Homeখেলাধুলোক্রিকেটবিশ্বকাপ ক্রিকেট ২০২৩: কোন চার দেশ সেমিফাইনালে যেতে পারে?

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩: কোন চার দেশ সেমিফাইনালে যেতে পারে?

প্রকাশিত

খবর অনলাইন ডেস্ক: ৫০ ওভারের একদিনের ম্যাচের দিন শেষ হয়ে আসছে বলে কানাঘুষো শোনা যাচ্ছে। কিন্তু এ বারের বিশ্বকাপের খেলায় মোহিত হয়ে আছে ক্রিকেটপ্রেমীরা। নতুন ভাবে প্রাণ ফিরে পাচ্ছে ৫০ ওভারের ম্যাচ।

দুর্দান্ত সব পারফরম্যান্স দেখা যাচ্ছে এ বারের বিশ্বকাপে। ব্যক্তিগত পারফরম্যান্স এবং পাশাপাশি দলগত পারফরম্যান্স। অবিশ্বাস্য অঘটন ঘটেছে। ইতিহাস গড়েছে নেদারল্যান্ডস, আফগানিস্তানের মতো দল। বিশ্বরেকর্ড হয়েছে, এমন কিছু ব্যক্তিগত পারফরম্যান্স হয়েছে যা চিরকাল মনে থাকবে।

লিগের খেলার ২৬টি খেলা হয়ে গিয়েছে। ১৯টি খেলা এখনও বাকি। ইতিমধ্যেই গত বারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডের অবস্থা খুব করুণ। তারা প্রায় বেরিয়ে যাওয়ার মুখে।

এখনও পর্যন্ত ভারতের পারফরম্যান্স সবচেয়ে ভালো। তারাই একমাত্র দল যারা সব খেলাতেই জিতেছে। সেমিফাইনালে যাওয়ার ব্যাপারে ভারত এক পা বাড়িয়েই রেখেছে। আরও যে দুটি দলের সেমিতে খেলার সম্ভাবনা খুব বেশি তারা হল নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা। শুরুটা খারাপ করে দুর্দান্ত কামব্যাক করেছে অস্ট্রেলিয়া।

দেখে নেওয়া যাক এই মুহূর্তে কোন দলের অবস্থা কেমন?

india 1

ভারত

৫টি ম্যাচের ৫টিতেই জিতে লিগ টেবিলের দ্বিতীয় স্থানে আছে ভারত। বাকি ৪টে ম্যাচের মধ্যে ২টিতে জিতলেই নিশ্চিত ভাবে সেমিফাইনালে চলে যাবে তারা।

যে চার দেশের সঙ্গে ভারতের খেলা বাকি তারা হল ইংল্যান্ড, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস এবং দক্ষিণ আফ্রিকা। আশা করা যায়, আয়োজক দেশ শ্রীলঙ্কা আর নেদারল্যান্ডসকে হারাতে পারবে।

এ বারের বিশ্বকাপে ছিটকে যাওয়ার মুখে রয়েছে ইংল্যান্ড। তারা ভারতের মুখোমুখি হয়ে একটা শেষ কামড় দেওয়ার চেষ্টা করবে। আর ভারতের পরেই যে দেশটি দুর্দান্ত ফর্মে রয়েছে সেটি হল দক্ষিণ আফ্রিকা। তাই এই দুই খেলা যে একপেশে হবে না তা বলাই যায়।

ভারতের সংগ্রহ এখনও পর্যন্ত ১০ পয়েন্ট। ১২ পয়েন্ট পেলেও হয়তো প্রথম চারে থাকা যাবে। কারণ গত বারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড ১২ পয়েন্ট পেয়েই সেমিতে গিয়েছিল।

দক্ষিণ আফ্রিকা

লিগ টেবিলে শীর্ষস্থানে রয়েছে এই দেশ। তবে তারা নেট রানরেটের বিচারে শীর্ষে রয়েছে। ভারতের থেকে ১টা ম্যাচ বেশি খেলে তাদেরও সংগ্রহ ১০ পয়েন্ট। সুতরাং সেই বিচারে তারা একটু পিছিয়েই আছে ভারতের চেয়ে।

অঘটন ঘটিয়ে দিয়েছে নেদারল্যান্ডস। একমাত্র তাদের কাছেই হেরেছে প্রোটিয়ারা। বাকি সব দেশকেই তারা গুঁড়িয়ে দিয়েছে। তাদের স্কোর – শ্রীলঙ্কার বিরুদ্ধে ৪২৮, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩১১, ইংল্যান্ডের বিরুদ্ধে ৩৯৯ এবং বাংলাদেশের বিরুদ্ধে ৩৮২। সেই দেশ নেদারল্যান্ডসের দেওয়া লক্ষ্যমাত্রা ২৪৬ ছুঁতে পারল না। আর শুক্রবার পাকিস্তানের বিরুদ্ধে ২৭১ রানের লক্ষ্যমাত্রায় পৌঁছোল কোনো রকমে। তা হলে কি রান তাড়া করতে গিয়ে হিমশিম খেয়ে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা?

