Homeজীবন যেমনরেসিপিনিরামিষ এঁচোড়ের কোপ্তা কারি বানাবেন? জেনে নিন বানানোর পদ্ধতি

নিরামিষ এঁচোড়ের কোপ্তা কারি বানাবেন? জেনে নিন বানানোর পদ্ধতি

প্রকাশিত

গরমের মরশুমে মাছ , মাংস বা ডিম খেতে খুব একটা ভালো লাগে না। মন টানে নিরামিষ পদের দিকে। বাঙালীর এঁচোড়ের রেসিপির মধ্যে অন্যতম জনপ্রিয় একটি রেসিপি হল এঁচোড়ের কোপ্তা কারি।

এঁচোড়ের কোপ্তা কারি বানানো খুবই সহজ ও স্বাদেও অতুলনীয়। জেনে নিন এঁচোড়ের কোপ্তা কারি বানানোর রেসিপি।

উপকরণ-

এঁচোড় ৩০০ গ্রাম, বেসন ২ চামচ, আলু ২টি,

আদা ১ টি লম্বা টুকরো, ধনেপাতা ১ চামচ, কাঁচা লঙ্কা ৩টি, তেল, নুন স্বাদ অনুযায়ী, টমেটো ২টি, কাজু পরিমাণ মতো, হলুদ গুঁড়ো ১-২ চামচ, জিরে ১-২ চামচ, ধনে গুঁড়ো ১ চামচ, লাল লঙ্কার গুঁড়ো ১-২ চামচ, গরমমশলা ১-২ চামচ, কাঁচা লঙ্কা ৩-৪টি।

পদ্ধতি-

এইবার এঁচোড়ের খোসা ছাড়িয়ে বড় টুকরো করে কেটে ভালো করে ধুয়ে নিন। মনে রাখবেন এটা কাটার সময় হাতে তেল লাগাতে, না হলে কাটার সময় হাত আঠালো হয়ে যাবে। আদা কুচি করে নিন। কাঁচা লঙ্কা কুচি করে কেটে নিন।

এরপরে একটি প্রেশার কুকারে এঁচোড়ের টুকরো ও আলু দিয়ে জল দিন। সেদ্ধ করার জন্য গ্যাসে রাখুন। ১টি শিস দেওয়ার পর গ্যাস বন্ধ করে দিন। প্রেশার কুকারের চাপ শেষ হয়ে গেলে কুকার খুলে এঁচোড় ও আলু নামিয়ে ঠান্ডা হতে দিন। ঠান্ডা হলে জল ঝরিয়ে ভালো করে ম্যাশ করে পেস্ট তৈরি করুন। আলুর খোসা ছাড়িয়ে ম্যাশ করে পেস্ট তৈরি করুন।

এইবার এই পেস্টের মধ্যে কাঁচা লঙ্কা কুচি, আদা কুচি, ধনেপাতা, বেসন এবং নুন দিন। কোপ্তা বানানোর মিশ্রণ তৈরি। গ্যাসে মাঝারি আঁচে একটি প্যানে তেল গরম করুন। মিশ্রণ থেকে সামান্য মিশ্রণ নিয়ে গরম তেলে নামিয়ে নিন। প্যানে একবারে ৬-৭টি কোফতা ফেলে দিন ও বাদামী না হওয়া পর্যন্ত ভাজুন। একটি প্লেটে কোপ্তাগুলো বের করে নিন। আবার প্যানে আরও কোপ্তা দিয়ে ভাজুন। সবগুলো কোপ্তা তৈরি করে প্লেটে রাখুন।

কোপ্তার গ্রেভি তৈরি করতে কাজু আধা ঘণ্টা জলে ভিজিয়ে রাখুন। একটি মিক্সারে টমেটো, কাঁচা লঙ্কা, আদা এবং কাজু দিয়ে পেস্ট তৈরি করুন। গ্যাসে মাঝারি আঁচে একটি প্যানে তেল ঢেলে গরম করুন।

এরপরে গরম তেলে জিরে দিন। জিরে ভাজার পর তাতে হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো দিন। এখন এই মশলায় টমেটো ও কাজু পেস্ট যোগ করুন এবং মসলা দানাদার হয়ে তেল ছেড়ে যাওয়া পর্যন্ত ভাজুন। ভাজা মসলায় এক গ্লাস জল এবং নুন যোগ করুন। জল ফুটে আসার পর পাঁচ মিনিট রান্না করুন। গ্রেভিতে গরম মশলা এবং ধনেপাতা যোগ করুন। গ্রেভি প্রস্তুত। এইবার কোপ্তাগুলো গ্রেভিতে রেখে,  ঢেকে দিয়ে গ্যাস বন্ধ করে দিন। এইবার ঢাকা খুলে গরম গরম ভাত, রুটি, পরোটার সঙ্গে খেতে পারেন এঁচোড়ের কোপ্তা কারি।

ভিডিও- ইউটিউব

বিনোদনের খবরের সব আপডেট পেতে পড়ুন খবর অনলাইন

সাম্প্রতিকতম

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: গুরুত্বহীন ম্যাচে নেপালকে ২১ রানে হারাল বাংলাদেশ

বাংলাদেশ: ১০৬ (১৯.৩ ওভারে) (শাকিব আল হাসান ১৭, সোমপাল কামি ২-১০, সন্দীপ লামিছানে ২-১৭) নেপাল:...

ভোট পরবর্তী হিংসা আক্রান্তদের নিয়ে রাজভবনে শুভেন্দু, কেন্দ্রীয় দল কথা বলল ঘরছাড়াদের সঙ্গে

ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজভবনে শুভেন্দু।ঘাটাল এবং কেশপুর লোকসভা এলাকার ১১৫ জন বিজেপি নেতাকর্মী ও বাসিন্দাদের নিয়ে তিনি রাজভবনে যান।

আরও পড়ুন

ফাদার্স ডে-তে বাবার সঙ্গে কাটান বিশেষ মুহূর্ত, IHCL হোটেলগুলি দিচ্ছে বিশেষ অফার, খরচ?

ফাদার্স ডে উপলক্ষে টাটা গ্রুপের ইন্ডিয়ান হোটেলস কোম্পানি লিমিটেড অধীনস্থ কলকাতা বিভিন্ন হোটেলগুলি দিচ্ছে...

কলকাতায় তাজের এই হোটেলগুলিতে জমজমাট নিউ ইয়ার আয়োজন, কোথায় খরচ কত

কলকাতা: পুরনো বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে স্বাগত জানানোর অপেক্ষা। প্রিয়জনদের সঙ্গে সেই আনন্দদায়ক...

দূর্গাপুজোতে লাঞ্চ কিংবা ডিনারে স্পেশাল কী খাবেন ভাবছেন? একবার ঢুঁ মারতে পারেন কলকাতার এই হোটেলগুলিতে

কলকাতার সব নামকরা হোটেলগুলি দূর্গাপুজো উপলক্ষে পুরোনো খোলস ছেড়ে সেজে উঠেছে আলোর মালায়। দূর্গাপুজো থিমের সঙ্গে সাজুয্য রেখে থাকছে বিশেষ মেনু। কী নেই সেই তালিকায়।