Homeখেলাধুলোএশিয়াড হকি: দক্ষিণ কোরিয়াকে ৫-৩ গোলে হারিয়ে ভারত ফাইনালে

এশিয়াড হকি: দক্ষিণ কোরিয়াকে ৫-৩ গোলে হারিয়ে ভারত ফাইনালে

প্রকাশিত

ভারত: ৫ (হার্দিক, মনদীপ, ললিত, অমিত, অভিষেক) দক্ষিণ কোরিয়া: ৩ (জুং মান জাই হ্যাটট্রিক)

হ্যাংঝাউ: ১৯তম এশিয়ান গেমসে পুরুষদের হকিতে এই প্রথম প্রকৃত প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়ল ভারত। গ্রুপের খেলাগুলো নিতান্তই একপেশে ছিল। জাপানের বিরুদ্ধে খেলায় কিছুটা প্রতিরোধের মুখে পড়েছিল ভারত। বাদবাকি ৪টি ম্যাচ হেলায় জেতে ভারত। বুধবার হকির সেমিফাইনালে দক্ষিণ কোরিয়াকে ৫ গোল দিতে গিয়ে ৩টে গোল হজম করতে হল। তবুও ভারত এই এশিয়াডে যেমন খেলছে তাতে তাদের সোনা না-জেতার কথা নয়।

এ দিনের ম্যাচে প্রথম কোয়ার্টারে ভারত পুরো আধিপত্য নিয়ে খেলে এবং ৩-০ গোলে এগিয়ে যায়। এর পরই আক্রমণে উঠে আসে দক্ষিণ কোরিয়া। ফলে বিরতির সময় ভারত ৪-২ গোলে এগিয়ে থাকে। কিন্তু বিরতির পর দুটি দেশ সমানে সমানে পাল্লা দিয়ে খেলে এবং উভয়েই ১টা করে গোল করে। ফলে ভারত শেষ পর্যন্ত ৫-৩ গোলে জিতে ফাইনালে গেল। ফাইনালে তারা মুখোমুখি হবে চিন ও জাপানের বিজয়ীর মধ্যে। ফাইনাল খেলা হবে শুক্রবার।

প্রথম কোয়ার্টারে ভারত ৩-০

ম্যাচের প্রথম পাঁচ মিনিটে দক্ষিণ কোরিয়াকে বল ছুঁতেই দেয়নি ভারত। তাদের এলাকায় ঢুকে অবিরাম আক্রমণ চালিয়ে গিয়েছে। একসময় হার্দিক সিংয়ের শট রুখে দেয় কোরিয়া। কিন্তু তা রিবাউন্ড হয়ে ফের চলে আসে হার্দিকের কাছে। এ বার আর গোল করতে ভুলচুক করেননি তিনি। ভারত ১-০ গোলে এগিয়ে যায়।

মিনিটদুয়েক পরে গোলের সুযোগ নষ্ট করেন মনদীপ সিং। কিন্তু চার মিনিট পরেই গোল পেয়ে যান মনদীপ। একেবারে মাখনের মতো আক্রমণ। বক্সে গুজরন্তের কাছে বল আসে। স্বাভাবিক ভাবেই তাঁর শট করার কথা। কোরিয়ার রক্ষণ ভাগের খেলোয়াড়েরাও তা-ই ভেবেছিলেন। কিন্তু গুজরন্ত বল পাস করে দেন মনদীপকে। অরক্ষিত মনদীপ স্বচ্ছন্দে কোরিয়ার গোলে বল ঢুকিয়ে দেন। এই নিয়ে এই এশিয়াডে মনদীপের ১২টা গোল হল।

প্রথম কোয়ার্টারের একেবারে শেষ মুহূর্তে বাঁ দিক থেকে হরমনপ্রীত জোরালো শট করেন কোরিয়ার গোল লক্ষ্য করে। বল লাগে গোলকিপারের প্যাডে। এবং তা চলে আসে সুখজিতের কাছে। সুখজিত বল নিয়ন্ত্রণে আনতে পারেননি। কিন্তু তাতে কোনো ক্ষতি হয়নি। বল চলে যায় ললিত উপাধায়ের কাছে। ফাঁকা গোলে বল ঠেলে দেন ললিত। প্রথম কোয়ার্টারে ভারত ৩-০ গোলে এগিয়ে যায় ভারত।

বিরতিতে ভারত ৪-২

দ্বিতীয় কোয়ার্টারে খেলার ধারা একেবারে পালটে যায়। আক্রমণে উঠে আসে দক্ষিণ কোরিয়া। এবং দু’ মিনিটের মধ্যেই গোল পেয়ে যায় তারা। দক্ষিণ কোরিয়া তাদের প্রথম পেনাল্টি কর্নার কাজে লাগায়। গোল করেন জুং মান জাই। তিন মিনিট পরেই দ্বিতীয় গোল পেয়ে যায় দক্ষিণ কোরিয়া। বাঁ দিক থেকে পাস পেয়ে নিপুণ দক্ষতায় তা ভারতের গোলে ঢুকিয়ে দেন জুং মান জাই। এখানে ভারতের গোলরক্ষক শ্রীযশের কিছু করার ছিল না।

ম্যাচের ২৪ মিনিটে ভারত আবার গোলের ধারায় ফিরে আসে। কোরিয়ার সার্কেলে বল আসে জরমনপ্রীতের কাছে। ভারত পেনাল্টি কর্নার পায়। কোরিয়ার গোলকিপারের বাঁ দিক দিয়ে গোলে বল ঢুকিয়ে দেন অমিত রুইদাস। তিন মিনিট পরে বরুণ গোলের সুযোগ নষ্ট করেন। বিরতিতে ভারত এগিয়ে থাকে ৪-২ গোলে।

