Homeখেলাধুলোফুটবলআইএসএল ফাইনাল: মোহনবাগানের কোচ চান ‘বৃত্ত সম্পূর্ণ’ করতে, মুম্বইয়ের কোচ চান যুবভারতীকে...

আইএসএল ফাইনাল: মোহনবাগানের কোচ চান ‘বৃত্ত সম্পূর্ণ’ করতে, মুম্বইয়ের কোচ চান যুবভারতীকে নিস্তব্ধ করতে    

প্রকাশিত

খবর অনলাইন প্রতিনিধি: আজ শনিবার দেশীয় ফুটবলে মহারণ। আইএসএল ফাইনালে মুখোমুখি হচ্ছে মোহনবাগান সুপার জায়েন্ট (এমবিএসজি) এবং মুম্বই সিটি এফসি। ইতিমধ্যেই মুম্বইকে হারিয়ে আইএসএল লিগ-শিল্ড জিতে নিয়েছে মোহনবাগান। এবার নক আউটে ফাইনাল জেতার পালা। ফাইনাল ম্যাচের প্রাক্কালে শুক্রবার রাজারহাটে এক হোটেলে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন দুই দলের কোচ, অধিনায়ক এবং খেলোয়াড়েরা।    

কোচ হিসাবে প্রথমবার মোহনবাগানকে আইএসএল লিগ-শিল্ড এনে দিয়েছেন আন্তোনিও লোপেজ আবাস। এবার সামনে আইএসএল নক আউট ফাইনাল। এর আগে দু’বার এই ট্রফি জেতার সৌভাগ্য হয়েছে তাঁর। কোচ হিসাবে তৃতীয়বার এই ম্যাচ জেতার মধ্য দিয়ে একটা বৃত্ত সম্পূর্ণ করতে চান তিনি। ওদিকে মুম্বইয়ের কোচ পিটার ক্রাতকি জানেন, আবার ৬০ হাজার দর্শকের সামনে তাঁদের নামতে হবে। তবে এবার তাঁরা যুবভারতীকে নিস্তব্ধ করে দিতে চান।        

সহকারী কোচ ম্যানুয়েল পেরেস, দলের অধিনায়ক শুভাশিস বসু এবং শীর্ষস্থানীয় ফুটবলার দিমিত্রি পেত্রাতোসকে নিয়ে মোহনবাগানের কোচ আবাস শুক্রবারের সাংবাদিক বৈঠকে যোগ দেন। আগাগোড়াই তিনি হালকা মেজাজে ছিলেন।

habas in pc
সাংবাদিক বৈঠকে মোহনবাগানের খেলোয়াড়দের নিয়ে কোচ আবাস। ছবি:সঞ্জয় হাজরা।

শুরুতেই প্রশ্ন উঠল – আবাস আর আইএসএল ফাইনাল কি সমার্থক হয়ে গিয়েছে? জবাবে আবাস স্পষ্ট বললেন, “আইএসএলের ইতিহাস দেখলে বলব, হ্যাঁ। তবে এ সব আমার কাছে প্রাসঙ্গিক নয়। ফুটবলে দীর্ঘ দিন কিছু থাকে না। কাল মাঠে নেমে লড়াই করে ট্রফি জিততে হবে। আমাদের একটা বৃত্ত সম্পূর্ণ করতে হবে। কী ভাবে জিততে হবে সেটা আমরা জানি। খেলোয়াড়দেরও বুঝিয়েছি।”

কিন্তু ‘বৃত্ত সম্পূর্ণ’ করা মানে কী? সে ব্যাপারে আবাস কিছু ভেঙে বলেননি। ফুটবলমহলের মতে, মোহনবাগান মরশুম শুরু করেছিল ডুরান্ড কাপ জয় দিয়ে। তার পর আইএসএল লিগ-শিল্ড জিতেছে। এবার ফাইনালে প্রতিপক্ষকে হারিয়ে ত্রিমুকুট জিতে মরশুম শেষ করতে চান আবাস।