সেমিফাইনালে যেতে হলে বাকি ৩টি ম্যাচের মধ্যে ২টিতে জিততে হবে প্রোটিয়াদের। তবে দুর্দান্ত রানরেট থাকার জন্য ১টা জিতলেও হয়তো তারা প্রথম চারে চলে জাবগে।

SA

ইংল্যান্ডকে হারানোর পর উল্লাস সাউথ আফ্রিকার।

নিউজিল্যান্ড

বর্তমানে খেলার যা অবস্থা তাতে সেমিফাইনালে যাওয়ার সম্ভাব্য তৃতীয় দেশটি হল নিউজিল্যান্ড। ৫টি ম্যাচের মধ্যে ৪টিতে জিতে তারা ভালো জায়গাতেই রয়েছে। এখনও পর্যন্ত তারা হেরেছে আর-এক সম্ভাব্য সেমিফাইনালিস্ট ভারতের কাছে।

কিউয়িদের খেলা বাকি অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও শ্রীলঙ্কার সঙ্গে। সন্তুষ্ট হয়ে বসে থাকলে চলবে না। এই চার দেশের মধ্যে যে কেউ ফল ওলটপালট করে দিতে পারে। গোটাদুয়েক ম্যাচে যদি কিউয়িরা হেরে যায়, তা হলে তাদের ভাগ্য পালটে যেতে পারে।

অস্ট্রেলিয়া

এ বারের বিশ্বকাপে শুরুটা খুব খারাপ হয়েছিল অস্ট্রেলিয়ার। প্রথম দুটো ম্যাচেই হার। হারের হ্যাটট্রিক হবে কি না, এ রকম যখন ভাবনা শুরু হল, ঠিক তখনই জয়ের পথে এল তারা। তার পর থেকে তারা ঘুরে দাঁড়িয়েছে।

আর যে দুটি দলের কাছে হেরেছে সেই দুটি দলের কাছে হারাটা বিস্ময়ের নয়। তারা হল ভারত ও দক্ষিণ আফ্রিকা।

অস্ট্রেলিয়ার একটি জয় তো সাংঘাতিক। ৩০৯ রানের ব্যবধানে নেদারল্যান্ডসকে হারিয়ে ইতিহাস গড়েছে তারা – সব চেয়ে বড়ো ব্যবধানে জয়।

আপাতত ৫ ম্যাচ থেকে ৬ পয়েন্ট পেয়ে চতুর্থ স্থানে আছে অস্ট্রেলিয়া। তাদের খেলা বাকি আফগানিস্তান, বাংলাদেশ, নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিরুদ্ধে। প্রথম দুটি নিয়ে খুব একটা চিন্তা নেই। কিন্তু শেষ দুটি দলের সঙ্গে অস্ট্রেলিয়া কেমন খেলে তার ওপর নির্ভর করবে তারা সেমিতে যেতে পারবে কি না।

world cup aus maxwell 26.10 1

নেদারল্যান্ডসের বিরুদ্ধে সেঞ্চুরির পরে ম্যাক্সওয়েল।

শ্রীলঙ্কা

অনেকটাই অস্ট্রেলিয়ার মতোই ঘুরে দাঁড়াল শ্রীলঙ্কা। প্রথম ৩টে ম্যাচের হারের পর পরের দুটো ম্যাচে জয়। এবং শেষ ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে দুর্দান্ত জয় পেল তারা। ৮ উইকেটে হারিয়ে দিল ইংল্যান্ডকে। এই জয়ই শ্রীলঙ্কার মনের জোর বাড়িয়ে দিয়েছে।

প্রথম যে ৩টি দেশের কাছে শ্রীলঙ্কা হেরেছে তারা হল দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং পাকিস্তান। খেলা বাকি রয়েছে আফগানিস্তান, ভারত, বাংলাদেশ ও নিউজিল্যান্ড। সেমিতে যেতে হলে শ্রীলঙ্কাকে হার এড়াতেই হবে।

পাকিস্তান

শুক্রবার দক্ষিণ আফ্রিকার কাছে হেরে গিয়ে পাকিস্তান নিজেদের অবস্থান আরও খারাপ করে দিল। এ বারের বিশ্বকাপে জয় দিয়ে শুরু করেছিল তারা। পর পর জয়। তাদের নিয়ে আশা দানা বাঁধে সমর্থকদের মনে। কিন্তু এর পর টানা ৪টে ম্যাচে হারের ফলে নিজেদের অবস্থান অনেকটাই কঠিন করে ফেলেছে পাকিস্তান।

