Homeখবরবিদেশএকদিনে ১৫৫ বার ভূমিকম্প! জাপানে মৃত অন্তত ৩০

একদিনে ১৫৫ বার ভূমিকম্প! জাপানে মৃত অন্তত ৩০

প্রকাশিত

একের পর এক জোরালো ভূমিকম্প! ইংরাজি নতুন বছরের প্রথম দিনেই ভয়ঙ্কর দুর্যোগের কবলে জাপান। ধারাবাহিক শক্তিশালী ভূমিকম্পের পর কমপক্ষে ৩০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণও অনেক।

সোমবার থেকে, দ্বীপরাষ্ট্রটিতে ১৫৫টির মতো ভূমিকম্পে আঘাত হেনেছে। যেগুলির মধ্যে একটির তীব্রতা ৭.৬। জাপানের আবহাওয়া অফিস জানিয়েছে, বাকি আরও একটির মাত্রা ৬-এর বেশি। ভূমিকম্পের পরই গোটা দেশে সুনামি সতর্কতা জারি করা হয়। সমুদ্রের ঢেউ অনেক উঁচু পর্যন্ত উঠতে শুরু করে। উপকূলবর্তী এলাকার লোকেদের অন্যত্র সরানোর কাজ শুরু হয়।

প্রাথমিক ভূমিকম্পের পরপরই কর্তৃপক্ষ সুনামি সতর্কতা জারি করেছেন। ৫ ফুটের মতো উঁচু ঢেউ আছড়ে পড়েছে। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রায় ৩৩ হাজার পরিবার বিদ্যুৎবিহীন রয়েছে। প্রধান মহাসড়ক-সহ সারা দেশে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। যার ফলে চিকিৎসা এবং উদ্ধার কাজে অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে।

জাপানে শক্তিশালী ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করেছে রাশিয়া, দক্ষিণ কোরিয়া ও উত্তর কোরিয়া। রুশ রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস জানিয়েছে, সাখালিন দ্বীপের পশ্চিম উপকূল এবং মূল ভূখণ্ডের প্রিমর্স্ক ও খাবারভস্ক অঞ্চলে সুনামি সতর্কতা রয়েছে। এদিকে, জাপানে ব্যাপক ভূমিকম্পের পর দক্ষিণ কোরিয়ার পূর্ব উপকূলে ৩.৩ ফুটের মতো উচ্চতার সুনামি পৌঁছেছে। অন্য দিকে, উত্তর কোরিয়ার উপকূলে ২ মিটারের বেশি সম্ভাব্য ঢেউয়ের জন্য সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

এ দিকে, সোমবার গভীর রাতেও উত্তর ভারত সহ বিভিন্ন জায়গায় ভূমিকম্প অনুভূত হয়। ন্যাশনাল সিসমোলজি সেন্টারের মতে, সন্ধ্যায় নাগাল্যান্ডে একটি ভূমিকম্প রেকর্ড করা হয়েছে। ৭টা ১৮ মিনিটে, ভূমি থেকে ৫ কিলোমিটার গভীরে অবস্থিত ওখা এলাকায় ২.৮ মাত্রার ভূমিকম্প হয়। গভীর রাতে ১০ টা ২৯ সেকেন্ডে লাদাখেও ভূমিকম্প হয়। এই ভূমিকম্পের তীব্রতা রেকর্ড করা হয়েছে ৩.৬। গভীরতা ছিল ভূপৃষ্ঠ ১০ কিলোমিটার নীচে। এ ছাড়া অসমের ধুবরিতে রাত ১১.২৩ মিনিটে ২.৬ মাত্রার ভূমিকম্প হয়। এর গভীরতা ছিল ভূমি থেকে ১০ কিলোমিটার।

আরও পড়ুন: বছরের প্রথম দিনে বড় চমক! কৃষ্ণগহ্বরের খোঁজে মহাকাশে পাড়ি দিল ইসরোর এক্সপোস্যাট

সাম্প্রতিকতম

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

নিখোঁজ ‘তারক মেহতা’ খ্যাত গুরুচরণ সিং শীঘ্রই বিয়ে করতেন, অভিনেতা আর্থিক সংকটেও পড়েছিলেন

সূত্রের খবর, প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, খুব শীঘ্রই বিয়ে করতে যাচ্ছিলেন অভিনেতা।

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।