Homeখবরবিদেশযুদ্ধ শুরুর প্রায় দেড় মাস পরে ২৪ পণবন্দিকে মুক্তি হামাসের, ইজরায়েল ছাড়ল...

যুদ্ধ শুরুর প্রায় দেড় মাস পরে ২৪ পণবন্দিকে মুক্তি হামাসের, ইজরায়েল ছাড়ল ৩৯ জনকে

প্রকাশিত

ইজরায়েলের সঙ্গে যুদ্ধ শুরুর প্রায় দেড় মাস পরে ২৪ পণবন্দিকে মুক্তি দিল হামাস। শুক্রবার থেকে একটি চুক্তির অধীনে গাজায় অস্থায়ী যুদ্ধবিরতি গ্রহণ করেছে ইজরায়েল ও হামাস। সেই যুদ্ধবিরতির শর্ত হিসেবেই প্রথম ব্য়াচের এই ২৪ জনকে মুক্তি দিয়েছে হামাস।

ইজরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, জঙ্গি হামলার সময় বন্দি ১৩ জন ইজরায়েলি পণবন্দি ইসরায়েলি ভূখণ্ডে ফিরে এসেছেন। যেখানে তাঁদের পরিবারের সঙ্গে পুনরায় মিলিত হওয়ার আগে তাঁদের মেডিক্যাল পরীক্ষা করা হবে। ইজরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, মুক্তিপ্রাপ্তদের মধ্যে চার শিশু এবং ছয়জন বৃদ্ধা রয়েছেন।

পণবন্দিদের হস্তান্তর নিয়ে লাগাতার কথা চালাচালি করছিল ইজরায়েল, হামাস, কাতার, মিশর এবং মার্কিন যুক্তরাষ্ট্র। কয়েক সপ্তাহের আলোচনার পর একটি চুক্তির অধীনে ইজরায়েল তিনগুণ বেশি প্যালেস্তেনীয় বন্দিকে মুক্ত করতে রাজি হয়। প্রধান মধ্যস্থতাকারী কাতার নিশ্চিত করেছে যে হামাস শুক্রবার মোট ২৪ জন পণবন্দিকে মুক্তি দিয়েছে এবং ইজরাইল তার কারাগার থেকে ৩৯ জন নারী ও শিশুকে মুক্তি দিয়েছে।

প্রায় দেড় মাস ধরে চলছে ইজরায়েল-হামাস যুদ্ধ। ইজরায়েলি সেনাবাহিনীর পাল্টা আক্রমণে বিধ্বস্ত প্যালেস্তেনীয় সশস্ত্র সংগঠন হামাস। গত ৭ অক্টোবর প্যালেস্তাইনের সশস্ত্র গোষ্ঠী হামাস ইজরায়েলের ভূখণ্ডে ঢুকে হামলা চালায় এবং বহু ইজরায়েলি নাগরিককে পণবন্দি করে নিয়ে যায়। এর পরেই হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন নেতানিয়াহু।

এর আগে বুধবার, এক ইজরায়েলি আধিকারিক সংবাদ মাধ্যমকে বলেছিলেন, বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টায় যুদ্ধবিরতি শুরু হবে, যার পরে গাজায় বন্দি ২৩০ জনেরও বেশি লোকের মধ্যে কমপক্ষে ৫০ জন মহিলা ও শিশুকে মুক্তি দেওয়া হবে। তবে, যুদ্ধবিরতি শুরু হওয়ার কয়েক ঘন্টা আগে বুধবার শেষের দিকে সেই প্রস্তুতিগুলি স্থগিত করা হয়েছিল। শুক্রবার সেই প্রক্রিয়াই শুরু হয়েছে।

এর আগে ইজরায়েলি সেনাবাহিনীর প্রকাশিত ছবিগুলিতে দেখা গিয়েছিল মুক্তিপ্রাপ্ত পণবন্দিদের নিয়ে যাওয়ার জন্য একটি হেলিকপ্টার প্রস্তুত করে রাখা হয়েছে। বসার আসনে হেডফোন,খেলনা এবং টেডি বিয়ারের ছবিও ধরা পড়েছিল। চার দিনের যুদ্ধবিরতি চলাকালীন, কমপক্ষে ৫০ জন পণবন্দিকে মুক্ত করা হবে বলে আশা করা হচ্ছে। বিনিময়ে আনুমানিক ১৯০ প্যালেস্তেনীয়কে হাতে ছেড়ে দেওয়া হবে।

আরও পড়ুন: আজ শুরু ইজরায়েল-হামাসের মধ্যে চার দিনের যুদ্ধবিরতি, ধাপে ধাপে মুক্তি পণবন্দিদের

সাম্প্রতিকতম

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

আইপিএল ২০২৪: সেঞ্চুরি বেয়ারস্টোর, সঙ্গী শশাঙ্ক-প্রভসিমরান, টি২০ ক্রিকেটে ইতিহাস গড়ে কেকেআর-কে উড়িয়ে দিল পাঞ্জাব  

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৬১-৬ (ফিল সল্ট ৭৫, সুনীল নারিন ৭১, অর্শদীপ সিং ২-৩৫)...

প্রধানমন্ত্রীর ‘বিতর্কিত’ মন্তব্যের সমর্থনে লারা, কী বললেন বলি অভিনেত্রী?

কিছুদিন আগে হায়দরাবাদ থেকে রাহুল গান্ধী বলেছিলেন, কার হাতে কত সম্পত্তি আছে তা সমীক্ষা করে দেখা হবে। কংগ্রেস ক্ষমতায় এলে তা করবে।

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।