ওদিকে মুম্বইয়ের কোচ পিটার ক্রাতকি যুবভারতীকে নিস্তব্ধ করে দিতে বদ্ধপরিকর। লিগের শেষ ম্যাচে মোহনবাগানের কাছে হারের ক্ষত এখনও শুকোয়নি। তারই মধ্যে চলে এল নক আউটের ফাইনাল। আবার ৬০ হাজার দর্শকের সামনে খেলতে হবে। মোহনবাগানের শক্তি সম্পর্কে ক্রাতকি যথেষ্ট অবহিত। কিন্তু তাঁর একটাই লক্ষ্য, যুবভারতীকে নিস্তব্ধ করা।

ডেস বাকিংহামকে সরিয়ে মরশুমের মাঝপথে মুম্বইয়ের কোচ হয়েছেন পিটার ক্রাতকি। তার পরেও দলকে লিগ-শিল্ডের লড়াইয়ে শেষ পর্যন্ত টিকিয়ে রাখেন, আইএসএলের ফাইনালে তোলেন। এটা তাঁর কৃতিত্বই বলা যায়। এ দিন সাংবাদিক বৈঠকে আগাগোড়া আত্মবিশ্বাসের সঙ্গে প্রশ্নের উত্তর দিলেন। স্পষ্ট, সোজাসাপটা উত্তর।

লিগ-শিল্ড না পাওয়াতে যে খুব হতাশ হয়েছিলেন, তা স্পষ্টই বললেন। বললেন, “মোহনবাগান ভালো দল। পুরো ম্যাচে আক্রমণ এবং রক্ষণে নিখুঁত থাকতে হবে।” যুবভারতীর দর্শকদের প্রসঙ্গ আসতে মুম্বইয়ের কোচ স্পষ্ট বললেন, “ভরা স্টেডিয়ামে কী ভাবে খেলতে হয় সেটা দেখেছি। আগের ম্যাচে প্রচুর মানুষ দেখেছিলাম। আশা করি ফাইনাল বলে মুম্বইয়ের কিছু সমর্থকও থাকবেন। ওঁদের খুশি করা এবং যুবভারতীকে নিস্তব্ধ করে দেওয়ার চেষ্টা করব।”

আরও পড়ুন

সৌরভ গঙ্গোপাধ্যায় ও ঝুলন গোস্বামীর উপস্থিতিতে বেঙ্গল প্রো টি২০ লিগের চ্যাম্পিয়ন্স ট্রফি উন্মোচন

সাম্প্রতিকতম

২৪ বছর পর প্রথমবার উত্তর কোরিয়া সফরে পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের যুদ্ধে মস্কোকে ‘দৃঢ়ভাবে সমর্থন’ করার জন্য উত্তর কোরিয়াকে প্রশংসা...

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: কোন ৮ দেশ সুপার ৮-এ, দেখে নিন ক্রীড়াসূচি

খবর অনলাইন ডেস্ক: এবারের টি২০ বিশ্বকাপের সুপার ৮-এর খেলা শুরু হচ্ছে বুধবার ১৯ জুন।...

ইউরো কাপ ২০২৪: ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে রোমানিয়ার পক্ষে সর্বাধিক গোলে জয়  

রোমানিয়া: ৩ (নিকোলে স্টানসিউ, রাজভান মারিন, ডেনিস ড্রাগুস) ইউক্রেন: ০ খবর অনলাইন ডেস্ক: রীতিমতো হইচই...

আরও পড়ুন

ইউরো কাপ ২০২৪: ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে রোমানিয়ার পক্ষে সর্বাধিক গোলে জয়  

রোমানিয়া: ৩ (নিকোলে স্টানসিউ, রাজভান মারিন, ডেনিস ড্রাগুস) ইউক্রেন: ০ খবর অনলাইন ডেস্ক: রীতিমতো হইচই...

 ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্স, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ, কত টাকা ক্ষতিপূরণ পাবেন জানেন?

ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্সের জের, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ। ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়, যেখানে উপস্থিত ছিলেন সহ-সভাপতি এনএ হ্যারিস, কার্যকরী সমিতির সদস্য মেনলা এথেনপা, কম্পিটিশন্স কমিটির চেয়ারপার্সন অনিলকুমার প্রভাকরণ এবং টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান আইএম বিজয়ন প্রমুখ।