Homeশিল্প-বাণিজ্যএক মাসে ১.৮৭ লক্ষ কোটি! এপ্রিলে জিএসটি সংগ্রহে সর্বকালীন রেকর্ড

এক মাসে ১.৮৭ লক্ষ কোটি! এপ্রিলে জিএসটি সংগ্রহে সর্বকালীন রেকর্ড

প্রকাশিত

সদ্য শেষ হওয়া এপ্রিল মাসে মোট জিএসটি (GST) রাজস্ব সংগ্রহ গত বছরের এপ্রিলের জিএসটি রাজস্বের তুলনায় ১২ শতাংশ বেড়ে ১.৮৭ লক্ষ কোটিতে পৌঁছেছে। সোমবার অর্থমন্ত্রকের বিবৃতিতে এমনই জানানো হল।

কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, ২০২৩-২৪ আর্থিক বছরে প্রথম মাসে মোট জিএসটি সংগ্রহ আগের বছরের একই মাসের তুলনায় ১৯,৪৯৫ কোটি বেড়েছে। যা জিএসটি চালু হওয়ার পর থেকে সর্বোচ্চ সংগ্রহ। উল্লেখযোগ্য ভাবে, এখনও পর্যন্ত এক দিনে সর্বোচ্চ জিএসটি সংগ্রহের সাক্ষী ছিল গত ২০ এপ্রিল। ওই দিন ৬৮,২২৮ কোটি টাকার জিএসটি সংগৃহীত হয়েছে।

মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, “ চলতি বছরের জানুয়ারি থেকে প্রত্যেক মাসে জিএসটি সংগ্রহ বেড়েছে আগের মাসের তুলনায় ১০ শতাংশ। এপ্রিল মাসে সংগৃহীত মোট জিএসটি রাজস্ব হল ১,৮৭,০৩৫ কোটি টাকা। এর মধ্যে সিজিএসটি (CGST) ৩৮,৪৪০ কোটি টাকা, এসজিএসটি (SGST) ৪৭,৪১২ কোটি টাকা, আইজিএসটি (IGST) ৮৯,১৫৮ কোটি টাকা (পণ্য আমদানি সংগৃহীত ৩৪,৯৭২ কোটি টাকা-সহ) এবং সেস ১২,০১২ কোটি টাকা”।

তুল্যমূল্য হিসেবে, গত মার্চ মাসেসংগৃহীত মোট জিএসটি রাজস্ব হল ১,৬০,১২২ কোটি টাকা। এর মধ্যে সিজিএসটি ২৯,৫৪৬ কোটি টাকা, এসজিএসটি ৩৭,৩১৪ কোটি টাকা, আইজিএসটি ৮২,৯০৭ কোটি টাকা (পণ্য আমদানি সংগৃহীত ৪২,৫০৩ কোটি টাকা-সহ) এবং সেস ১০,৩৫৫ কোটি টাকা (পণ্য আমদানিতে সংগৃহীত ৯৬০ কোটি টাকা-সহ)”।

সরকারি পরিসংখ্যান বলছে, ২০২২-২৩ আর্থিক বছরে মোট জিএসটি সংগ্রহ দাঁড়িয়েছে ১৮.১০ লক্ষ কোটি টাকা এবং পুরো বছরের জন্য গড় মাসিক সংগ্রহ ১.৫১ লক্ষ কোটি টাকা। ২০২২-২৩ সালে মোট রাজস্ব গত বছরের তুলনায় বেড়েছে ২২ শতাংশ।

প্রসঙ্গত, এপ্রিলে সিকিমের জিএসটি রাজস্ব সংগ্রহের ৬১ শতাংশ বেড়ে হয়েছে ৪২৬ কোটি টাকা। যা রাজ্যগুলির মধ্যে সর্বোচ্চ হারে বেড়েছে। অন্য দিকে, আগের মাসের থেকে মাত্র ৪ শতাংশ বেড়েছে গুজরাতে। ২০২২-এর এপ্রিলে যেখানে গুজরাতে জিএসটি সংগ্রহের পরিমাণ ছিল ১১,২৬৪ কোটি টাকা, সদ্য শেষ হওয়া এপ্রিলে সেটা হয়েছে ১১,৭২১ কোটিতে।

