Homeখেলাধুলোএশিয়ান গেমস ২০২৩: আর একটা পদক পেলেই জাকার্তা এশিয়াডের রেকর্ড ছোঁবে ভারত

এশিয়ান গেমস ২০২৩: আর একটা পদক পেলেই জাকার্তা এশিয়াডের রেকর্ড ছোঁবে ভারত

প্রকাশিত

হ্যাংঝাউ: আর মাত্র একটা স্বর্ণপদক। তা হলেই জাকার্তা এশিয়াডে সর্বাধিক স্বর্ণপদক পাওয়ার রেকর্ড ছোঁবে ভারত। একই সঙ্গে সর্বাধিক পদক পাওয়ার রেকর্ড ছোঁবে তারা। তবে সর্বাধিক পদক পাওয়ার রেকর্ড ছোঁয়ার জন্য যে কোনো পদক পেলেই চলবে।

মঙ্গলবার দিনের শেষে হ্যাংঝাউ এশিয়ান গেমসে ভারতের পাওয়া পদকের সংখ্যা দাঁড়ায় ৬৯। এর মধ্যে সোনা ১৫টি, ২৬টি রুপো আর ২৮টি ব্রোঞ্জ। মোট ৬৯টি পদক। পাঁচ বছর আগে জাকার্তা এশিয়ান গেমসে ভারত পেয়েছিল ১৬টি স্বর্ণপদক। আর তার পাওয়া মোট পদকের সংখ্যা ছিল ৭০। এখনও পর্যন্ত এশিয়ান গেমসের ইতিহাসে এটাই হল ভারতের সর্বোচ্চ প্রাপ্তি।  

এ দিন এশিয়ান গেমসে দু’টি সোনা-সহ আরও ন’টি পদক জিতলেন ভারতীয় ক্রীড়াবিদেরা। মোট পদক পাওয়ার হিসাবে এ দিনও ভারত রয়েছে চতুর্থ স্থানে। শীর্ষ স্থানে রয়েছে চিন। তারা পেয়েছে ১৬১টি সোনা, ৯০ রুপোটি এবং ৪৬টি ব্রোঞ্জ, মোট ২৯৭টি পদক। দ্বিতীয় স্থানে থাকা জাপান পেয়েছে ৩৩ সোনা, ৪৭ রুপো এবং ৫০ ব্রোঞ্জ, মোট ১৩০টা পদক। আর তৃতীয় স্থানে থাকা দক্ষিণ কোরিয়া ১টি সোনা কম পেয়ে রয়েছে তৃতীয় স্থানে। তারা পেয়েছে ৩২টি সোনা, ৪২টি রুপো এবং ৬৫টি ব্রোঞ্জ। মোট ১৩৯টি পদক।

২টি সোনা ও ২টি রুপো     

এ দিন ভারতের হয়ে দুটি সোনা আনেন অ্যাথলেটিক্সের মেয়েরা। ট্র্যাক ইভেন্ট থেকে একটি এবং ফিল্ড ইভেন্ট থেকে একটি সোনা। মেয়েদের ৫০০০ মিটার দৌড়ে সোনা পান পারুল চৌধরি। এর পর মেয়েদের জ্যাভেলিন থ্রো-তে সোনা আনেন অন্নু রানি। অ্যাথলিটেরা এখনও পর্যন্ত জিতলেন চারটি সোনা। তবে মোট পদকের সংখ্যায় তাঁরা ছুঁয়ে ফেললেন শুটারদের। এখনও পর্যন্ত ৪টি সোনা, ১০টি রুপো এবং ৮টি ব্রোঞ্জ জিতেছেন অ্যাথলিটেরা।            

মঙ্গলবার ট্র্যাক ইভেন্ট থেকে একটি এবং ফিল্ড ইভেন্ট থেকে একটি সোনা এল ভারতের ঝুলিতে। অ্যাথলিটেরা এখনও পর্যন্ত জিতেছেন চারটি সোনা। তবে মোট পদকের সংখ্যায় তাঁরা ছুঁয়ে ফেলেছেন ফেললেন শুটারদের। এখনও পর্যন্ত জিতেছেন ৪টি সোনা, ১০টি রুপো এবং ৮টি ব্রোঞ্জ জিতেছেন, মোট ২২টি পদক। শ্যুটাররাও মোট ২২টি পদক জিতেছেন।

