Homeখবরবিদেশহামাস দমনে গাজাকে 'সম্পূর্ণ অবরুদ্ধ' করার পরিকল্পনা ইজরায়েলের

হামাস দমনে গাজাকে ‘সম্পূর্ণ অবরুদ্ধ’ করার পরিকল্পনা ইজরায়েলের

প্রকাশিত

সপ্তাহান্তে ইজরায়েলে রকেট হামলা চালিয়েছে প্যালেস্তেনীয় সশস্ত্র সংগঠন হামাস। এর পরই ‘যুদ্ধ’ ঘোষণা করেছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সোমবার ইজরায়েলের তরফে জানানো হয়েছে, হামলার প্রতিক্রিয়ায় গাজা উপত্যকাকে “সম্পূর্ণ অবরোধ”-এর পরিকল্পনা করছে তারা। এই অঞ্চলে বিদ্যুৎ বিচ্ছিন্ন করার পাশাপাশি খাদ্য ও জ্বালানি সরবরাহ বন্ধ করার পরিকল্পনা করেছে ইজরায়েল।

গাজা শাসনকারী হামাস গোষ্ঠী শনিবার ইজরায়েলে অপ্রত্যাশিত হামলা চালালে ১,২০০-রও বেশি মানুষের মৃত্যু হয়। অন্য দিকে, হামাসকে নিশানা করে ইজরায়েলের পাল্টা হামলায় গাজায় ৪০০ প্যালেস্তেনীয় নিহত হয়েছে বলে খবর।

ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট জানিয়েছেন, “গাজা উপত্যকায় সম্পূর্ণ অবরোধের নির্দেশ দিয়েছি আমি। এর অর্থ, সেখানে বিদ্যুৎ থাকবে না, খাবার থাকবে না, থাকবে না জ্বালানি। সবকিছুই বন্ধ”। মিডিয়া রিপোর্টে প্রকাশ, ইতিমধ্যেই সেখানে জল বন্ধ করে দেওয়া হয়েছে।

এ দিনই ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনীর এক মুখপাত্র জানান, ইজরায়েলের ভিতরে বর্তমানে দেশের প্রতিরক্ষা বাহিনী এবং হামাসের মধ্যে কোনো সংঘর্ষ চলছে না। পাশাপাশি, গাজা উপত্যকায় সমস্ত সম্প্রদায়ের পুনর্নিয়ন্ত্রণ নিয়েছে ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনী। অন্য দিকে, প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এ দিন প্রতিশ্রুতি দিয়েছেন, হামাসের বিরুদ্ধে ইজরায়েলের এই লড়াই ‘মধ্যপ্রাচ্যে পরিবর্তন’ ঘটাবে। কারণ, ইতিমধ্যেই গাজা উপত্যকায় বিমান হামলার মাধ্যমে আঘাত হেনেছে ইজরায়েলের সেনা বাহিনী। তাঁর কথায়, “হামাস এ বার যা টের পাবে, তা এক কথায় অকল্পনীয় এবং ভয়ানক। আমরা মধ্যপ্রাচ্যকে বদলাতে চলেছি।”

২০০৭ সালে প্যালেস্তেনীয় দলগুলির কাছ থেকে ক্ষমতা দখল করে হামাস। অভিযোগ, তার পর থেকে গাজা উপত্যকায় বিভিন্ন স্তরের অবরোধ আরোপ করেছে ইজরায়েল এবং ইজিপ্ট। বলে রাখা ভালো, এ ধরনের অবরোধ হল একটি সামরিক কৌশল যা সাধারণত সমুদ্রপথে একটি নির্দিষ্ট এলাকায় বা বাইরে শত্রু বাহিনী, সরবরাহ, বা বাণিজ্যিক কার্যকলাপ সীমাবদ্ধ বা প্রতিরোধ করতে ব্যবহৃত হয়।

অন্য দিকে, “হামাসের এই নজিরবিহীন সন্ত্রাসী হামলার মুখে ইজরায়েলকে বাড়তি সহযোগিতার” নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন পূর্ব ভূমধ্যসাগরে ইউএসএস জেরাল্ড আর ফোর্ড বিমানবাহী রণতরী এবং যুদ্ধজাহাজগুলিকে তৈরি থাকার নির্দেশ দিয়েছেন। ওয়াশিংটন যে এই অঞ্চলে ফাইটার এয়ারক্রাফ্‌ট স্কোয়াড্রন বৃদ্ধি করছে, সে কথাও জানিয়েছেন অস্টিন।

আরও পড়ুন: রকেট হামলায় মৃতের সংখ্যা প্রায় ৭০০, পাল্টা ইজরায়েলি সেনার হাতে নিহত ৪১৩ হামাস

সাম্প্রতিকতম

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

নিখোঁজ ‘তারক মেহতা’ খ্যাত গুরুচরণ সিং শীঘ্রই বিয়ে করতেন, অভিনেতা আর্থিক সংকটেও পড়েছিলেন

সূত্রের খবর, প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, খুব শীঘ্রই বিয়ে করতে যাচ্ছিলেন অভিনেতা।

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।