Homeখবরবিদেশগাজা দখলের ভাবনা 'বড়ো ভুল', ইজরায়েল সফরের জল্পনার মধ্যেই সতর্কতা মার্কিন প্রেসিডেন্ট...

গাজা দখলের ভাবনা ‘বড়ো ভুল’, ইজরায়েল সফরের জল্পনার মধ্যেই সতর্কতা মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের

প্রকাশিত

ওয়াশিংটন: হামাস হামলায় অশান্ত ইজরায়েল। এরই মধ্যে জল্পনা, ইজরায়েল সফরের অপেক্ষায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ ব্যাপারে মার্কিন প্রশাসনের তরফে কিছু নিশ্চিত করা না হলেও দীর্ঘমেয়াদে গাজা দখলের ভাবনা নিয়ে সতর্ক করে দিয়েছেন বাইডেন। হোয়াইট হাউসের মতে, এ ধরনের ভাবনা আঞ্চলিক সংকট আরও বাড়াতে পারে।

গাজা উপত্যকায় দীর্ঘমেয়াদী ইজরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে সতর্ক করেছেন বাইডেন। কারণ এই পদক্ষেপ আঞ্চলিক সংকট আরও বাড়তে পারে বলে মনে করে হোয়াইট হাউস। এমন আশঙ্কায় দেশের জন্য সমর্থনের ভারসাম্য বজায় রাখার চেষ্টা করছে মার্কিন প্রশাসন।

তবে, এ বিষয়ে অভ্যন্তরীণ আলোচনা সম্পর্কে জানেন এমন দু’জন ব্যক্তির মতে, বাইডেনের ইজয়ায়েল সফরের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের এক মুখপাত্র জানিয়েছেন, এ মুহূর্তে বাইডেনের নতুন কোনো সফর নিয়ে হোয়াইট হাউসের তরফেও কোনো ঘোষণা নেই।

সিবিএস নিউজের “৬০ মিনিটস”-এর সঙ্গে একটি সাক্ষাৎকারে বাইডেন ইজরায়েল-হামাস সংঘাত নিয়ে মন্তব্য পেশ করেন। তাঁর ধারণা, যুদ্ধের সাধারণ নিয়ম মেনে চলবে ইজরায়েল। বিশেষ করে নিরীহ সাধারণ নাগরিকদের ওষুধ, খাবার এবং জলের সরবরাহ অব্যাহত থাকবে। তিনি আরও বলেন, দীর্ঘমেয়াদী অঞ্চলটি ইজরায়েলের নিয়ন্ত্রণ করা উচিত নয়। এর পরিবর্তে এই অঞ্চলটি “একটি প্যালেস্তেনীয় কর্তৃপক্ষের নিয়ন্ত্ৰাধীন হওয়া উচিত।”

গাজায় ইজরায়েলের নিয়ন্ত্রণ নিয়ে বাইডেন বলেন, “আমি মনে করি এটি একটি বড়ো ভুল হবে”। একই সঙ্গে তাঁর সংযোজন, “দেখুন, গাজায় যা ঘটেছে, আমার দৃষ্টিতে তা হল হামাস এবং হামাসের চরম পন্থা। এটা সমস্ত প্যালেস্তাইনের জনগণের প্রতিনিধিত্ব করে না।”

রবিবার রাতে ইজরায়েলের সেনাবাহিনী গাজায় স্থল আক্রমণের প্রস্তুতি নিচ্ছিল। কতকটা একই সময়ে সম্প্রচারিত হয় বাইডেনের এই সাক্ষাৎকার। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, গাজায় ইতিমধ্যেই ২,৬০০-র বেশি মানুষের মৃত্যু হয়েছে। ইজরায়েল জল, স্থল এবং আকাশপথে আক্রমণের পরিকল্পনা করতেই কয়েক হাজার মানুষ এলাকা ছেড়ে পালাতে শুরু করেছে। ফলে অভিবাসনের বিষয়টিও একটি বড়়োসড়ো মানবিক সংকটের মুখে।

আরও পড়ুন: নিহত শীর্ষ হামাস কমান্ডার, গাজায় একযোগে ত্রিমুখী হামলার জন্য তৈরি ইজরায়েলি বাহিনী

সাম্প্রতিকতম

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

নিখোঁজ ‘তারক মেহতা’ খ্যাত গুরুচরণ সিং শীঘ্রই বিয়ে করতেন, অভিনেতা আর্থিক সংকটেও পড়েছিলেন

সূত্রের খবর, প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, খুব শীঘ্রই বিয়ে করতে যাচ্ছিলেন অভিনেতা।

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।