Homeভ্রমণদিল্লি থেকে দু’ দিনের ছুটিতে: চলুন জয়পুর

দিল্লি থেকে দু’ দিনের ছুটিতে: চলুন জয়পুর

প্রকাশিত

খবরঅনলাইন ডেস্ক: অনেকেই দিল্লি বেড়াতে গিয়ে দুটো-তিনটে দিন আশপাশে কোথাও বেড়িয়ে আসার কথা ভাবেন। সপ্তাহান্তে বা ছোট্ট ছুটিতে বেড়িয়ে আসা যায় এ রকম বেশ কিছু শৈলশহর রয়েছে দিল্লির কাছেই। কিন্তু এখন হিমাচল প্রদেশ বা উত্তরাখণ্ডের সেই সব শৈলশহর বন্যা ও ধসে কিছুটা বিপর্যস্ত। তাই এই সব শৈলশহরের পরিবর্তে এমন কিছু জায়গার কথা বলা হল যার সঙ্গে জড়িয়ে আছে ইতিহাস। এ ছাড়াও দিল্লির কাছে কিছু সংরক্ষিত বনাঞ্চলও রয়েছে যেখান থেকে সহজেই বেড়িয়ে আসতে পারেন। সেই সব জায়গার সুলুকসন্ধান দেওয়া হল। আজ চলুন জয়পুর।

কী দেখবেন

রাজস্থানের রাজধানী জয়পুর কেন বিখ্যাত তা আর ব্যাখ্যা করে বলার দরকার হয় না। রাজস্থানের ঐতিহাসিক শহর জয়পুর। ১৮ শতকের গোড়ায় অম্বর থেকে এখানে রাজধানী সরিয়ে নিয়ে আসেন রাজা সোয়াই জয় সিংহ। এই জয় সিংহের নামেই শহরের নাম জয়পুর।

জয়পুরের দ্রষ্টব্যগুলির মধ্যে প্রথমেই নাম করতে হয় সিটি প্যালেসের। এর  স্থাপত্যশৈলী অনবদ্য। জয় সিংহের আমলে তৈরি এই প্রাসাদের মহলগুলি আজ মিউজিয়ামে রূপান্তরিত।

সিটি প্যালেসের কাছেই যন্তর মন্তর। আঠারো শতকের গোড়ায় তৈরি এই মানমন্দিরের ১৮টি জ্যামিতিক যন্ত্রে আজও নিখুঁত ভাবে ধরা পড়ে স্থানীয় সময়, সূর্যের অবস্থান, দ্রাঘিমাংশ, অক্ষাংশ, ধ্রুবতারা, তারকা, উপগ্রহের গতিপথ, গ্রহণের নিখুঁত হিসাব।     

hawa mahal rajasthan

যন্তর মন্তর।

কলকাতা বলতেই যেমন হাওড়া ব্রিজের ছবি দেখানো হয় তেমনই জয়পুর বলতেই যে স্থাপত্যর ছবিটি দেখানো হয় সেটি হল হাওয়ামহল। শহরের ব্যস্ততম এলাকার রাস্তার ধারে হাওয়ামহল।

এই শহরের আরও দ্রষ্টব্যের মধ্যে রয়েছে মানসাগর সরোবরে জলমহল প্রাসাদ, নাহারগড়, জয়গড়, গলতা, সিসোদিয়া রানি কি বাগ, বিদ্যাধরজি কি বাগ, মোতি ডুংরি, অ্যালবার্ট হল ইত্যাদি।

আর শহর থেকে ১১ কিমি দূরে অম্বরই যেন শ্রেষ্ঠ আকর্ষণ এই জয়পুরের। রাজপুত স্থাপত্যের এক অপূর্ব নিদর্শন অম্বর ফোর্ট। ১৫৯২ সালে এর নির্মাণকাজ শুরু করেছিলেন আকবরের সেনাপতি রাজা মান সিংহ। শতাধিক বছর পরে তা পূর্ণতা পায় সোয়াই জয় সিংহের হাতে। এই দুর্গে ঢুকেই দর্শন হয়ে যায় বাংলার দেবী মা যশোরেশ্বরীর। ১৬০৪ সালে বাংলা জয় করে যশোর থেকে এই দেবীকে নিয়ে এসেছিলেন মান সিংহ। এই দুর্গের ভিতরে অনেক কিছুই দেখার আছে, তবে মান সিংহের তৈরি শিশমহলের কথা না বললেই নয়। শিশমহল মানে কাচের মহল। এই মহলে চারপাশের দেওয়াল, ছাদ, উপর-নীচে এমন ভাবে রঙিন আরশি বসানো যাতে একটি বাতিকে লক্ষ বাতি মনে হয়।