তৃতীয় কোয়ার্টারে ভারত ৪-৩

বিরতির পর তৃতীয় কোয়ার্টারের শুরু থেকে দু’ পক্ষই সমানে সমানে আক্রমণ শানানোর চেষ্টা করে। কিন্তু ৩৬ মিনিটে কোরীয় ‘ডি’-তে বিপজ্জনক জায়গায় বল পেয়ে গিয়েছিলেন ললিত। কিন্তু রেফারি ফাউল ঘোষণা করেন। পরক্ষণেই ফের গোল করার সুযোগ পায় ভারত। জরমনপ্রীতের শট পৌঁছে যায় সার্কেলে থাকা গুজরন্তের কাছে। গুজরন্ত ঘুরে গিয়ে যে শট নেন তা বাঁচিয়ে দেন কোরীয় গোলকিপার।

এই কোয়ার্টারের শেষ দিকে দক্ষিণ কোরিয়া আক্রমণে আসার চেষ্টা করে। এবং তাদের তৃতীয় গোল পেয়ে যায়। ম্যাচের ৪২ মিনিটে দক্ষিণ কোরিয়া তাদের পেনাল্টি কর্নার থেকে গোল পেয়ে যায় ভারতের রক্ষণের ভুলে। তৃতীয় গোল করে হ্যাটট্রিক করেন জুং মান জাই। তৃতীয় কোয়ার্টারে ভারত এগিয়ে থাকে ৪-৩ গোলে।

ভারতের জয় ৫-৩ গোলে

তৃতীয় কোয়ার্টারে ভারতের গোলে ছিলেন কৃষণ বিহারী পাঠক। শেষ কোয়ার্টারে গোলে ফিরে আসেন পিআর শ্রীযশ। প্রথম মিনিটে বারদুয়েক ভারতের ‘ডি’-তে ঢুকে পড়ে দক্ষিণ কোরিয়া। কিন্তু ভারতের দিক থেকে কোনো বিপদ ঘটেনি। ৫৪ মিনিটে ভারত আবার গোল করে। বল পেয়ে অভিষেক ঢুকে পড়েন ‘ডি’-তে। রিভার্স হিট করে গোলকিপারকে পরাস্ত করার চেষ্টা করেন। অসামান্য দক্ষতায় বল ধরে ফেলেন মনদীপ। মনদীপের কাছ থেকে বল আবার চলে যায় অভিষেকের কাছে। অভিষেকের বিষাক্ত শটে পরাস্ত হন কোরীয় গোলকিপার। বাকি ৬ মিনিট সমানে সমানে খেলা চলে। শেষ পর্যন্ত ভারত জেতে ৫-৩ গোলে। এবং চলে যায় ফাইনালে।

আরও পড়ুন

এশিয়ান গেমস ২০২৩: তিরন্দাজিতে সোনা, পদকের সংখ্যায় জাকার্তার রেকর্ড ভাঙল ভারত

সাম্প্রতিকতম

ফের সুপ্রিম-ধাক্কা কেজরিওয়ালের! অন্তর্বর্তী জামিনের মেয়াদ বাড়ানোর আবেদনে দ্রুত শুনানিতে নারাজ সর্বোচ্চ আদালত

নয়াদিল্লি: সুপ্রিম কোর্টে ফের ধাক্কা খেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তাঁর অন্তর্বর্তী জামিনের মেয়াদ...

দিল্লি-বারাণসী উড়ানে বোমা-হুমকি, যাত্রীরা নিরাপদ  

খবর অনলাইন ডেস্ক: যাত্রীরা সবাই বিমানে বসে পড়েছেন। উড়ান ছাড়ব ছাড়ব করছে। এমন সময়...

এবারের আইপিএল-এ সবচেয়ে মূল্যবান খেলোয়াড় হলেন সুনীল নারিন, বিরাট কোহলি পেলেন অরেঞ্জ ক্যাপ

খবর অনলাইন ডেস্ক: রবিবার শেষ হল আইপিএল ২০২৪। সানরাইজার্স হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়ে তৃতীয়বার...

দিন চারেকের মধ্যেই কেরলে বর্ষা ঢোকার কথা, কলকাতা দিল্লি মুম্বই বেঙ্গালুরুতে কবে আসছে?

খবর অনলাইন ডেস্ক: দেশের এক অংশ যখন ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর তাণ্ডবের মোকাবিলা করছে, তখন দেশের...

আরও পড়ুন

জিমন্যাস্টিক্সে ইতিহাস গড়লেন দীপা, প্রথম ভারতীয় হিসাবে এশিয়ান চ্যাম্পিয়নশিপে জিতলেন সোনা

খবর অনলাইন ডেস্ক: বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বাঙালি মেয়েদের ইতিহাস গড়ার খবর আসছে ।...

তিরন্দাজি বিশ্বকাপ স্টেজ টু: ভারতীয় ত্রয়ী জ্যোতি-পরণীত-অদিতির সোনা জয়

খবর অনলাইন ডেস্ক: তিরন্দাজি বিশ্বকাপে সোনা জয়ের হ্যাটট্রিক। পরপর তিনবার সোনা জিতলেন ভারতীয় ত্রয়ী...

“যৌন হেনস্থার যথেষ্ট প্রমাণ…”, আদালতের নির্দেশে কুস্তি সংস্থার প্রাক্তন প্রধান ব্রিজভূষণ বিপাকে  

খবর অনলাইন ডেস্ক: দিল্লির আদালতে বড়ো ধাক্কা খেলেন ভারতের কুস্তি ফেডারেশনের প্রাক্তন প্রধান ব্রিজভূষণ...