Homeশিল্প-বাণিজ্যজিএসটি-র আওতায় আসবে পেট্রোল-ডিজেল?

জিএসটি-র আওতায় আসবে পেট্রোল-ডিজেল?

প্রকাশিত

জয়পুর: পেট্রোল (petrol) এবং ডিজেল (diesel)-কে পণ্য ও পরিষেবা কর বা জিএসটি (GST)-র আওতায় আনা যেতে পারে। তবে সব থেকে আগে দরকার এই বিষয়ে জিএসটি কাউন্সিলের পদক্ষেপ। সোমবার, জয়পুরে বাজেট-পরবর্তী আলোচনার উপর বক্তৃতা করার সময় এমনটাই বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)।

কী ভাবে জিএসটি-র আওতায় আনা যেতে পারে

বাজেট-পরবর্তী সংবাদিক সম্মেলনে পেট্রোল-ডিজেলের দাম, মূদ্রাস্ফীতি, ক্রমবর্ধমান রেপো রেট এবং অন্যান্য বেশ কিছু বিষয়ের উপর বেশ কয়েকটি প্রশ্নের জবাবও দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

পেট্রোল ও ডিজেলকে জিএসটি-র আওতায় আনার বিষয়ে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, “পেট্রোল এবং ডিজেলকে জিএসটি-র আওতায় নেওয়া যেতে পারে, যদি জিএসটি কাউন্সিলের তরফে প্রস্তাব আসে”। এই পরিষদ একটি সরকার দ্বারা নিয়ন্ত্রিত নয়, তবে রাজ্যের অর্থমন্ত্রীরা এখানে প্রতিনিধিত্ব করেন।

কেন্দ্রীয় সরকার এই বলে নিজের অভিপ্রায় স্পষ্ট করেছে যে তারা এটিকে জিএসটির অধীনে একটি ‘আইটেম’ হিসাবে রাখবে। মন্ত্রী বলেন, এ ব্যাপারে প্রথমে দরকার জিএসটি কাউন্সিলের পদক্ষেপ। এ ব্যাপারে খোলামেলা আলোচনারও দরকার।

অনুমোদন প্রয়োজন কাউন্সিলের

পেট্রোল-ডিজেল জিএসটির আওতায় আসবে কি না, তা নিয়ে জল্পনা অনেক দিনের পুরনো। গত ২০২১-এর জুন মাসে একটি আবেদনের প্রেক্ষিতে কেরল হাইকোর্ট পেট্রোল, ডিজেলকে জিএসটির আওতায় আনার ব্যাপারে সিদ্ধান্ত নিতে বলে জিএসটি কাউন্সিলকে। আদালতের নির্দেশের পরে কাউন্সিল কর কাঠামোর আওতায় পেট্রোল এবং ডিজেলের অন্তর্ভুক্তির বিষয়ে আলোচনাও করে। কিন্তু কাজের কিছুই হয়নি।

এমনিতে পেট্রোল ও ডিজেলকে জিএসটি-র আওতায় আনতে মন্ত্রীসভার অনুমোদনের প্রয়োজন নেই। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এর আগেও বলেছেন, পেট্রোল এবং ডিজেল ইতিমধ্যেই জিএসটি-র আওতায় রয়েছে, সেগুলোর উপর জিএসটি হার নির্ধারণের জন্য শুধুমাত্র জিএসটি কাউন্সিলের সম্মতি প্রয়োজন। যা নিয়ে কাউন্সিলের বৈঠকে রাজ্যগুলির সঙ্গে পরামর্শ করে করা হবে।

চেষ্টা ছাড়েনি কেন্দ্র!

পেট্রোল-ডিজেলকে জিএসটি-র আওতায় আনার বিষয়টি অতীতেও জিএসটি কাউন্সিলের বৈঠকে উঠেছিল। কিন্তু সেই বৈঠকের পর কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়ে দিয়েছিলেন, “আদালতের নির্দেশেই বিষয়টি আলোচনায় আনা হয়েছিল কিন্তু সদস্যরা খুব স্পষ্ট ভাবে বলেছেন, তাঁরা পেট্রোল-ডিজেলকে জিএসটি-তে অন্তর্ভুক্ত করতে চান না”। যদিও অর্থনৈতিক পরিস্থিতির কথা বিবেচনা করে পেট্রোল-ডিজেলে জিএসটি চাপানোর চেষ্টা ছাড়েনি কেন্দ্র। যা নিয়ে জিএসটি কাউন্সিলের বৈঠকে রাজ্যগুলোর সঙ্গে পরামর্শ করাও হয়েছে।

প্রকৃতপক্ষে, জ্বালানি তেল থেকে সংগৃহীত কর কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের রাজস্বের একটা অন্যতম উৎস। হয়তো বা সে কারণেই পেট্রোল, ডিজেলকে জিএসটি-র আওতায় আনতে অনীহা থাকতে পারে। কারণ হিসেবে বলা যেতে পারে, এই দুই জ্বালানিকে যদি জিএসটি-র সর্বোচ্চ স্ল্যাবের অন্তর্ভুক্ত করা হয়, তা হলেও এর উপর থেকে সংগৃহীত করের পরিমাণ এখনকার থেকে অনেকটাই কমে যাবে।

আরও পড়ুন: ২০২৪-এ আসন কমবে বিজেপির, বলছে সমীক্ষা

সাম্প্রতিকতম

আইপিএল ২০২৪: রাজস্থান রয়্যালস্‌কে ৩৬ রানে হারিয়ে ফাইনালে কলকাতার মুখোমুখি হায়দরাবাদ

সানরাইজার্স হায়দরাবাদ: ১৭৫-৯ (হাইনরিখ ক্লাসেন ৫০, রাহুল ত্রিপাঠী ৩৭, অবেশ খান ৩-২৭, ট্রেন্ট বোল্ট...

লোকসভা নির্বাচনে ষষ্ঠ দফায় শনিবার পশ্চিমবঙ্গের ৮টি-সহ ৫৮ আসনে ভোট

খবর অনলাইন ডেস্ক: লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ভোট নেওয়া হবে শনিবার ২৫ মে। এ দিন...

তৃণমূলের বিরুদ্ধে বিতর্কিত বিজ্ঞাপন মামলা: কলকাতা হাইকোর্ট নিষিদ্ধ করতে সুপ্রিম কোর্টে পৌঁছাল বিজেপি

কলকাতা: তৃণমূলের বিরুদ্ধে বিজেপির বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা জারি করেছে কলকাতা হাইকোর্ট। এই নিয়ে সুপ্রিম কোর্টের...

ভোটের মুখে উত্তপ্ত নন্দীগ্রাম, বিজেপি কর্মীকে খুনের অভিযোগে বন্‌ধের ডাক

নন্দীগ্রাম: আগামী শনিবার (২৫ মে, ২০২৪) ষষ্ঠ দফার ভোট। তার আগে পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রামে...

আরও পড়ুন

সংকট কাটল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, ছাঁটাই হওয়া কর্মীদের পুনর্বহাল, ‘সিক লিভ’থেকে দ্রুত কাজে ফিরবেন বাকিরা

বৃহস্পতিবার শ্রম কমিশনারের কার্যালয়ে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিমান সংস্থার কর্তারা এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা।

গণ অসুস্থতাজনিত ছুটি নেওয়ার জের, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ৩০ কেবিন ক্রু ছাঁটাই

খবর অনলাইন ডেস্ক: অন্তত ৩০ জন কেবিন ক্রুকে ছাঁটাই করল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। এই...

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...