Homeশিল্প-বাণিজ্যবিশ্বের সবচেয়ে ধনীর তালিকায় ক্রমশ অবনমন, এ বার শীর্ষ ২৫ থেকে ছিটকে...

বিশ্বের সবচেয়ে ধনীর তালিকায় ক্রমশ অবনমন, এ বার শীর্ষ ২৫ থেকে ছিটকে গেলেন গৌতম আদানি

প্রকাশিত

ঝামেলা যেন পিছু ছাড়ছে না গৌতম আদানির। একসময় এশিয়ার ধনী ও বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় তৃতীয় স্থানে থাকা গৌতম আদানি এখন তালিকায় ক্রমাগত নীচের দিকে নেমে যাচ্ছেন। হিন্ডেনবার্গ রিসার্চ রিপোর্টের পর তাঁর সংস্থার শেয়ার বিক্রির ঝড়ের কবলে পড়ে, এখন তিনি আর বিশ্বের সবচেয়ে ধনী ২৫ জনের তালিকাতেও নেই।

এর আগেই বিশ্বের শীর্ষ ১০ বিলিয়নেয়ারের তালিকা থেকেও ছিটকে গিয়েছিলেন গৌতম আদানি। বিশ্বের সবচেয়ে ধনী ভারতীয়, এমনকী এশিয়ারও সবচেয়ে বেশি সম্পদের মালিক আদানি দীর্ঘদিন ধরে প্রথম দশে ছিলেন। কিন্তু সম্প্রতি তাঁর সংস্থার বিরুদ্ধে ওঠা কারচুপির অভিযোগকে কেন্দ্র করে দেখা দিয়েছে চরম সংকট। প্রভাব পড়েছে সংস্থার শেয়ারে। ফলে ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্সের সবচেয়ে ধনী তালিকার র‍্যাঙ্কিংয়ে শীর্ষ ২৫-এরও বাইরে চলে যেতে হল তাঁকে।

ফোর্বস এবং ব্লুমবার্গ-এর বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকা অনুসারে, বুধবার আদানির মোট সম্পদ ৪৫০০ কোটি ডলারের নীচে নেমে যাওয়ার পরে শীর্ষ ২৫ থেকে বাদ পড়েছেন তিনি। ফোর্বসের তালিকায় তিনি যথাক্রমে ২৬তম এবং ব্লুমবার্গের তালিকায় ২৯তম স্থানে রয়েছেন।

ফোবর্সের হিসেব অনুযায়ী, আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানির মোট সম্পদের পরিমাণ এখন ৪৩.৪ কোটি ডলার। ব্লুমবার্গের তথ্য অনুসারে, আদানির সম্পদ দাঁড়িয়েছে ৪২৭০ কোটি ডলারে।

ফোর্বস এবং ব্লুমবার্গের মতে, গতকাল থেকে আদানি নিজের সম্পদের যথাক্রমে ৩২০ কোটি ডলার এবং৩৩৯ কোটি ডলার হারিয়েছেন। সোমবার, আদানির মোট সম্পদ প্রথমবারের মতো ৫০০০ তোটি ডলারের নীচে নেমে গেছে। এর ফলে তিনি গতকাল ফোর্বস এবং ব্লুমবার্গের রিয়েল টাইম বিলিওনেয়ার উভয় তালিকায় বিশ্বের ২৫তম ধনী ব্যক্তি হিসাবে স্থান পেয়েছিলেন। কিন্তু আজ তিনি ফোর্বসের তালিকায় ২৬তম এবং ব্লুমবার্গের তালিকায় ২৯তম স্থানে নেমে এসেছেন।

মার্কিন শর্ট সেলিং ফার্ম হিন্ডেনবার্গ আদানিকে ‘কর্পোরেট ইতিহাসে সবচেয়ে বড়ো জালিয়াতি’ করার জন্য অভিযুক্ত করে একটি প্রতিবেদন প্রকাশ করার পর থেকে গৌতম আদানি ৭৫০০ কোটি ডলারেরও বেশি সম্পদ হারিয়েছেন।

বলে রাখা ভালো, ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স ৫০০ জন ধনী ব্যক্তির দৈনিক র‍্যাঙ্কিং প্রকাশ করে। নিউইয়র্কে প্রতিটি ট্রেডিং দিনের শেষে এই সংক্রান্ত পরিসংখ্যান আপডেট করা হয়। মার্কিন সংস্থার ভয়ানক রিপোর্টের পরেই টলে গিয়েছে আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থার শেয়ার। আর স্টক বাজারে সেই পতনেই নড়ে গিয়েছে গৌতম আদানির মোট সম্পদের অঙ্ক।

আদানির সংস্থার বিরুদ্ধে শেয়ার ‘স্টক ম্যানিপুলেশন’ এবং ‘অ্যাকাউন্টিং জালিয়াতির’ অভিযোগ তুলেছে হিন্ডেনবার্গ রিসার্চ। তারা জানিয়েছিল, বিপুল পরিমাণ ঋণের বোঝা রয়েছে আদানি গোষ্ঠীর ঘাড়ে। তাছাড়া তাদের শেয়ারের ভ্যালুয়েশনও মাত্রাতিরিক্ত। ফলে যে কোনো সময়ে ভেঙে পড়তে পারে তাসের ঘর। ওই রিপোর্ট প্রকাশ্যে আসার মাত্র কয়েকদিনের মধ্যেই একধাক্কায় ধনীতম ব্যক্তির তালিকায় ক্রমশ দূরবর্তী অবস্থানে চলে যাচ্ছেন ভারতীয় ধনকুবের গৌতম আদানি।

আরও পড়ুন: একাধিক কলেজ-বিশ্ববিদ্যালয়ে স্নাতক ক্লাসে ভরতির আবেদনের জন্য এ বার একটাই পোর্টালে লগ ইন

সাম্প্রতিকতম

তিরন্দাজি বিশ্বকাপ স্টেজ টু: ভারতীয় ত্রয়ী জ্যোতি-পরণীত-অদিতির সোনা জয়

খবর অনলাইন ডেস্ক: তিরন্দাজি বিশ্বকাপে সোনা জয়ের হ্যাটট্রিক। পরপর তিনবার সোনা জিতলেন ভারতীয় ত্রয়ী...

সাজছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, সাগরদ্বীপ থেকে ৩৮০ কিমি দূরে, অভিঘাত সহ্য করতে হবে সুন্দরবনকে   

শ্রয়ণ সেন উপকূল থেকে ক্রমশ দূরত্ব কমছে ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর। শনিবার দুপুর ১২টা নাগাদ এটি অতি...

চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব, নজর কোন কোন প্রার্থীর দিকে

খবর অনলাইন ডেস্ক: শনিবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব চলছে। ৬টি রাজ্য ও...

‘৪০০-র অঙ্ক ছাড়ুন…’, ফলাফলের আগে যোগেন্দ্র যাদবের ভবিষ্যদ্বাণী, চাপ বাড়বে বিজেপির!

নয়াদিল্লি: শনিবার চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। বাকি এখনও এক দফা। তার আগেই বড়সড় ভবিষ্যদ্বাণী...

আরও পড়ুন

সংকট কাটল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, ছাঁটাই হওয়া কর্মীদের পুনর্বহাল, ‘সিক লিভ’থেকে দ্রুত কাজে ফিরবেন বাকিরা

বৃহস্পতিবার শ্রম কমিশনারের কার্যালয়ে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিমান সংস্থার কর্তারা এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা।

গণ অসুস্থতাজনিত ছুটি নেওয়ার জের, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ৩০ কেবিন ক্রু ছাঁটাই

খবর অনলাইন ডেস্ক: অন্তত ৩০ জন কেবিন ক্রুকে ছাঁটাই করল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। এই...

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...