Homeশরীরস্বাস্থ্যত্ব্ককে উজ্জ্বল করতে ও শরীরের যাবতীয় রোগ কমাতে খেয়ে দেখুন এই ফলটি

ত্ব্ককে উজ্জ্বল করতে ও শরীরের যাবতীয় রোগ কমাতে খেয়ে দেখুন এই ফলটি

প্রকাশিত

সবেদা অত্যন্ত সুস্বাদু ও রসাল পুষ্টিকর একটি ফল। এই ফল বছরে সবসময়ই পাওয়া যায়। স্বাদের দিক থেকে আম-জাম-কলার থেকে কোনও অংশেই কম যায় না। সস্তায় পুষ্টিকর ফল বলতে সবেদাকে তালিকার শীর্ষে রাখা যেতেই পারে।

সবেদায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা পেটের সমস্যা দূর করতে সাহায্য করে, এতে রয়েছে ভিটামিন সি ফাইটোনিউট্রিয়েন্টস এবং পটাসিয়াম, যা রক্তচাপ স্বাভাবিক রাখতে সাহায্য করে। এছাড়াও সবেদার রয়েছে অনেক উপকারিতা।

বরং জেনে নেওয়া যাক কী কী উপকার পাওয়া যাবে সবেদায়।

১। সবেদার ফেস প্যাক-

উজ্জ্বল ত্বক পেতে সবেদার ফেস প্যাক ব্যবহার করতে পারেন। ফেস প্যাক তৈরির জন্য ১ চামচ সবেদার শাঁস, ১ চামচ দুধ ও ১ চামচ বেসন নিন। একটি পাত্রের মধ্যে সমস্ত উপাদান ভাল করে মিশিয়ে  পেস্ট তৈরি করুন।  এই পেস্টটি মুখ এবং গলায় লাগান। ১০-১৫ মিনিট অপেক্ষা করুন, প্যাকটি শুকিয়ে গেলে, হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ বার ব্যবহার করে দেখুন।

২। পেটের সমস্যা থেকে মুক্তি পেতে-

সবেদাতে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় কোষ্ঠকাঠিন্য বা বদহজমের মতো সমস্যা দূর হয়। প্রতিদিন সবেদা খেলে হজম প্রক্রিয়া শক্তিশালী হয়।

৩।সবেদার হেয়ার মাস্ক-

চুলে ফাটল এবং চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে সবেদার হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। হেয়ার মাস্ক তৈরি করতে ১-২ টি সবেদা আধ চামচ গোলমরিচের গুঁড়ো এবং ১ চামচ সবেদা বীজের গুঁড়ো, ১ চামচ ক্যাস্টার অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি একসঙ্গে মিশিয়ে গ্যাসে কিছুক্ষণ গরম করে নিতে হবে। এরপরে পুরো মিশ্রণটি ছেঁকে নিয়ে একটি বোতলে ভরে রাখুন।

এই তেলটি স্ক্যাল্পে লাগান এবং কয়েক মিনিট ম্যাসাজ করুন। ম্যাসাজের এক ঘণ্টা পরে চুল স্বাভাবিক দিয়ে ধুয়ে ফেলুন। এই তেলটি সপ্তাহে ২ বার  ব্যবহার করতে পারেন।

৪।  চোখের জন্য ভালো-

সবেদায় প্রচুর পরিমাণে ভিটামিন-এ রয়েছে যা দীর্ঘ সময় ধরে দৃষ্টিশক্তি বজায় রাখতে সাহায্য করে।

বিশেষজ্ঞদের মতে, ব্যথা হলে বা চোখে দেখতে অসুবিধা হলে প্রতিদিন ১ টি করে সবেদা খেতে হবে।

৫। ক্যানসার প্রতিরোধ করতে- 

গবেষকদের মতে, শরীর সুস্থ রাখতে সবেদা খুবই উপকারী। সবেদা ক্যানসারের মতো প্রাণঘাতী রোগ থেকে শরীরকে রক্ষা করে। যদি কোনও ব্যক্তির কোলন ক্যানসার, ওরাল ক্যাভিটি এবং ফুসফুসের ক্যানসার থাকে তবে তার প্রতিদিন সবেদা খাওয়া উচিত।

শরীরস্বাস্থ্য সংক্রান্ত খবর পড়তে নজর রাখুন খবর অনলাইনে।

সাম্প্রতিকতম

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: গুরুত্বহীন ম্যাচে নেপালকে ২১ রানে হারাল বাংলাদেশ

বাংলাদেশ: ১০৬ (১৯.৩ ওভারে) (শাকিব আল হাসান ১৭, সোমপাল কামি ২-১০, সন্দীপ লামিছানে ২-১৭) নেপাল:...

ভোট পরবর্তী হিংসা আক্রান্তদের নিয়ে রাজভবনে শুভেন্দু, কেন্দ্রীয় দল কথা বলল ঘরছাড়াদের সঙ্গে

ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজভবনে শুভেন্দু।ঘাটাল এবং কেশপুর লোকসভা এলাকার ১১৫ জন বিজেপি নেতাকর্মী ও বাসিন্দাদের নিয়ে তিনি রাজভবনে যান।

আরও পড়ুন

সস্তায় পুষ্টিকর, কেন খাবেন কলমি শাক? খাবেন না কারা?

এটি পুষ্টিগুণে ভরপুর এবং আমাদের দেহে নানা ধরনের উপকার করে। এই শাক শুধু উপকারিই নয়, সহজলভ্যও।

ধনীদের মধ্যে ক্যান্সারের জেনেটিক ঝুঁকি বেশি, জানাচ্ছে নতুন গবেষণা

এই গবেষণায় সামাজিক-অর্থনৈতিক অবস্থান এবং বিভিন্ন রোগের মধ্যে সম্পর্ক নিরীক্ষণ করা হয়েছে। গবেষণায় দেখা গেছে যে ধনী ব্যক্তিরা ক্যান্সারের জন্য বেশি ঝুঁকিতে থাকলেও, কম আয়ের মানুষেরা ডায়াবেটিস, আর্থ্রাইটিস, বিষণ্ণতা, মদ্যপান এবং ফুসফুসের ক্যান্সারের জন্য জেনেটিকভাবে বেশি ঝুঁকিতে থাকে।

তৃতীয় সন্তানের জন্য মাতৃত্বের ছুটিতে মানা সংস্থার, অসন্তুষ্ট আদালত পর্যবেক্ষণে যা বলল

বম্বে হাইকোর্টে নয় বছর ধরে মামলাটি চলছিল। ২০১২ সালে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়াতে (এএআই) কর্মরত ওই মহিলার প্রথমবারের বিবাহ থেকে এক সন্তান ছিল।