Homeশিল্প-বাণিজ্যদোদুল্যমান শেয়ারবাজার, অস্থিরতা সঙ্গী করেই সবুজে থিতু সেনসেক্স, নিফটি

দোদুল্যমান শেয়ারবাজার, অস্থিরতা সঙ্গী করেই সবুজে থিতু সেনসেক্স, নিফটি

প্রকাশিত

সারাদিন লাভ এবং ক্ষতির মধ্যে দোদুল্যমান শেয়ারবাজার। বুধবার কেনাবেচার শেষে ভারতীয় স্টক মার্কেটের দুই মূল সূচক বন্ধ হল উপরে উঠেই। বিশ্ববাজারে ইতিবাচক প্রবণতার ইঙ্গিতেই এ দিনের জন্য সবুজে থিতু হল দুই সূচক। নেতৃত্বে রইল অটো এবং রিয়েলটি স্টক।

সেনসেক্স-নিফটি’র উত্থান

বিএসই সেনসেক্স এ দিন ১৯৭ পয়েন্ট বা ০.২৯ শতাংশ এগিয়ে বন্ধ হল ৬১,৯৪০-এ। অন্য দিকে, এনএসই নিফটি ফিফটি ৪৯ পয়েন্ট বা ০.২৭ শতাংশ উপরে উঠে ১৮,৩১৫-তে শেষ হয়েছে। বিএসই-তে তালিকাভুক্ত কোম্পানির বাজার মূলধন ৮৯,০০০ কোটি টাকা বেড়ে হয়েছে ২৭৭.১ লক্ষ কোটি।

লাভ-ক্ষতির খতিয়ান

সেনসেক্সের ৩০টি শেয়ারের মধ্যে লাভের মুখ দেখল ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, পাওয়ার গ্রিড, বাজাজ ফিনান্স, টাটা মোটরস, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, এইচডিএফসি ব্যাঙ্ক, মারুতি সুজুকি এবং বাজাজ ফিনসার্ভ। অন্য দিকে, লোকসানের মুখোমুখি হতে হল ইনফোসিস, সান ফার্মা, টাটা স্টিল, এল অ্যান্ড টি, এসবিআই, টেক মাহিন্দ্রা।

সেক্টরগত পরিসংখ্যান

বিস্তৃত বাজারে, বিএসই মিডক্যাপ এবং স্মলক্যাপ সূচকগুলির প্রতিটি ০.৩ শতাংশ করে বেড়ে মোটের উপর ভালো পারফর্ম করল এ দিন। সেক্টরগত ভাবে নিফটি পিএসইউ ব্যাঙ্ক সূচক ১ শতাংশেরও বেশি পতনের মাধ্যমে তৃতীয় দিনে নীচে নামার গতি বাড়িয়েছে। অন্য দিকে, নিফটি অটো এবং রিয়েলটি সূচক জুটিতে ০.৭ শতাংশ করে যোগ হয়েছে।

মার্কিন মুদ্রাস্ফীতি তথ্য

বিনিয়োগকারীদের নজর এখন মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভের পরবর্তী পদক্ষেপের দিকে। এপ্রিল মাসে মার্কিন মুদ্রাস্ফীতির তথ্যের দিকে চেয়ে পরবর্তী পদক্ষেপ নির্ধারণ করবে সে দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক। যে কারণে দোলাচলে ভুগতে থাকা মার্কিন বাজার উল্লেখযোগ্য ক্ষতির মুখে পড়েছিল আগের দিন। তারই রেশ এ দিন পড়েছে এশিয়া এবং ইউরোপের বাজারে। সিওল, টোকিও, সাংহাই এবং হংকংয়ের বাজারগুলি মার্কিন বাজারে রাতারাতি ক্ষতির কারণে নিম্নমুখী হয়েছে। ইউরোপীয় শেয়ারবাজারও নিম্নমুখী ছিল।

সাম্প্রতিকতম

অ্যামোলেড ডিসপ্লে ও অ্যালুমিনিয়াম বডিওয়ালা অত্যাধুনিক স্মার্টওয়াচ আনল ওয়ানপ্লাস

ভারতীয় ক্রেতাদের কথা ভেবে ১.৪৩ ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে ও অ্যালুমিনিয়াম বডিযুক্ত হালকা ডিজাইনের ওয়াচ...

স্থুলতায় সন্তানধারণে কী প্রভাব পড়ছে, কী তথ্য উঠে এল গবেষণায়

সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, স্থুলতা বা অতিরিক্ত ওজনের কারণে মস্তিষ্কের হাইপোথ্যালামাস অংশ শুক্রাণুর...

খরচ বেড়েছে মোবাইলের, স্মার্টফোনের ডেটা ব্যবহার কীভাবে নিয়ন্ত্রণে রাখবেন

ভারতের প্রায় সমস্ত টেলিকম অপারেটরই প্রিপেড ও পোস্টপেড মোবাইল কানেকশনের দাম ১৫% পর্যন্ত বাড়িয়েছে।...

২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট ২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করেছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, পরীক্ষায় সামগ্রিক পদ্ধতিগত লঙ্ঘনের প্রমাণ নেই। তবে কিছু অনিয়ম ঘটেছে মেনে নিয়েছে শীর্ষ আদালত।

আরও পড়ুন

স্টেট ব্যাঙ্ক থেকে ঋণ নিলে গুণতে হবে বেশি টাকা, বাড়ল সুদের হার

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই) তাদের মার্জিনাল কস্ট অব লেন্ডিং রেট (এমসিএলআর) ১০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। এই বৃদ্ধির ফলে গাড়ি ঋণ, ব্যক্তিগত ঋণ এবং বাণিজ্যিক ঋণের ইএমআই-এর উপর প্রভাব পড়তে পারে। বিশেষজ্ঞদের মতে, ঋণগ্রহীতাদের ইএমআই আরও ব্যয়বহুল হতে পারে। গৃহঋণের ক্ষেত্রে এর প্রভাব কম থাকতে পারে, কারণ গৃহঋণের সুদের হার রেপো রেটের উপর নির্ভর করে।

অনলাইনে খাবার অর্ডারের চার্জ বাড়াল সুইগি, জোমাটো, কত বাড়তি দিতে হবে?

প্রতি অর্ডারে ১ টাকার বৃদ্ধি গ্রাহকদের জন্য তেমন গুরুত্বপূর্ণ নয় বলেই মনে করছে সংস্থাগুলি। তবে জোমাটো প্রতিদিন ২২-২৫ লাখ অর্ডার ডেলিভার করে, যার ফলে এই ফি বৃদ্ধিতে প্রতিদিন অতিরিক্ত ২৫ লাখ টাকা আয় বাড়াবে।

পণ্য ও পরিষেবা জিএসটি-তে বড় বদল, করমুক্ত রেলের একাধিক পরিষেবা

অর্থমন্ত্রী আরও জানান যে ভারতীয় রেলওয়ে কর্তৃক প্ল্যাটফর্ম টিকিট, ক্লোক রুমের সুবিধা, ওয়েটিং রুমের মতো পরিষেবাগুলিকে জিএসটির আওতার বাইরে রাখা হয়েছে।
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?