Homeখবরবিদেশরকেট হামলায় মৃতের সংখ্যা প্রায় ৭০০, পাল্টা ইজরায়েলি সেনার হাতে নিহত ৪১৩...

রকেট হামলায় মৃতের সংখ্যা প্রায় ৭০০, পাল্টা ইজরায়েলি সেনার হাতে নিহত ৪১৩ হামাস

প্রকাশিত

ইজরায়েল লক্ষ্য করে অগুন্তি রকেট নিক্ষেপ করেছে প্যালেস্তেনীয় সশস্ত্র গোষ্ঠী হামাস। ইজরায়েলে হামাসের রকেট হামলায় ৭০০ মানুষ মারা গেছে। ইজরায়েলের স্বাস্থ্যকর্তাদের মতে, সন্ত্রাসবাদী হামলায় ৯০৮ জন আহত। হাসপাতালে ভর্তি করা হয়েছে আহতদের। পাল্টা ইজরায়েলি সেনার হাতে ৪১৩ জন হামাসের নিহত হওয়ার খবরও পাওয়া গিয়েছে।

ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এই হামলাকে যুদ্ধ বলে অভিহিত করেছেন। তিনি বলেছিলেন, ‘‘যুদ্ধে আমরাই জিতব।’’ তাঁর দাবি, “হামাস সন্ত্রাসবাদীরা ইজরায়েলে হামলা চালিয়েছে। আমরা যুদ্ধের জন্য প্রস্তুত এবং এর জন্য তাদের ভারী মূল্য চোকাতে হবে”। তার পর থেকে দু’পক্ষের মুহুর্মুহু হামলায় বিপর্যস্ত ইজরায়েল, প্যালেস্তাইন।

জানা গিয়েছে, হামাসের হামলায় রবিবার পর্যন্ত প্রায় ৭০০ ইজরায়েলি নিহত হয়েছে। এর মধ্যে রয়েছে ৫৭ জন সামরিক কর্মী ও ৩৪ জন পুলিশ সদস্য। প্যালেস্তেনীয় ইসলামিক জিহাদ গোষ্ঠীর নেতা জিয়াদ নাখলেহ জানি.এছেন, গাজায় ৩০ জন ইজরায়েলি নাগরিককে বন্দি করা হয়েছে। তিনি বলেন, ইজরায়েলের কারাগারে বন্দি সমস্ত প্যালেস্তেনীয় বন্দিদের মুক্তি না দেওয়া পর্যন্ত আটকদের মুক্তি দেওয়া হবে না।

আল জাজিরার রিপোর্ট অনুযায়ী, ইজরায়েলি সেনা এবং সাধারণ নাগরিককে বন্দি করে তাঁদের ভিডিয়ো ফুটেজ প্রকাশ করছে হামাস। হামাসের তরফে মুখপাত্র খালেদ কাদোমি জানান, প্যালেস্তাইনের উপর দীর্ঘ দিনের নৃশংসতার বদলা নেওয়া হচ্ছে। প্যালেস্তেনীয় ভূখণ্ডে ইজরায়েলের সেই অত্যাচার বন্ধ করতে আন্তর্জাতিক হস্তক্ষেপের দাবিও জানিয়েছেন তিনি।

ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনী স্বীকার করেছে যে শনিবার ইজরায়েলে হামাসের হামলা ছিল আচমকা। আইডিএফ আন্তর্জাতিক মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল রিচার্ড হেচট একটি ভিডিয়োতে বলেছেন, ইজরায়েলের উপর হামাসের হামলা অবাক করে দেওয়ার মতোই। তিনি আরও বলেন, “আমরা এই হামলার কঠোর জবাব দেব”।

ইজরায়েলি সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেছেন, ইজরায়েলে হামাসের এই হামলা ৯/১১-এর মতো, যা আমেরিকায় এখন পর্যন্ত সবচেয়ে বড় সন্ত্রাসবাদী হামলা। তিনি বলেন, হামাস ইজরায়েলকে ধ্বংস করতে চায়। প্যালেস্তেনীয় সশস্ত্র গোষ্ঠী হামাস ইজরায়েলের শিশু এবং বৃদ্ধদের নিশানায় রেখে এই হামলা চালিয়েছে। তিনি বলেন, শনিবারের হামলার পর থেকে উভয় পক্ষের এক হাজারের বেশি মানুষ মারা গেছে।

আরও পড়ুন: ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধ: শুরু মৃত্যুমিছিল, দু’দেশে নিহত অন্তত ৩০০

সাম্প্রতিকতম

হরিয়ানার নুহতে পুণ্যার্থী ভর্তি বাসে আগুন, ৯ জনের মৃত্যু, আহত ২০-র বেশি

চণ্ডীগঢ়: কুণ্ডলী-মানেসার-পালওয়াল এক্সপ্রেসওয়েতে নুহ জেলার ধুলাভাত গ্রামের কাছে একটি চলন্ত বাসে আগুন লেগে মৃত্যু...

ভোট শেষ হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে ভোটের হিসেব প্রকাশ: ২৪ মে-র মধ্যে কমিশনের জবাব চায় সুপ্রিম কোর্ট

খবর অনলাইন ডেস্ক: ঠিক কত ভোট পড়ল তার প্রকৃত তথ্য ভোটগ্রহণের ৪৮ ঘণ্টার মধ্যে...

বর্ষাকে ভারতীয় ভূখণ্ডে নিয়ে আসার জন্য চলতি গরম খুব গুরুত্বপূর্ণ, সোমবার থেকে ফের ঝড়বৃষ্টির সম্ভাবনা

শ্রয়ণ সেন বর্ষার দামামা বেজে গিয়েছে। দক্ষিণ আন্দামান সাগরে ১৯ মে, রবিবার বর্ষা প্রবেশ করে...

কানহাইয়া কুমারের উপর হামলা, ভিডিও প্রকাশ করে চাঞ্চল্যকর দাবি হামলাকারীর

নয়াদিল্লি: শুক্রবার উত্তর-পূর্ব দিল্লিতে নির্বাচনী প্রচারের সময় 'ইন্ডিয়া' জোট প্রার্থী কানহাইয়া কুমারের ওপর হামলা...

আরও পড়ুন

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এ বার সমুদ্র তোলপাড় করবে চিন! বিমানবাহী রণতরী ‘ফুজিয়ান’ নিয়ে আমেরিকাকে সরাসরি চ্যালেঞ্জ বেজিংয়ের

সমুদ্রের বুক চিরে ভয়ঙ্কর যুদ্ধ! বুধবার নিজেদের তৃতীয় বিমানবাহী রণতরী 'ফুজিয়ান'-এর প্রথম পরীক্ষামূলক প্রয়োগ...