Homeখবরকলকাতাতপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

প্রকাশিত

কলকাতার পথচলতি কত ইতিহাস হেলায় হারিয়ে যায়। সময়সাক্ষ্য পেরিয়ে যার মর্ম হয়তো কোথাও সমগ্রতাকে একটু হলেও স্পর্শ করে। কারণ তার পরিক্রমা আজও যে অব্যাহত। অথচ এ-কালের নগরে সে বড়ো বেমানান। তাকে ধরে রাখার কথা মানুষ কখনও ভাবেনি।

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় ‘ভিস্তিওয়ালা’ চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনও তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছোনোর সময় গন্তব্যে।

তাপমাত্রা ছুঁতে পারে ৪৫-এর ওপর। এই সময় জল আর অক্সিজেনের খুব প্রয়োজন। অথচ আমরা নির্বিচারে গাছ ধ্বংস করছি। জলের বাড়ছে সংকট। ভাবার সময় এসেছে।

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

মোঘল যুগেও নাকি ভিস্তিওয়ালারা ছিলেন। বেহেস্ত থেকে ভিস্তি শব্দটা এসেছে। আগেকার দিনে মানুষেরা মনে করতেন যেন স্বর্গ থেকে ঠান্ডা জল বহন করে তারা নিয়ে আসেন। তাদের চামড়ার ব্যাগটিকে বলা হয় মশক। শোনা যায় হুমায়ুনকে প্রাণে বাঁচিয়েছিলেন এক ভিস্তিওয়ালা। তাই নবাব দিল্লির মসনদে সেই ভিস্তিওয়ালাকে একদিনের শাহেনশা বানিয়ে দেন। আজ তাদের আর কেউ সেভাবে মনে রাখে না।

কলকাতার হাওয়ায় তখন কোম্পানির আমল। সাহেব-মেমরা সকালবিকেল জুড়িগাড়ি চেপে পথে ঘুরতে বের হতেন। তার আগেই খুব ভোরে ভিস্তিওয়ালারা নিয়ম করে রাস্তা ধুয়ে দিতেন।

রবীন্দ্রনাথ লিখেছিলেন,
‘তখন বেগে ছুটিল ঝাঁকে ঝাঁকে,
মশক কাঁধে একুশ লাখ ভিস্তি।
পুকুর বিলে রহিল শুধু পাঁক,
নদীর জলে নাহিকো চলে ভিস্তি।’

আজও টিকে আছে কলকাতায় এই পুরোনো পেশা। জনাকয়েক ভিস্তিওয়ালা শহরের রাস্তায় দেখা যায়। ঘরদোর পরিষ্কার ও নিত্য কাজের জন্য অনেকটা পথ পেরিয়ে ওরা ভালোবেসে মানুষকে একইভাবে জল পৌঁছে দিয়ে চলেছে। আর উপার্জন, সামান্য কিছু টাকা।

ভিস্তিওলার চামড়ার ব্যাগ। ছবি মকুট তপাদার

চিৎপুর ও দর্ম্মহাটা হাতের তেলোর মতো পরিচিত হলে কোনো একবার লটারির মতো দেখা পেতে পারেন ভিস্তিওয়ালার। খুঁজে পেতে পারেন ওদের একরাশ নৈরাশ্য আর শহরের প্রতি গভীর টান।

সাম্প্রতিকতম

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

তৃণমূলের শহিদ দিবসে কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ, পথে বেরোতে হলে জেনে নিন বিস্তারিত

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। কলকাতা পুলিশ আগেভাগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে। রবিবার ধর্মতলা ও আশপাশের এলাকায় যান নিয়ন্ত্রণ থাকবে।

কারফিউতেও জারি মৃত্যু, ঢাকায় অন্তত ৭ জন নিহত

ঢাকা, বাংলাদেশ: কারফিউ সত্ত্বেও ঢাকায় হিংসার ঘটনা ঘটেছে, যার ফলে অন্তত ৭ জন নিহত হয়েছেন। এই পরিস্থিতিতে শহরের বিভিন্ন স্থানে উত্তেজনা বিরাজ করছে এবং নিরাপত্তা বাহিনী কঠোর পদক্ষেপ গ্রহণ করছে।

দীর্ঘ সময় ধরে বসে বসে একটানা কাজ, পিঠের ব্যথায় কাতর? কী খাবেন, কী বলছে গবেষণা

আজকাল বেশির ভাগ মানুষ একটানা বসে বসে এসির ঠান্ডা ঘরে কাজ করে। কাজের ব্যস্ততা...

আরও পড়ুন

তৃণমূলের শহিদ দিবসে কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ, পথে বেরোতে হলে জেনে নিন বিস্তারিত

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। কলকাতা পুলিশ আগেভাগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে। রবিবার ধর্মতলা ও আশপাশের এলাকায় যান নিয়ন্ত্রণ থাকবে।

পরিবেশ নিয়ে নাগরিকদের সচেতন করতে কলকাতা পুরসভা চালু করেছে সার্টিফিকেট কোর্স

খবর অনলাইন ডেস্ক: নাগরিকদের মধ্যে পরিবেশ নিয়ে সচেতনতা তৈরি করতে উদ্যোগী হল কলকাতা পুরসভা।...

অনলাইনের সঙ্গে কলকাতা পুরসভার পার্কিং লটে ফের চালু হচ্ছে নগদ লেনদেন

কলকাতা পুরসভা পার্কিং লটে আবারও নগদ লেনদেন চালু করার পরিকল্পনা করছে। অনলাইন পেমেন্ট সিস্টেমে সমস্যা ও বেআইনি পার্কিং ফি বাড়ার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস