Homeশিল্প-বাণিজ্যইজরায়েল-হামাস যুদ্ধে ভারত কি কোনো ভাবে লাভবান হতে পারে?

ইজরায়েল-হামাস যুদ্ধে ভারত কি কোনো ভাবে লাভবান হতে পারে?

প্রকাশিত

গত সপ্তাহের শেষ দিক থেকে নতুন করে যুদ্ধ পরিস্থিতি পশ্চিম এশিয়ায়। প্যালেস্তেনীয় সশস্ত্র সংগঠন হামাসের সঙ্গে যুদ্ধ শুরু ইজরায়েলের। যত দিন গড়াচ্ছে, যুদ্ধের প্রভাব বিস্তৃত হচ্ছে।

গত সপ্তাহে, শনিবার ইজরায়েলে রকেট হানা চালায় হামাস। যা কি না, শেষ পাঁচ দশকের সবচেয়ে ভয়াবহ হামলা। এর পরই হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। অনেকের আশঙ্কা, এই যুদ্ধ অনেকটাই স্থায়ী হতে পারে। যে কারণে, বেশ কিছু সংস্থা ইজরায়েল থেকে নিজেদের ব্যবসা স্থানান্তরের কথাও চিন্তাভাবনার মধ্যে রাখছে।

ইকনোমিকস টাইমস-এর একটি রিপোর্ট অনুযায়ী, কয়েকটি আন্তর্জাতিক প্রযুক্তি সংস্থার অফিস রয়েছে ইজরায়েলে। কিন্তু বর্তমানে অশান্ত পরিস্থিতির মধ্যে তাদের কাজকর্ম প্রভাবিত হচ্ছে। যদি ইজরায়েল এবং হামাসের মধ্যে চলমান যুদ্ধ ক্রমশ চলতে থাকে, তবে সেই সংস্থাগুলি তাদের কাজকর্ম ইজরায়েল থেকে ভারত বা অন্যান্য দেশে স্থানান্তর করতে পারে। টিসিএস এবং উইপ্রোর মতো ভারতীয় আইটি সংস্থাগুলিও এই পরিস্থিতিতে তাদের কাজ ভারতে স্থানান্তর করতে পারে।

পরিসংখ্যান অনুসারে, পাঁচশোর বেশি বহুজাতিক সংস্থার অফিস রয়েছে ইজরায়েলে। ইন্টেল, মাইক্রোসফ্‌ট এবং গুগলের মতো বড় সংস্থাগুলিও সেই তালিকার মধ্যে রয়েছে। সংস্থাগুলির এই অফিসগুলি গ্লোবাল ক্যাপাবিলিটি সেন্টার এবং রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টারের আকারে পরিচালনা করে। যেখানে ১ লক্ষেরও বেশি কর্মী কাজ করেন।

বিশেষজ্ঞদের মন্তব্য উদ্ধৃত করে ইকনোমিকস টাইমস-এর রিপোর্টে বলা হয়েছে, ইজরায়েলে অফিস পরিচালনাকারী সংস্থাগুলি প্রয়োজনে তাদের কাজকর্ম এমন জায়গায় স্থানান্তর করতে পারে যেগুলির আঞ্চলিক সময় ইজরায়েলের মতোই। ভারত ছাড়াও পশ্চিম এশিয়ার অন্যান্য দেশ বা পূর্ব ইউরোপীয় দেশগুলিকেও বিবেচনা করতে পারে সংস্থাগুলি।

বিশেষজ্ঞদের মতে, যুদ্ধ পরিস্থিতি যদি দীর্ঘস্থায়ী হয় তা হলে ব্যবসায়িক কাজে প্রভাব এড়ানোর জন্য বিকল্প অবস্থান খতিয়ে দেখতে পারে সংস্থাগুলি। সেক্ষেত্রে বিকল্প স্থান হিসেবে ভারত এবং পূর্ব ইউরোপ লাভবান হতে পারে।

ইজরায়েল-হামাস যুদ্ধ

ইজরায়েলের সঙ্গে হামাসের রক্তক্ষয়ী সংঘর্ষে ইতিমধ্যে প্রাণ গেছে কয়েক হাজার মানুষের। এর সূত্রপাত গত শনিবার, ইসরায়েলের ভূখণ্ডে হামাসের নজিরবিহীন রকেট হামলার মধ্য দিয়ে। মাত্র ২০ মিনিটে হাজার পাঁচেক রকেট ছুড়ে নিজেদের শক্তির জানান দিয়েছে হামাস। ভেদ করেছে ইজরায়েলের নিশ্ছিদ্র সুরক্ষাবলয়কে।

শুধু তাই নয়, সীমান্ত পেরিয়ে ইজরায়েলে ঢুকে পড়েছে হামাসের যোদ্ধারা। শুরুতে হতবাক হলেও দ্রুত পাল্টা জবাব দেয় ইজরায়েল। পাল্টা আক্রমণ করে গাজা উপত্যকায়। এর পর থেকে মুহুর্মুহু বোমা পড়ছে। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, ‘এটা দীর্ঘ ও জটিল একটি যুদ্ধ’। জানা গিয়েছে, যুদ্ধে এখনও পর্যন্ত সাড়ে তিন হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন: লাইনচ্যুত নর্থ ইস্ট এক্সপ্রেস, বিহারে রেল দুর্ঘটনায় মৃত অন্তত ৪

সাম্প্রতিকতম

ফের সুপ্রিম-ধাক্কা কেজরিওয়ালের! অন্তর্বর্তী জামিনের মেয়াদ বাড়ানোর আবেদনে দ্রুত শুনানিতে নারাজ সর্বোচ্চ আদালত

নয়াদিল্লি: সুপ্রিম কোর্টে ফের ধাক্কা খেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তাঁর অন্তর্বর্তী জামিনের মেয়াদ...

দিল্লি-বারাণসী উড়ানে বোমা-হুমকি, যাত্রীরা নিরাপদ  

খবর অনলাইন ডেস্ক: যাত্রীরা সবাই বিমানে বসে পড়েছেন। উড়ান ছাড়ব ছাড়ব করছে। এমন সময়...

এবারের আইপিএল-এ সবচেয়ে মূল্যবান খেলোয়াড় হলেন সুনীল নারিন, বিরাট কোহলি পেলেন অরেঞ্জ ক্যাপ

খবর অনলাইন ডেস্ক: রবিবার শেষ হল আইপিএল ২০২৪। সানরাইজার্স হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়ে তৃতীয়বার...

দিন চারেকের মধ্যেই কেরলে বর্ষা ঢোকার কথা, কলকাতা দিল্লি মুম্বই বেঙ্গালুরুতে কবে আসছে?

খবর অনলাইন ডেস্ক: দেশের এক অংশ যখন ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর তাণ্ডবের মোকাবিলা করছে, তখন দেশের...

আরও পড়ুন

সংকট কাটল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, ছাঁটাই হওয়া কর্মীদের পুনর্বহাল, ‘সিক লিভ’থেকে দ্রুত কাজে ফিরবেন বাকিরা

বৃহস্পতিবার শ্রম কমিশনারের কার্যালয়ে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিমান সংস্থার কর্তারা এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা।

গণ অসুস্থতাজনিত ছুটি নেওয়ার জের, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ৩০ কেবিন ক্রু ছাঁটাই

খবর অনলাইন ডেস্ক: অন্তত ৩০ জন কেবিন ক্রুকে ছাঁটাই করল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। এই...

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...