nahargarh fort rajasthan

নাহারগড় ফোর্ট।

কী ভাবে যাবেন

দিল্লি থেকে সড়কপথে জয়পুরের দূরত্ব ৩০৬ কিমি। নিয়মিত বাস চলে। বাস বা গাড়ি যাতেই যান, ঘণ্টাপাঁচেকের মধ্যে পৌঁছে যাবেন জয়পুর, রাস্তা এতটাই ভালো। আর ট্রেন তো আছেই। সময়সূচির জন্য দেখে নিন erail.in।

কোথায় থাকবেন

জয়পুরে থাকার মতো প্রচুর বেসরকারি হোটেল আছে। গুগুল সার্চ করলেই পেয়ে যাবেন। আর রাজস্থান পর্যটনের একাধিক হোটেল রয়েছে। অনলাইন বুকিং-এর জন্য দেখে নিন — https://rtdc.tourism.rajasthan.gov.in/

সাম্প্রতিকতম

হরিয়ানার নুহতে পুণ্যার্থী ভর্তি বাসে আগুন, ৯ জনের মৃত্যু, আহত ২০-র বেশি

চণ্ডীগঢ়: কুণ্ডলী-মানেসার-পালওয়াল এক্সপ্রেসওয়েতে নুহ জেলার ধুলাভাত গ্রামের কাছে একটি চলন্ত বাসে আগুন লেগে মৃত্যু...

ভোট শেষ হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে ভোটের হিসেব প্রকাশ: ২৪ মে-র মধ্যে কমিশনের জবাব চায় সুপ্রিম কোর্ট

খবর অনলাইন ডেস্ক: ঠিক কত ভোট পড়ল তার প্রকৃত তথ্য ভোটগ্রহণের ৪৮ ঘণ্টার মধ্যে...

বর্ষাকে ভারতীয় ভূখণ্ডে নিয়ে আসার জন্য চলতি গরম খুব গুরুত্বপূর্ণ, সোমবার থেকে ফের ঝড়বৃষ্টির সম্ভাবনা

শ্রয়ণ সেন বর্ষার দামামা বেজে গিয়েছে। দক্ষিণ আন্দামান সাগরে ১৯ মে, রবিবার বর্ষা প্রবেশ করে...

কানহাইয়া কুমারের উপর হামলা, ভিডিও প্রকাশ করে চাঞ্চল্যকর দাবি হামলাকারীর

নয়াদিল্লি: শুক্রবার উত্তর-পূর্ব দিল্লিতে নির্বাচনী প্রচারের সময় 'ইন্ডিয়া' জোট প্রার্থী কানহাইয়া কুমারের ওপর হামলা...

আরও পড়ুন

বাংলায় ভ্রমণ: চলুন ঘুরে আসি গড় জঙ্গল

নিজস্ব প্রতিনিধি: আজকের গড় জঙ্গল ছিল অতীতে সেনপাহাড়ির একটি অংশ। ধর্মমঙ্গল কাব্যে আছে ইছাই...

সস্তায় ফ্লাইট টিকিট ও হোটেল পাওয়া এখন খুবই সহজ, গুগলের এই কৌশলটি জানেন তো?

আপনি কি এক শহর থেকে অন্য শহরে বা ভারতের বাইরে ভ্রমণ করেন? তা হলে...

সিকিম স্বাভাবিক হচ্ছে, উত্তরবঙ্গ পুরো স্বাভাবিক, বিভ্রান্তিমূলক খবরে প্রভাবিত হয়ে পুজোর ভ্রমণ বাতিল করবেন না

খবর অনলাইন ডেস্ক: সিকিম ক্রমশ স্বাভাবিক হচ্ছে। ১০ নম্বর জাতীয় সড়কে যানচলাচল স্বাভাবিক হওয়ার...