোগ, সঞ্জয় সিং যৌন হেনস্থায় অভিযুক্ত কুস্তিকর্তা ব্রিজভূষণ শরণ সিংয়ের ঘনিষ্ঠ এবং ব্যবসায়িক অংশীদার।

এ বিষয়ে দিল্লি প্রেস ক্লাবে আয়োজিত একটি সাংবাদিক বৈঠকে সাক্ষী মালিক আবেগপ্রবণ হয়ে কুস্তি থেকে অবসর নেওয়ার সিদ্ধান্তের কথাও ঘোষণা করেন। ‘পদ্মশ্রী’ ফেরানোর সিদ্ধান্ত নেন আর এক পদকজয়ী কুস্তিগির বজরং পুনিয়া। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করতে সংসদে যান তিনি। কিন্তু সেখানে যাওয়ার আগেই তাঁকে পুলিশ আটকায়। প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে পারেননি বজরং। পরে সংসদের সামনের রাস্তায় (কর্তব্যপথ) সেই পদক ফেলে দিয়ে আসেন।

ক্রীড়ামন্ত্রকের নির্দেশিকায় বলা হয়েছে, ভারতীয় কুস্তি সংস্থার নবনির্বাচিত কার্যনির্বাহী সমিতি যে সিদ্ধান্ত নিয়েছে তা সম্পূর্ণ নিয়মের বিরুদ্ধে। এই সিদ্ধান্তগুলি সংস্থা এবং জাতীয় ক্রীড়া উন্নয়ন নিয়মবিধি লঙ্ঘন করেছে। সেই কারণে নতুন কমিটি সাসপেন্ড করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্রীড়া মন্ত্রক। তবে কমিটি ভেঙে দেওয়া হয়নি। পরবর্তী নির্দেশ পর্যন্ত সাসপেন্ড করা হয়েছে।

উল্লেখযোগ্য ভাবে, বৃহস্পতিবার নির্বাচিত হওয়ার পরেই জাতীয় অনূর্ধ্ব-১৫ ও অনূর্ধ্ব-২০ স্তরের প্রতিযোগিতার কথা ঘোষণা করেন সঞ্জয়। তিনি জানান, চলতি মাসের শেষে উত্তরপ্রদেশের গোন্ডাতে সেই প্রতিযোগিতা হবে। কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের মনে হয়েছে, কোনও পরিকল্পনা না করেই সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার ফলে অংশ নিতে চাওয়া কুস্তিগিরেরা নিজেদের তৈরি করার পর্যাপ্ত সময় পাবেন না।

প্রসঙ্গত, অলিম্পিক পদক জয়ী সাক্ষী মালিক প্রাক্তন কুস্তিকর্তা ব্রিজ ভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনে দিল্লির যন্তর মন্তরে প্রতিবাদ করেছিলেন। সাক্ষী ছাড়াও, বজরং পুনিয়া-সহ অনেক কুস্তিগির, ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার জন্য মোদী সরকারের কাছে দাবিও জানিয়েছেন।

আরও পড়ুন: বারাণসীতে মোদীর বিরুদ্ধে প্রার্থী হচ্ছেন প্রিয়ঙ্কা? জল্পনা আরও জোরাল হল কংগ্রেসের এই সিদ্ধান্তে

সাম্প্রতিকতম

শোভাবাজারের গণেশ আর্ট গ্যালারিতে চিত্রকর্ম আর ভাস্কর্যের প্রদর্শনী

শোভাবাজারের গণেশ আর্ট গ্যালারিতে শিল্পী অসীম পাল ও অভিলাষ পাল এর চিত্রকর্ম আর ভাস্কর্যের...

জিমেল আগস্টে বন্ধ হয়ে যাচ্ছে? কী বলছে গুগল

সোশ্যাল মিডিয়ায় হইচই! আগামী আগস্ট মাস থেকে না কি বন্ধ হয়ে যাচ্ছে গুগলের (Google)...

তুষারপাতে বিপর্যয়! হিমাচলের ৩৫৬টি রাস্তা বন্ধ, জম্মুতে বিপাকে পর্যটকরা, সিকিম-অরুণাচলের আটকে পড়া ৭০ জনকে উদ্ধার

কলকাতা: তুষারপাতের কারণে মানুষের সমস্যা বাড়তে শুরু করেছে পার্বত্য রাজ্যগুলিতে। ভারী তুষারপাতের কারণে সমস্যার...

৬০০ টাকার মধ্যে এই ১০ টি ব্র্যান্ড থেকে নিতে পারেন পছন্দের কো-অর্ড সেট

কো-অর্ড ড্রেস টু-পিস সেট নামেও পরিচিত। এটি এমন একটি পোশাক, যা একই রং এবং প্রিন্টের কাপড় দিয়ে তৈরি। ম্যাচিং আপার ও বটমের সমন্বয়।  কো-অর্ডের সেট একসঙ্গে পরার জন্যই ডিজাইন করা হয়। সবচেয়ে দারুণ বিষয় হল, এর স্টাইল নিয়ে আলাদা করে চিন্তার প্রয়োজন হয় না।

আরও পড়ুন

এসো হাঁটি বাঁচার আনন্দে: গার্ডেনরিচ ফুটবল কোচিং সেন্টারের অভিনব কর্মসূচি

প্রভাত ঘোষ শীতের গড়িয়ে যাওয়া বিকেল। ঘড়ির কাঁটায় ঠিক সোয়া তিনটে। শুরু হল গার্ডেনরিচ ফুটবল...

এশিয়ান প্যারা গেমস: ক্রীড়াক্ষেত্রে ইতিহাস গড়ল ভারত, জিতে নিল ২৯ সোনা-সহ ১১১ পদক

হ্যাংঝাউ: নিজেদের ঝুলিতে ১১১টা পদক ভরে এশিয়ান প্যারা গেমস শেষ করল ভারত। চিনের হ্যাংঝাউয়ে...

এশিয়ান প্যারা গেমস: তিরন্দাজিতে শীতল দেবী, দৌড়ে রমন শর্মা জিতলেন সোনা     

হ্যাংঝাউ: এশিয়ান প্যারা গেমসের পঞ্চম দিন সক্কালেই এল সোনার খবর। সোনা জিতলেন তিরন্দাজ শীতল...