Homeখবরবিদেশমানবিক কারণ! আরও ২ পণবন্দি ইজরায়েলিকে মুক্তি দল হামাস

মানবিক কারণ! আরও ২ পণবন্দি ইজরায়েলিকে মুক্তি দল হামাস

প্রকাশিত

নয়াদিল্লি: সোমবার পণবন্দি দুই ইজরায়েলি বৃদ্ধাকে মুক্তি দিয়েছে প্যালেস্তেনীয় সশস্ত্র সংগঠন হামাস। সম্পূর্ণ মানবিকতার খাতিরে এই দু’জনকে ইজরায়েলে ফেরত পাঠানো হয়েছে বলে দাবি হামাসের।

হামাসের দাবি, গাজায় ইজরায়েলের হামলায় পাঁচ হাজারেও বেশি মানুষ নিহত হয়েছে। উল্টো দিকে, ইজরায়েল থেকে বহু মানুষকে পণবন্দি করে নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে হামাসের বিরুদ্ধে। তাঁদের উপর নানা অত্যাচারের খবরও প্রকাশ্যে এসেছে। এরই মধ্যে দুই বৃদ্ধার নি:শর্ত মুক্তি।

হামাসের সামরিক শাখা জানিয়েছে, কাতার ও মিশরের মধ্যস্থতার পর এই দুই বৃদ্ধাকে “আবশ্যক মানবিক” কারণে মুক্তি দেওয়া হয়েছে। জানা গিয়েছে, এই দুই বৃদ্ধার নাম নুরিৎ কুপার (৭৯) এবং ইয়োচেভ্‌ড লিফশিট্‌জ (৮৫)। তাঁরা গাজার সীমান্তবর্তী এলাকার বাসিন্দা। তাঁদের এবং তাঁদের স্বামীদের হামাস বন্দি করেছিল। দুই বৃদ্ধাকে মুক্তি দেওয়া হলেও মুক্তি পাননি তাঁদের স্বামীরা।

ইজরায়েল সরকারের তরফে জানানো হয়, মোট ২২২ জনকে পণবন্দি করে রেখেছে হামাস। তবে দুই বৃদ্ধার মুক্তির ব্যাপারে ইজরায়েলের তরফে এখনও কিছু জানানো না হলেও, সূত্রের খবর, গাজা-মিশরের মাঝে অবস্থিত রাফাহ সীমান্ত দিয়েই হামাসের হাত থেকে মুক্তি পাওয়া ওই দুই বৃদ্ধা ইজরায়েলে ফিরবেন।

এর আগে, গত শুক্রবার পণবন্দি দুই আমেরিকান মহিলাকে মুক্তি দেওয়া হয়। হামাসের হাতে বন্দি থাকা ওই দুই মার্কিনি মহিলার নাম নাটালি রানান ও জুডিথ। তাঁরা সম্পর্কে মা ও মেয়ে। এর মধ্যে নাটালির বয়স মাত্র ১৭ বছর। শুক্রবার তাঁদের মুক্তি নিয়ে বিবৃতি দেয় ইজরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর দফতর।

বিভিন্ন মিডিয়া রিপোর্ট অনুযায়ী, হামাস আরও ৫০ জন পণবন্দিকে মুক্তি দিতে পারে। তারা দাবি করেছে, এ ব্যাপারে মধ্যস্থতা করতে রেড ক্রসের প্রতিনিধিরা গাজায় যাচ্ছেন। এরই মধ্যে ইজরায়েলের সেনাবাহিনী বলেছে যে তারা হামাসকে ধ্বংস করার জন্য “কঠোর হামলার” প্রস্তুতি নিচ্ছে। ইজরায়েল জানিয়েছে, দেশের ৭৫ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ হামলা চালিয়ে ১,৪০০ ইজরায়েলির প্রাণ কেড়ে নিয়েছে হামাস।

আরও পড়ুন: দুর্গাপুজোর মেলায় পদপিষ্ট হয়ে ৫ বছরের শিশু-সহ মৃত ৩, মর্মান্তিক ঘটনা বিহারের গোপালগঞ্জে

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।