Homeশিল্প-বাণিজ্যদোদুল্যমান শেয়ারবাজার, অস্থিরতা সঙ্গী করেই সবুজে থিতু সেনসেক্স, নিফটি

দোদুল্যমান শেয়ারবাজার, অস্থিরতা সঙ্গী করেই সবুজে থিতু সেনসেক্স, নিফটি

প্রকাশিত

সারাদিন লাভ এবং ক্ষতির মধ্যে দোদুল্যমান শেয়ারবাজার। বুধবার কেনাবেচার শেষে ভারতীয় স্টক মার্কেটের দুই মূল সূচক বন্ধ হল উপরে উঠেই। বিশ্ববাজারে ইতিবাচক প্রবণতার ইঙ্গিতেই এ দিনের জন্য সবুজে থিতু হল দুই সূচক। নেতৃত্বে রইল অটো এবং রিয়েলটি স্টক।

সেনসেক্স-নিফটি’র উত্থান

বিএসই সেনসেক্স এ দিন ১৯৭ পয়েন্ট বা ০.২৯ শতাংশ এগিয়ে বন্ধ হল ৬১,৯৪০-এ। অন্য দিকে, এনএসই নিফটি ফিফটি ৪৯ পয়েন্ট বা ০.২৭ শতাংশ উপরে উঠে ১৮,৩১৫-তে শেষ হয়েছে। বিএসই-তে তালিকাভুক্ত কোম্পানির বাজার মূলধন ৮৯,০০০ কোটি টাকা বেড়ে হয়েছে ২৭৭.১ লক্ষ কোটি।

লাভ-ক্ষতির খতিয়ান

সেনসেক্সের ৩০টি শেয়ারের মধ্যে লাভের মুখ দেখল ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, পাওয়ার গ্রিড, বাজাজ ফিনান্স, টাটা মোটরস, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, এইচডিএফসি ব্যাঙ্ক, মারুতি সুজুকি এবং বাজাজ ফিনসার্ভ। অন্য দিকে, লোকসানের মুখোমুখি হতে হল ইনফোসিস, সান ফার্মা, টাটা স্টিল, এল অ্যান্ড টি, এসবিআই, টেক মাহিন্দ্রা।

সেক্টরগত পরিসংখ্যান

বিস্তৃত বাজারে, বিএসই মিডক্যাপ এবং স্মলক্যাপ সূচকগুলির প্রতিটি ০.৩ শতাংশ করে বেড়ে মোটের উপর ভালো পারফর্ম করল এ দিন। সেক্টরগত ভাবে নিফটি পিএসইউ ব্যাঙ্ক সূচক ১ শতাংশেরও বেশি পতনের মাধ্যমে তৃতীয় দিনে নীচে নামার গতি বাড়িয়েছে। অন্য দিকে, নিফটি অটো এবং রিয়েলটি সূচক জুটিতে ০.৭ শতাংশ করে যোগ হয়েছে।

মার্কিন মুদ্রাস্ফীতি তথ্য

বিনিয়োগকারীদের নজর এখন মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভের পরবর্তী পদক্ষেপের দিকে। এপ্রিল মাসে মার্কিন মুদ্রাস্ফীতির তথ্যের দিকে চেয়ে পরবর্তী পদক্ষেপ নির্ধারণ করবে সে দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক। যে কারণে দোলাচলে ভুগতে থাকা মার্কিন বাজার উল্লেখযোগ্য ক্ষতির মুখে পড়েছিল আগের দিন। তারই রেশ এ দিন পড়েছে এশিয়া এবং ইউরোপের বাজারে। সিওল, টোকিও, সাংহাই এবং হংকংয়ের বাজারগুলি মার্কিন বাজারে রাতারাতি ক্ষতির কারণে নিম্নমুখী হয়েছে। ইউরোপীয় শেয়ারবাজারও নিম্নমুখী ছিল।

সাম্প্রতিকতম

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।

শহরে অত্যধিক গরমের অনুভূতির কারণ ‘আরবান হিট আইল্যান্ড’

শ্রয়ণ সেন তাপপ্রবাহের কবলে দক্ষিণবঙ্গ। এই অঞ্চলের ১৫টি জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব...

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

আরও পড়ুন

Laracon 2024 সম্মেলন: কলকাতা থেকে স্পনসর করা একমাত্র সংস্থা হিসেবে দৃষ্টান্ত গড়ল Think To Share

ফুল-স্ট্যাক ওয়েব এবং সফ্টওয়্যার বিকাশের ক্ষেত্রে Think To Share সবচেয়ে উদ্ভাবনী সংস্থাগুলির মধ্যে একটি।

ব্লু স্টার লঞ্চ করল ১০০ শতাংশ বেশি সাশ্রয়কর এবং প্রিমিয়াম মডেলের রুম এয়ার কন্ডিশনারের নতুন সম্ভার

কলকাতা: আসন্ন গ্রীষ্মকালের জন্যে ব্লু স্টার লিমিটেড বাজারে আনল রুম এসির নতুন সার্বিক সম্ভার।...

বন্ধন ব্যাঙ্কের মোট ব্যবসা বৃদ্ধি পেয়েছে ১৭ শতাংশ

২০২৩-২৪ আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকের ফলাফল ঘোষণা করল বন্ধন ব্যাঙ্ক। ব্যাঙ্কের মোট ব্যবসা ১৭...