আরও পড়ুন: বিশেষ ক্ষেত্রে বিবাহবিচ্ছেদের জন্য ৬ মাস অপেক্ষা বাধ্যতামূলক নয়! তাৎপর্যপূর্ণ নির্দেশ সুপ্রিম কোর্টের

সাম্প্রতিকতম

চিনু দত্তগুপ্ত মেমোরিয়াল ফাউন্ডেশনের উদ্যোগে প্রকৃতি ও বন্যপ্রাণী উৎসব

অজন্তা চৌধুরী চিনু দত্তগুপ্ত মেমোরিয়াল ফাউন্ডেশনের আয়োজনে কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটিতে (কেসিসি, KCC) ৫ থেকে...

মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে শূন্যপদে নিয়োগ, কীভাবে করবেন আবেদন

২৯ জুলাই ইন্টারভিউ নেওয়া হবে। দুপুর ১২টা থেকে ইন্টারভিউ নেওয়া হবে।

বাংলাদেশে ৪ জেলায় কার্ফু শিথিল হলেও গ্রেফতারি অব্যাহত, মৃতের সংখ্যা ২০০ ছাড়াল

বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনের জেরে তৈরি হওয়া অশান্তি এখনও পুরোপুরি কাটেনি। ঢাকার রাজপথে পুলিশি টহল এবং সেনা মোতায়েন রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার অপেক্ষায় হাসিনার সরকার।

কলকাতার মহাজাতি সদনের সামনে মিনিবাসে আগুন, নামিয়ে দেওয়া হল যাত্রীদের

কলকাতার মহাজাতি সদনের সামনে বৃহস্পতিবার সকাল ৯টা নাগাদ বিরাটি-বিবাদী বাগ রুটের একটি মিনিবাসে হঠাৎ...

আরও পড়ুন

স্টেট ব্যাঙ্ক থেকে ঋণ নিলে গুণতে হবে বেশি টাকা, বাড়ল সুদের হার

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই) তাদের মার্জিনাল কস্ট অব লেন্ডিং রেট (এমসিএলআর) ১০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। এই বৃদ্ধির ফলে গাড়ি ঋণ, ব্যক্তিগত ঋণ এবং বাণিজ্যিক ঋণের ইএমআই-এর উপর প্রভাব পড়তে পারে। বিশেষজ্ঞদের মতে, ঋণগ্রহীতাদের ইএমআই আরও ব্যয়বহুল হতে পারে। গৃহঋণের ক্ষেত্রে এর প্রভাব কম থাকতে পারে, কারণ গৃহঋণের সুদের হার রেপো রেটের উপর নির্ভর করে।

অনলাইনে খাবার অর্ডারের চার্জ বাড়াল সুইগি, জোমাটো, কত বাড়তি দিতে হবে?

প্রতি অর্ডারে ১ টাকার বৃদ্ধি গ্রাহকদের জন্য তেমন গুরুত্বপূর্ণ নয় বলেই মনে করছে সংস্থাগুলি। তবে জোমাটো প্রতিদিন ২২-২৫ লাখ অর্ডার ডেলিভার করে, যার ফলে এই ফি বৃদ্ধিতে প্রতিদিন অতিরিক্ত ২৫ লাখ টাকা আয় বাড়াবে।

পণ্য ও পরিষেবা জিএসটি-তে বড় বদল, করমুক্ত রেলের একাধিক পরিষেবা

অর্থমন্ত্রী আরও জানান যে ভারতীয় রেলওয়ে কর্তৃক প্ল্যাটফর্ম টিকিট, ক্লোক রুমের সুবিধা, ওয়েটিং রুমের মতো পরিষেবাগুলিকে জিএসটির আওতার বাইরে রাখা হয়েছে।
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?