Homeশরীরস্বাস্থ্যশীতকালে অতিরিক্ত ওজন চটজলদি কমাতে খেয়ে দেখুন মেথি

শীতকালে অতিরিক্ত ওজন চটজলদি কমাতে খেয়ে দেখুন মেথি

প্রকাশিত

শীতকালে বাজারে গেলে উপচে পড়ে মেথি শাকের ভান্ডার। ঋতুকালীন সবজি শরীরের পক্ষে খাওয়া ভীষণ উপকারী।

তবে শীতকালে নানারকমের সুস্বাদু খাবারের লোভও সামলানো যায় না। আর সেই প্রভাব পড়ে শরীরের ওপরে। শরীরে জমে অত্যাধিক চর্বি। তাতে হয় আরেক নাজেহাল অবস্থা।

শরীরে বাড়তি মেদ সহ্জেই কমাতে কী করবেন জেনে নিন।

মেথি কী?

মেথি Fenugreek যার বৈজ্ঞানিক নাম Trigonella foenum-graecum। একটি মৌসুমী গাছ যার পাতা এবং বীজ (বাদামি-হলুদ বর্ণের চারকোণা আকৃতির) উভয়ই অত্যন্ত সুন্দর উপায়ে ব্যবহৃত হয়।

১। ভাজা মেথি-

ওজন কমানোর জন্য চমৎকার একটি উপায় যার জন্য অন্য কোনও ওষুধ খেতে হবে না। কিছুটা মেথি একটি প্যানে বা কড়াইতে নিয়ে কম আঁচে ভেজে নিয়ে সেটাকে গুঁড়ো করে নিতে হবে। তারপর সামান্য উষ্ণ গরম জলেতে মিশিয়ে সকালে খালি পেটে খেতে হবে এবং সেই সঙ্গে এই মেথি গুঁড়ো চাইলে তরকারিতেও ব্যবহার করতে পারেন ওজন কমানোর জন্য। উপকার পাবেন।

২। মেথি ও মধু চা-

শরীরের আকর্ষণীয় আকৃতি পেতে ও দ্রুত ওজন কমাতে মধুমিশ্রিত মেথি বীজের চা চমৎকার কর্যকরী। প্রথমে মেথি বীজ গুঁড়ো করে নিতে হবে। সেই মেথি গুঁড়ো জলে দিয়ে ফুটিয়ে নিয়ে ঠাণ্ডা করতে হবে এবং এ ভাবে অন্তত ৩ ঘণ্টা রেখে দিতে হবে। তারপর সেই জলটা ছেকে নিয়ে তাতে লেবুর রস ও মধু যোগ করতে হবে। ভালো ফলাফল পেতে এই মিশ্রণটি প্রতিদিন সকালে খেতে হবে। এতে আপনার শরীরের ওজন দ্রুত কমবে।

৩। অঙ্কুরিত মেথি বীজ—

 অঙ্কুরিত মেথি বীজে উচ্চ মাত্রার ক্যারোটিনয়েড, ভিটামিন এ, বি, সি এবং ই যুক্ত। এর সঙ্গেই এর মধ্যে থাকা ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, জিংক, পটাসিয়াম, অ্যামাইনো অ্যাসিড, হজমে সহায়ক খনিজ পদার্থ এবং আরও অনেক কিছু রয়েছে। একটি বাটিতে মেথি বীজ নিয়ে তা একটি পাতলা কাপড় জলেতে ভিজিয়ে নিয়ে ঢেকে রেখে তার উপর ভারি কিছু দিয়ে ৩ রাত এই ভাবে রেখে দিতে হবে। তারপর দেখা যাবে মেথি বীজ অঙ্কুরিত হয়েছে এবং সেই বীজগুলো খেতে পারেন। ওজন কমানোর ক্ষেত্রে এটি দারুণ কার্যকরী।

৪। মেথি চা-

মেথি বীজের চা ২ টি কাজে সাহায্য করে। এক, ওজন কমাতে খুব উপকারী মেথি। এছাড়া হজম ও রক্তচাপ নিয়ন্ত্রণের ক্ষেত্রেও তা দারুন কাজ করে। সামান্য জল দিয়ে কিছু মেথি বীজ পেস্ট করতে হবে। একটি পাত্রে জল ফুটিয়ে নিয়ে তাতে সেই পেস্ট দিতে হবে। চাইলে তাতে কিছু ভেষজ মশলা দেওয়া যেতে পারে। যেমন, আদা বা দারচিনি। তারপর পাত্র ঢাকনা দিয়ে ঢেকে ৫ মিনিট ফুটিয়ে নিতে হবে। প্রতিদিন এই চা খালি পেটে খেতে হবে। ফল হাতেনাতে পাবেন।

৫। মেথি ভেজানো জল—

মেথি ভেজানো জল খেতে পারলে তা দ্রুত ওজন কমাতে সাহায্য করে। কারণ, এটি খেলে তা খাবারের পরিতৃপ্তি এনে দেয়। যার ফলে খিদে বোধ কম অনুভূত হয় এবং খাওয়ার ইচ্ছেটা কমে যায়। এর ফলে দ্রুত ওজন কমতে থাকে।

শরীরস্বাস্থ্য সংক্রান্ত খবর পড়তে নজর রাখুন খবর অনলাইনে।

সাম্প্রতিকতম

তুষারপাতে বিপর্যয়! হিমাচলের ৩৫৬টি রাস্তা বন্ধ, জম্মুতে বিপাকে পর্যটকরা, সিকিম-অরুণাচলের আটকে পড়া ৭০ জনকে উদ্ধার

কলকাতা: তুষারপাতের কারণে মানুষের সমস্যা বাড়তে শুরু করেছে পার্বত্য রাজ্যগুলিতে। ভারী তুষারপাতের কারণে সমস্যার...

৬০০ টাকার মধ্যে এই ১০ টি ব্র্যান্ড থেকে নিতে পারেন পছন্দের কো-অর্ড সেট

কো-অর্ড ড্রেস টু-পিস সেট নামেও পরিচিত। এটি এমন একটি পোশাক, যা একই রং এবং প্রিন্টের কাপড় দিয়ে তৈরি। ম্যাচিং আপার ও বটমের সমন্বয়।  কো-অর্ডের সেট একসঙ্গে পরার জন্যই ডিজাইন করা হয়। সবচেয়ে দারুণ বিষয় হল, এর স্টাইল নিয়ে আলাদা করে চিন্তার প্রয়োজন হয় না।

লোকসভা ভোট ঘোষণা হওয়ার আগেই রাজ্যে আসতে পারে কেন্দ্রীয় বাহিনী

কলকাতা: লোকসভা ভোট আসন্ন। চলছে যাবতীয় প্রস্তুতি। তবে এখনও কমিশনের তরফে ভোটের নির্ঘণ্ট প্রকাশ...

কৃষক আন্দোলনের সঙ্গে সম্পর্কিত বহু অ্যাকাউন্ট সাসপেন্ড! তা হলে কি সরকারি নির্দেশ পুরোপুরি মেনে নিল ‘এক্স’?

নয়াদিল্লি: আবারও কৃষক আন্দোলনে উত্তাল রাজধানী দিল্লি। এমন আবহে মাইক্রো ব্লগিং সাইট এক্স (আগের...

আরও পড়ুন

শরীরের এই ৫টি সমস্যা থেকে মুক্তি কীভাবে পাবেন? টমেটোতে মিলতে পারে সমস্যার সমাধান

শরীরের বিভিন্ন সমস্যা দূর করতে টমেটো খুবই উপকারী। তবে ঠিক কোন কোন শারীরিক সমস্যা থেকে মুক্তি পাবেন জেনে নিন।

কীভাবে দ্রুত পেটের মেদ কমাবেন পুজোর আগে? এই ৩ টি পুজো স্পেশাল ব্যায়াম করতে পারেন

সময়ের অভাব নিয়মিত শরীরচর্চায় বাঁধা হয়ে দাঁড়িয়েছে? এইদিকে পুজোর আগে নিজেকে ‘শেপে’ ফেরানোর মনস্থির করে ফেলেছেন। সেইমতো জিমে শুরুটা ভালোই হয়েছিল।

পুজোর আগে বাড়তি ওজন নিয়ে চিন্তিত? বিট-এ পাবেন সমস্যার সমাধান  

পুজোর আগে বাড়তি ওজন নিয়ে সকলেই চিন্তিত। ওজন কমাতে নানা রকম পদ্ধতি অনুসরণ করেন সকলে। কেউ সারা দিন আধ পেটা খেয়ে থাকেন তো কেউ কঠিন এক্সারসাইজ করেন। আবার কেউ কেউ ওজন কমাতে নিত্য নতুন মর্নিং ড্রিংক্স খান।