Homeখবরদেশসুপ্রিম কোর্টে ধাক্কা বিজয় মাল্যর, খারিজ আর্থিক অপরাধী ঘোষণা না করার আবেদন

সুপ্রিম কোর্টে ধাক্কা বিজয় মাল্যর, খারিজ আর্থিক অপরাধী ঘোষণা না করার আবেদন

প্রকাশিত

শুক্রবার সুপ্রিম কোর্টে বড়োসড়ো ধাক্কা খেলেন পলাতক ব্যবসায়ী বিজয় মাল্য। তাঁকে পলাতক আর্থিক অপরাধী ঘোষণা করে তাঁর সম্পত্তি বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুরুর নির্দেশ দিয়েছিল মুম্বইয়ের একটি আদালতে। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে মাল্যর আবেদন খারিজ করে দিল সর্বোচ্চ আদালত।

মাল্যর প্রতিনিধিত্বকারী আইনজীবী সুপ্রিম কোর্টে জানান, তিনি এই বিষয়ে আবেদনকারীর কাছ থেকে কোনো নির্দেশ পাচ্ছেন না। এর পরে সুপ্রিম কোর্ট স্থগিতাদেশ খারিজ করে দেয়। আবেদনকারীর আইনজীবী আদালতে বলেন, আবেদনকারী কোনো নির্দেশ দিচ্ছেন না। এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে বিচারপতি অভয় এস ওকা এবং রাজেশ বিন্দালের একটি বেঞ্চ আবেদনটি খারিজ করে দেয়।

এর আগে, ২০১৮ সালের ৭ ডিসেম্বর এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে (ইডি) নোটিশ জারি করে মাল্যর আবেদনে মুম্বইয়ের একটি বিশেষ প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্ট (পিএমএলএ) আদালতে তদন্ত সংস্থার আবেদন স্থগিত করার আবেদন প্রত্যাখ্যান করেছিল সুপ্রিম কোর্ট।

মাল্যর বিরুদ্ধে অবৈধ আর্থিক লেনদেন ও ব্যাঙ্ক ঋণ নিয়ে পরিশোধ না করে দেশ ছেড়ে পালানোর অভিযোগ রয়েছে। ২০১৯ সালে মুম্বইয়ের এক বিশেষ আদালত পলাতক শিল্পপতিকে আর্থিক অপরাধী তকমা দেয়। আইন হওয়ার পর দেশের প্রথম ‘পলাতক আর্থিক অপরাধী’র-এর খেতাব জুটেছিল মাল্যর। যাঁরা ভারতে নানা অর্থনৈতিক অপরাধ করে বিদেশে পালিয়ে গিয়েছেন, তাঁদের জন্যই ওই আইন। আইনের বিধান অনুসারে, একবার একজন ব্যক্তিকে পলাতক আর্থিক অপরাধী ঘোষণা করা হলে, তদন্তকারী সংস্থা তাঁর সম্পত্তি বাজেয়াপ্ত করার ক্ষমতা রাখে।

প্রসঙ্গত, বিজয় মাল্যর প্রত্যর্পণের বিষয়ে ২০২০ সালের এপ্রিলে ব্রিটেনের উচ্চ আদালত ছাড়পত্র দিয়েছিল। কিন্তু ‘অজানা’ কারণে এখনও তা বাস্তবায়িত হয়নি। ওয়াকিবহাল মহলের দাবি, ব্রিটেন সরকারের কাছে আশ্রয় চেয়েছেন বিজয় মাল্য। ২০২১ সালে ব্রিটেনের এক আদালতে সেই বিষয়ে তাঁর আইনজীবীও নিশ্চিত করেছিলেন।

আরও পড়ুন: প্রয়াত ‘পাণ্ডব গোয়েন্দা’র স্রষ্টা ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...