Homeজীবন যেমনরূপচর্চামুখের অবাঞ্ছিত লোম দূর করতে মেনে দেখুন এই ৫ টি উপায়

মুখের অবাঞ্ছিত লোম দূর করতে মেনে দেখুন এই ৫ টি উপায়

প্রকাশিত

সৌন্দর্য সচেতন নারীদের জন্য মুখের অবাঞ্ছিত লোম খুবই অস্বস্তিকর, লজ্জাজনক। তারা যে কোনও উপায়ে পরিত্রাণ পেতে চান এই পরিস্থিতি থেকে। সাধারণত ঠোঁটের উপরে আর নীচে, থুতনির কাছে লোম দেখা যায়। কিন্তু সেই লোম তুলতে গিয়ে যেন কালঘাম ছুটে যায়।

তবে ঘরোয়া কিছু টোটকাও আছে। সেই ঘরোয়া উপায়গুলি মেনে চললে চটজলদি আপনি মুক্তি পাবেন অবাঞ্ছিত লোমের সমস্যা থেকে।

১। পাকা কলা ও ওটমিল-

১ টা পাকা কলা ২ চামচ ওটমিলের সঙ্গে মিশিয়ে ভালো করে চটকে নিন। এই মিশ্রণটি মুখে মেখে ১৫-২০ মিনিট মালিশ করুন। সপ্তাহে অন্তত ২ দিন এই পদ্ধতি কাজে লাগাতে পারলে কমে যাবে মুখের লোমের ঘনত্ব।

২। ছোলার ছাতু ও দই, হলুদ গুঁড়ো ও দুধ-

আধ কাপ ছোলার ছাতুর সঙ্গে ১ চামচ দই, ১ চামচ হলুদ গুঁড়ো আর ১ কাপ দুধ মিশিয়ে নিন। এ বার ওই মিশ্রণ মুখে আলতো করে লাগিয়ে অন্তত ৩০ মিনিট রেখে দিন। তার পর উষ্ণ জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এতে মুখের লোমের ঘনত্ব অনেকটাই কমে যাবে।

৩। চিনি, কর্নফ্লাওয়ার ও ডিম-

১ চামচ চিনি, আধা চামচ কর্নফ্লাওয়ার আর ১টা ডিম ফাটিয়ে এক সঙ্গে মিশিয়ে ঘন করে মিশ্রণ তৈরি করুন। ওই মিশ্রণ অন্তত মিনিট কুড়ি মুখে লাগিয়ে রাখুন। তার পর শুকিয়ে গেলে ‘পিল অফ’ করে ফেলুন। সপ্তাহে অন্তত ৩ দিন এই পদ্ধতি কাজে লাগাতে পারলে কমে যাবে মুখের লোমের ঘনত্ব।

৪। পাকা পেঁপে, হলুদ, অ্যালোভেরা-

২ চামচ পাকা পেঁপে বেটে তার সঙ্গে আধ চামচ হলুদ গুঁড়ো ও ৩ চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে ঘন করে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ মুখে মেখে ২০ মিনিট রেখে জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ৩ দিন এই পদ্ধতি কাজে লাগান। এতে মুখের লোমের ঘনত্ব অনেকটাই কমে যাবে।

৫। পাতি লেবু, মধু-

১ টা গোটা পাতি লেবুর রস আর তার সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ মুখে অন্তত ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। দেখবেন, এতে মুখের লোমের ঘনত্ব অনেকটাই কমে যাবে।

রূপচর্চা সংক্রান্ত খবর পড়তে নজর রাখুন খবর অনলাইনে।

সাম্প্রতিকতম

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।

ছত্তিশগড়ে যৌথবাহিনীর সঙ্গে সংঘর্ষে শীর্ষনেতা সহ ২৯ মাওবাদী নিহত

জেলা রিজার্ভ গার্ড ও বর্ডার সিকিউরিটি ফোর্সের একটি যৌথ দলের অভিযানের সময় বিনাগুন্ডা গ্রামের নিকটবর্তী বনে বন্দুকযুদ্ধে তিন নিরাপত্তা কর্মী আহত হয়েছেন।

ডায়মন্ড হারবারে অভিষেকের বিরুদ্ধে বিজেপির প্রার্থী ঘোষণা

কলকাতা: অবশেষে ডায়মন্ড হারবারে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী ঘোষণা করল বিজেপি। বিজেপি প্রার্থীর নাম...

ওড়িশায় সেতু থেকে পড়ে গেল কলকাতাগামী বাস, অন্তত ৫ জনের মৃত্যু, অনেকে আহত

সোমবার রাতে ওড়িশার জাজপুর জেলায় একটি সেতু থেকে কলকাতাগামী একটি বাস পড়ে গিয়ে ভয়াবহ...

আরও পড়ুন

৪০০ টাকার মধ্যে এই ৮ টি ব্র্যান্ড থেকে নিতে পারেন পছন্দের পারফিউম

আধুনিক সময়ে প্রত্যেকেই এখন নিজস্ব স্টাইল ও ব্যক্তিত্বকে সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য দিনে দিনে হয়ে উঠেছেন ফ্যাশন সচেতন। ফ্যাশনেবল পোশাক ও জুতোর পাশাপাশি বিভিন্ন রকম মন মাতানো সুগন্ধি বিশেষ করে পারফিউম ব্যবহার আগের তুলনায় এখন বেড়ে দ্বিগুণ হয়ে গেছে।

৬০০ টাকার মধ্যে এই ১০ টি ব্র্যান্ড থেকে নিতে পারেন পছন্দের কো-অর্ড সেট

কো-অর্ড ড্রেস টু-পিস সেট নামেও পরিচিত। এটি এমন একটি পোশাক, যা একই রং এবং প্রিন্টের কাপড় দিয়ে তৈরি। ম্যাচিং আপার ও বটমের সমন্বয়।  কো-অর্ডের সেট একসঙ্গে পরার জন্যই ডিজাইন করা হয়। সবচেয়ে দারুণ বিষয় হল, এর স্টাইল নিয়ে আলাদা করে চিন্তার প্রয়োজন হয় না।

পুজোর আগে কীভাবে চটজলদি ত্বকের এই সমস্যাগুলি থেকে মুক্তি পাবেন? আলুতে হতে পারে সব সমস্যার সমাধান

রূপচর্চাতেও আলুর কদর খুব। আলুর মধ্যে থাকা পটাশিয়াম ত্বকের বয়স কমিয়ে দেয়। এছাড়াও আলুতে থাকে বিভিন্ন ফাইবার, খনিজ, ভিটামিন। যা ত্বকের মধ্যে রক্ত সঞ্চালন ভালো রাখে। সেই সঙ্গে আজীবন ত্বককে রাখে কোমল।