Homeখেলাধুলোএশিয়ান গেমস ২০২৩: তিরন্দাজিতে সোনা, পদকের সংখ্যায় জাকার্তার রেকর্ড ভাঙল ভারত

এশিয়ান গেমস ২০২৩: তিরন্দাজিতে সোনা, পদকের সংখ্যায় জাকার্তার রেকর্ড ভাঙল ভারত

প্রকাশিত

হ্যাংঝাউ: এশিয়ান গেমসের ইতিহাসে এত ভালো ফল আগে কখনও করেনি ভারত। মোট পদকের সংখ্যায় ভারত পেরিয়ে গেল তাদের জাকার্তা গেমসের রেকর্ড। ২০১৮ সালে জাকার্তায় ৭০টি পদক জিতেছিল ভারত। আর সোনা জয়ের হিসাবে আপাতত তারা জাকার্তা গেমসে পাওয়া ১৬টি পদকের রেকর্ড ছুঁয়েছে।

বুধবার সকালে তিরন্দাজিতে সোনা পাওয়ার সঙ্গে সঙ্গে ভারতের পদক সংখ্যা দাঁড়ায়  ৭১। তার পর ব্রোঞ্জ পায় স্কোয়াশে মিস্কড্‌ ডাবলসে। ভারতের পদক সংখ্যা দাঁড়ায় ৭২। মঙ্গলবার পর্যন্ত ভারতের পদকের সংখ্যা ছিল ৬৯। এর পর বুধবার সকালে প্রথম পদক আসে অ্যাথলেটিক্স থেকে। একটি ব্রোঞ্জ পদক পাওয়ার সঙ্গে সঙ্গে জাকার্তা গেমসের রেকর্ড ছোঁয় ভারত। তার পর তিরন্দাজিতে সোনার পদক ভারতকে সর্বাধিক পদকের রেকর্ডে নিয়ে যায়। এর পর স্কোয়াশে পদক।

গেমসের এখনও চার দিন বাকি। সুতরাং ভারতের পদকসংখ্যা যে অনেক বাড়বে, তাতে কোনো সন্দেহ নেই।

তিরন্দাজিতে সোনা  

বুধবার সকালে তিরন্দাজির কম্পাউন্ড মিস্কড্‌ দলগত বিভাগে সোনা জিতল ভারত। ভারতের জুটি জ্যোতি সুরেখা বেন্নাম এবং ওজাস প্রবীণ দেওতালে এই ইভেন্টের ফাইনালে দক্ষিণ কোরীয় জুটি সো চেওন এবং জু জাইহুনকে ১৫৯-১৫৮ পয়েন্টে হারাল।

কমপাউন্ড মিক্সড ইভেন্টে মোট ৮টি রাউন্ড হয়। প্রতি রাউন্ডে ২০ পয়েন্ট। সুতরাং মোট ১৬০ পয়েন্টের খেলা হয়। ভারতের জুটি জ্যোতি আর ওজাস প্রথম রাউন্ডেই ২০ স্কোর করেন। অন্য দিকে কোরীয় জুটি ১ পয়েন্ট কম স্কোর করেন। ফলে প্রথম রাউন্ডেই এগিয়ে যায় ভারত।

তার পর সমানে সমানে খেলা চলতে থাকে। পঞ্চম রাউন্ডে ওজাস ৯ স্কোর করেন। ফলে ভারতীয় জুটির ১৯ হয়। কিন্তু কোরীয় জুটি ২০ করায় দু’ দলই পঞ্চম রাউন্ডের পর সমান পয়েন্টে চলে আসে। সপ্তম রাউন্ডে কোরীয় জুটি ১ পয়েন্ট কম স্কোর করেন। ফলে ভারত ১ পয়েন্টে এগিয়ে যায়। শেষ রাউন্ডে ভারতীয় জুটি ২০ স্কোর করায় কোরীয় জুটির আর কিছু করার ছিল না। ফলে ১৫৯-১৫৮ ব্যবধানে ম্যাচ জিতে দেশের জন্য ১৬তম সোনা আনেন জ্যোতি ও ওজাস।

অ্যাথলেটিক্সে আরও ১টি ব্রোঞ্জ   

এ দিন সকালে আরও একটি পদক এসেছে অ্যাথলেটিক্স থেকে। এই নিয়ে অ্যাথলেটিক্সে পদকের সংখ্যা দাঁড়াল ২৩। ৩৫ কিমি রেস ওয়াক মিস্কড্‌ দলগত বিভাগের ফাইনালে বাবু রাম ও মঞ্জু রানির জুটি তৃতীয় হয়ে ব্রোঞ্জ পদক পেলেন।

২ ঘণ্টা ৪২ মিনিট ১১ সেকেন্ড সময় করে বাবু রাম ছিলেন চতুর্থ স্থান এবং ৩ ঘণ্টা ৯ মিনিট ৩ সেকেন্ড সময় করে মঞ্জু রানি ছিলেন ষষ্ঠ স্থানে। কিন্তু দু’ জনের মিলিত সময় দাঁড়ায় ৫ ঘণ্টা ৫১ মিনিট ১৪ সেকেন্ড। এই সামগ্রিক সময়ের ভিত্তিতে তাঁরা তৃতীয় স্থান দখল করেন।

স্কোয়াশে ব্রোঞ্জ পদক

স্কোয়াশে মিস্কড্‌ ডাবলসের সেমিফাইনালে মালয়েশিয়ার আইফা বিনতি আজমান এবং মোহম্মদ সিফিক বিন মোহম্মদ কামাল জুটি ১১-৮, ২-১১, ৯-১১ ফলে হারান ভারতের দীপিকা অনাহত সিং এবং অভয় সিংয়ের জুটিকে। ফলে দীপিকা ও অভয় ব্রোঞ্জ পদক পান।

আরও পড়ুন   

এশিয়ান গেমস ২০২৩: আর একটা পদক পেলেই জাকার্তা এশিয়াডের রেকর্ড ছোঁবে ভারত

সাম্প্রতিকতম

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

আরও পড়ুন

মুম্বইকে হারিয়ে আইএসএল শিল্ড জয় মোহনবাগানের

কলকাতা: স্বপ্ন পূরণ হল মোহনবাগানের হাত ধরে। গতবার তারা জামশেদপুর এফসির কাছে হেরে লিগ...

ভারতীয় কুস্তি সংস্থার সদ্য নির্বাচিত কমিটি সাসপেন্ড, বড়ো পদক্ষেপ ক্রীড়ামন্ত্রকের

নয়াদিল্লি: বৃহস্পতিবার ভারতীয় কুস্তি সংস্থার (WFI) নতুন কমিটি তৈরি হয়েছিল। তবে, ক'দিনের ব্যবধানেই সেই...

এসো হাঁটি বাঁচার আনন্দে: গার্ডেনরিচ ফুটবল কোচিং সেন্টারের অভিনব কর্মসূচি

প্রভাত ঘোষ শীতের গড়িয়ে যাওয়া বিকেল। ঘড়ির কাঁটায় ঠিক সোয়া তিনটে। শুরু হল গার্ডেনরিচ ফুটবল...