৬ ম্যাচ থেকে ৪ পয়েন্ট সংগ্রহ করে লিগ টেবিলে ষষ্ঠ স্থানে রয়েছে পাকিস্তান। বাকি ৩টি ম্যাচ জিতলেও তারা সেমিতে যেতে পারবে কি না তাতে সংশয় থেকেই যায়।

আফগানিস্তান

এ বারের বিশ্বকাপে খেলতে এসে আফগানিস্তান দর্শকদের আনন্দ দিচ্ছে। ৫টি ম্যাচ থেকে তারা ৪ পয়েন্ট সংগ্রহ করেছে। অঙ্কের হিসাবে লিগ টেবিলে পাকিস্তানের পিছনে থাকা সত্ত্বেও তাদের অবস্থা পাকিস্তানের চেয়ে তুলনামূলক ভাবে ভালো।

বাংলাদেশ আর ভারতের কাছে হেরে যাওয়ার পরে আফগানিস্তান বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বড়ো অঘটন ঘটিয়েছে। বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়েছে ৬৯ রানে। তাদের দৈত্য-বধ অব্যাহত। প্রতিবেশী পাকিস্তানকে ৮ উইকেটে হারিয়ে দুরমুশ করেছে তারা।

আফগানিস্তানের দুটি জয়ই উল্লেখযোগ্য। সেমিফাইনালে যেতে হলে বাকি ৪টি ম্যাচই জিততে হবে তাদের। প্রতিপক্ষদের মধ্যে দুটি দল খুবই কঠিন – অস্ট্রেলিয়া আর দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশ, ইংল্যান্ড এবং নেদারল্যান্ডস

তিনটি দেশই ৫টি করে ম্যাচ খেলেছে এবং সংগ্রহ করেছে মাত্র ২টি করে পয়েন্ট। এ বারের বিশ্বকাপ থেকে এদের বেরিয়ে যাওয়া এখন শুধু সময়ের অপেক্ষা।

আরও পড়ুন

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩: শেষ উইকেটের জুটি জমিয়ে দিল নাটক, হাড্ডাহাড্ডি লড়াইয়ে পাকিস্তানকে হারাল দক্ষিণ আফ্রিকা  

সাম্প্রতিকতম

ওড়িশায় সেতু থেকে পড়ে গেল কলকাতাগামী বাস, অন্তত ৫ জনের মৃত্যু, অনেকে আহত

সোমবার রাতে ওড়িশার জাজপুর জেলায় একটি সেতু থেকে কলকাতাগামী একটি বাস পড়ে গিয়ে ভয়াবহ...

মুম্বইকে হারিয়ে আইএসএল শিল্ড জয় মোহনবাগানের

কলকাতা: স্বপ্ন পূরণ হল মোহনবাগানের হাত ধরে। গতবার তারা জামশেদপুর এফসির কাছে হেরে লিগ...

রাজ্যের আবেদন খারিজ, হাওড়ায় রাম নবমীর মিছিলে অনুমতি হাইকোর্টের

কলকাতা: হাওড়ায় রাম নবমীর মিছিলের রুট পরিবর্তনের ব্যাপারে রাজ্যের আবেদন খারিল করল কলকাতা হাইকোর্ট।...

রাম নবমী ২০২৪: জানুন তিথি, শুভ সময় ও উপবাসের নিয়ম

রাম নবমী হিন্দু ধর্মে অন্যতম প্রধান উৎসব। এই দিনে ভগবান শ্রীরাম, বিষ্ণুর সপ্তম অবতার...

আরও পড়ুন

গিল-জুরেল জুটির দৌলতে এক ম্যাচ বাকি থাকতেই ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতে নিল ভারত   

ইংল্যান্ড: ৩৫৩ (জো রুট ১২২ নট আউট, ওলি রবিনসন ৫৮, রবীন্দ্র জাদেজা ৪-৬৭, আকাশ...

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: পেসারদের কাছে হার মানল ভারত, চ্যাম্পিয়ন হল অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া: ২৫৩-৭ (হরজস সিং ৫৫, হিউ ওয়েবগেন ৪৮, রাজ লিমবানি ৩-৩৮, নমন তিওয়ারি ২-৬৩)...

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: সচিন ধস আর উদয় সহরনের জুটি ভারতকে পৌঁছে দিল ফাইনালে     

দক্ষিণ আফ্রিকা: ২৪৪-৭ (প্রেতোরিয়াস ৭৬, সেলেতসোয়ানে ৬৪, লিমবানি ৩-৬০, মুশির ২-৪৩) ভারত: ২৪৮-৮ (সচিন ধস...