অ্যাথলেটিক্সে মেয়েদের দুটি ইভেন্টে সোনা আসার পর এ দিনে পুরুষদের দু’টি ইভেন্টে এল রুপো। ডেকাথেলনে ৭৬৬৬ পয়েন্ট স্কোর করে রুপো জিতলেন তেজস্বীন। এটাই অবশ্য তাঁর খেলোয়াড়জীবনের সেরা স্কোর। ও দিকে পুরুষদের ৮০০ মিটার দূরে ১ মিনিট ৪৮.৪৩ সেকেন্ড সময় করে রুপো পেলেন আফজল।

আরও ৫ ব্রোঞ্জ

মঙ্গলবার ভারতের ঝুলিতে ব্রোঞ্জ এল ৫টি। মহিলাদের ৪০০ মিটার হার্ডলসে বিথা রামরাজ এবং পুরুষদের ট্রিপল জাম্পে প্রবীণ চিত্রাবেল ব্রোঞ্জ জিতলেন। দু’টি ব্রোঞ্জ এসেছে বক্সিং থেকে। মহিলাদের ৫৪ কেজি বিভাগে প্রীতি পাওয়ার এবং পুরুষদের  ৯২+ কেজি বিভাগে নরিন্দর বেরওয়াল সেমিফাইনালে হেরে যাওয়ায় তাঁরা ব্রোঞ্জ পান। এ দিন আর-একটি এসেছে ক্যানোয়িং থেকে। পুরুষদের স্প্রিন্ট সি-২ ১০০০ মিটার ইভেন্টে পদক জিতলেন অর্জুন সিংহ এবং সুনীল সিংহ সালাম।

আরও পড়ুন

এশিয়ান গেমস: মহিলাদের ৫ হাজার মিটার দৌড়ে সোনা এনে দিলেন পারুল

এশিয়াড ক্রিকেট: যশস্বীর সেঞ্চুরি, নেপালকে ২৩ রানে হারিয়ে ভারত সেমিফাইনালে

সাম্প্রতিকতম

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

কেন বোর্নভিটাকে স্বাস্থ্যকর পানীয় নয় বলল কেন্দ্র?

খাদ্য সুরক্ষা এবং নিয়ামক (এফএসএস) আইন (২০০৬) অনুযায়ী স্বাস্থ্যকর পানীয়ের কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই। এনসিপিসিআর তদন্তে দেখে যে, বোর্নভিটায় রয়েছে নির্ধারিত মাত্রার অতিরিক্ত চিনি।

এক অভিনব কৌশলে ভোট প্রচার যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের

কলকাতা: এক অভিনব কায়দায় প্রচার করতে দেখা গেল যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের। গ্রামাঞ্চলে...

ঘণ্টায় গতিবেগ ২২০০ কিমি, উন্নত র‍্যাডার… এই মারাত্মক ৯৭টি যুদ্ধবিমান পাচ্ছে ভারতীয় বায়ুসেনা

নয়াদিল্লি: দেশীয় যুদ্ধবিমান তেজস এমকে ১এ কেনার জন্য টেন্ডার জারি করেছে প্রতিরক্ষামন্ত্রক। ভারতীয় বিমান...

আরও পড়ুন

ভারতীয় কুস্তি সংস্থার সদ্য নির্বাচিত কমিটি সাসপেন্ড, বড়ো পদক্ষেপ ক্রীড়ামন্ত্রকের

নয়াদিল্লি: বৃহস্পতিবার ভারতীয় কুস্তি সংস্থার (WFI) নতুন কমিটি তৈরি হয়েছিল। তবে, ক'দিনের ব্যবধানেই সেই...

এসো হাঁটি বাঁচার আনন্দে: গার্ডেনরিচ ফুটবল কোচিং সেন্টারের অভিনব কর্মসূচি

প্রভাত ঘোষ শীতের গড়িয়ে যাওয়া বিকেল। ঘড়ির কাঁটায় ঠিক সোয়া তিনটে। শুরু হল গার্ডেনরিচ ফুটবল...

এশিয়ান প্যারা গেমস: ক্রীড়াক্ষেত্রে ইতিহাস গড়ল ভারত, জিতে নিল ২৯ সোনা-সহ ১১১ পদক

হ্যাংঝাউ: নিজেদের ঝুলিতে ১১১টা পদক ভরে এশিয়ান প্যারা গেমস শেষ করল ভারত। চিনের হ্যাংঝাউয়ে...