Homeশরীরস্বাস্থ্যকীভাবে দ্রুত পেটের মেদ কমাবেন পুজোর আগে? এই ৩ টি পুজো স্পেশাল...

কীভাবে দ্রুত পেটের মেদ কমাবেন পুজোর আগে? এই ৩ টি পুজো স্পেশাল ব্যায়াম করতে পারেন

প্রকাশিত

সময়ের অভাব নিয়মিত শরীরচর্চায় বাঁধা হয়ে দাঁড়িয়েছে? এইদিকে পুজোর আগে নিজেকে ‘শেপে’ ফেরানোর মনস্থির করে ফেলেছেন। সেইমতো জিমে শুরুটা ভালোই হয়েছিল। কিন্তু কাজের ব্যস্ততায় এখন আর নিয়মমাফিক জিমে যাওয়া হচ্ছে না। ফলে পেটের চর্বি যা একটু কমেছিল তা আবার বেড়ে গেছে। সমস্যা সমাধানে, তাই জিমের বদলে বাড়িতে এমন কয়েকটা এক্সারসাইজ বাছুন যা অল্প সময়ে করে ফেলা সম্ভব। আর পেটের চর্বি দ্রুত কমাতেও দারুণ কার্যকরী।

সুপারম্যান এক্সারসাইজ-

এই সুপারম্যান এক্সারসাইজ বিছানায় শুয়ে শুয়েই করতে পারেন। এর মাধ্যমে যেমন পেটের চর্বি গলবে তেমন আবার শরীর ‘শেপে’ থাকবে।

কীভাবে  করবেন

এর জন্য প্রথমে পেটের ওপর ভর দিয়ে উপুর হয়ে শুয়ে পড়ুন। এরপর দুই হাত ও পা মেঝের ওপর ছড়িয়ে দিন। এইবার পেটের ওপর ভর রেখে হাত পা ওপরে তুলুন। কিছুক্ষণ এই অবস্থায় রেখে নীচে নামিয়ে আনুন। এইভাবে পাঁচ মিনিট পর্যন্ত এই এক্সারসাইজ করতে থাকুন। ৫ মিনিট পর বিশ্রাম নিন।

পড়ুন: পুজোর আগে বাড়তি ওজন নিয়ে চিন্তিত? বিট-এ পাবেন সমস্যার সমাধান  

ক্ল্যামশেল এক্সারসাইজ-


এই ক্ল্যামশেল এক্সারসাইজ দ্রুত ওজন কমায়। এতটাই সহজ যে এটা রোজ করলেও সহজে হাঁপিয়ে পড়বেন না।

কীভাবে করবেন

হাতের সাহায্যে মাথা উঁচু করে একপাশ ফিরে শুয়ে পড়ুন। অন্য হাত কোমড়ের পিছনে রাখুন। এরপর ওই আধশোওয়া অবস্থায় দু’পায়ের হাঁটু একে অপরের ওপর সমান ভাবে রাখুন। এবং বইয়ের মতো দুই হাঁটু একে পরের থেকে দূরে নিয়ে যান এবং কাছে নিয়ে আসুন। ৫ মিনিট ধরে এইভাবে হাঁটু খুলুন ও বন্ধ করুন। ৫ মিনিট পর পাশ বদলে একই ভাবে এই এক্সারসাইজ করুন। প্রয়োজনে আপনার শরীরের সুবিধে মতো এই এক্সারসাইজের সময় চাইলে আরও বাড়াতে পারেন।

সিঙ্গেল  লেগ ডেড লিফট-

 
এই এক্সারসাইজ পেটের চর্বি কমানোর পাশাপাশি বডির শেপও ভালো রাখে।

কীভাবে করবেন


প্রথমে ২ টো পা পাশাপাশি রেখে দাঁড়িয়ে পড়ুন। এবার আপনার বাঁ পা পিছনের দিকে নিয়ে গিয়ে ওপরে তুলুন। একইসঙ্গে বাঁ হাত সামনের দিকে তুলুন। এই পজিশনে খেয়াল রাখতে হবে হাত ও পা যেন মেঝের সমন্তরালে থাকে এবং সোজা থাকে। এই পজিশনে কিছুক্ষণ থাকার পর আবার পূর্বের অবস্থায় ফিরে যান। এইভাবে ৫ মিনিট পর্যন্ত এই এক্সারসাইজ করুন।

শরীরস্বাস্থ্য সংক্রান্ত খবর পড়তে দেখুন খবর অনলাইন

সাম্প্রতিকতম

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।

ছত্তিশগড়ে যৌথবাহিনীর সঙ্গে সংঘর্ষে শীর্ষনেতা সহ ২৯ মাওবাদী নিহত

জেলা রিজার্ভ গার্ড ও বর্ডার সিকিউরিটি ফোর্সের একটি যৌথ দলের অভিযানের সময় বিনাগুন্ডা গ্রামের নিকটবর্তী বনে বন্দুকযুদ্ধে তিন নিরাপত্তা কর্মী আহত হয়েছেন।

ডায়মন্ড হারবারে অভিষেকের বিরুদ্ধে বিজেপির প্রার্থী ঘোষণা

কলকাতা: অবশেষে ডায়মন্ড হারবারে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী ঘোষণা করল বিজেপি। বিজেপি প্রার্থীর নাম...

ওড়িশায় সেতু থেকে পড়ে গেল কলকাতাগামী বাস, অন্তত ৫ জনের মৃত্যু, অনেকে আহত

সোমবার রাতে ওড়িশার জাজপুর জেলায় একটি সেতু থেকে কলকাতাগামী একটি বাস পড়ে গিয়ে ভয়াবহ...

আরও পড়ুন

কেন বোর্নভিটাকে স্বাস্থ্যকর পানীয় নয় বলল কেন্দ্র?

খাদ্য সুরক্ষা এবং নিয়ামক (এফএসএস) আইন (২০০৬) অনুযায়ী স্বাস্থ্যকর পানীয়ের কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই। এনসিপিসিআর তদন্তে দেখে যে, বোর্নভিটায় রয়েছে নির্ধারিত মাত্রার অতিরিক্ত চিনি।

শরীরের এই ৫টি সমস্যা থেকে মুক্তি কীভাবে পাবেন? টমেটোতে মিলতে পারে সমস্যার সমাধান

শরীরের বিভিন্ন সমস্যা দূর করতে টমেটো খুবই উপকারী। তবে ঠিক কোন কোন শারীরিক সমস্যা থেকে মুক্তি পাবেন জেনে নিন।

পুজোর আগে বাড়তি ওজন নিয়ে চিন্তিত? বিট-এ পাবেন সমস্যার সমাধান  

পুজোর আগে বাড়তি ওজন নিয়ে সকলেই চিন্তিত। ওজন কমাতে নানা রকম পদ্ধতি অনুসরণ করেন সকলে। কেউ সারা দিন আধ পেটা খেয়ে থাকেন তো কেউ কঠিন এক্সারসাইজ করেন। আবার কেউ কেউ ওজন কমাতে নিত্য নতুন মর্নিং ড্রিংক্স খান।