Homeখবরবিদেশহামাস সংঘাতের মধ্যেই ইজরায়েল যাচ্ছেন জো বাইডেন, নেপথ্যে কী পরিকল্পনা

হামাস সংঘাতের মধ্যেই ইজরায়েল যাচ্ছেন জো বাইডেন, নেপথ্যে কী পরিকল্পনা

প্রকাশিত

বুধবার ইজরায়েল সফর করবেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার ভোরে ইজরায়েলে এই ঘোষণা করেন বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি বলেন, ইজরায়েল, মধ্যপ্রাচ্য অঞ্চল এবং বিশ্বের জন্য একটি গুরুত্বপূর্ণ মুহুর্তে বাইডেনের এই সফর।

অ্যান্টনি ব্লিঙ্কেন আরও ঘোষণা করেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইজরায়েল একটি যৌথ পরিকল্পনা তৈরি করতে সম্মত হয়েছে। যাতে বিভিন্ন দেশ এবং বহুপাক্ষিক সংস্থাগুলি থেকে গাজার সাধারণ নাগরিকদের কাছে সাহায্য পৌঁছে দেওয়ার কাজ সহজ করবে। সেই পরিকল্পনার বিষয়েই বিস্তৃত পদক্ষেপ নেওয়া হতে পারে বাইডেনের সফরকালে। ইজরায়েলের গাজা অবরোধ করে সেখানে জল, বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ সবকিছু বন্ধ করে দেওয়ার বিষয়টি নিয়েও বাইডেন বলেছেন, তিনি মনে করেন, গাজায় মানবিক ত্রাণসহায়তা পৌঁছানোর জন্য পথ করে দিতে হবে।

ইজরায়েল ও প্যালেস্তেনীয় সশস্ত্র সংগঠন হামাসের মধ্যে যুদ্ধ মঙ্গলবার ১১তম দিনে পড়ল। তেল আবিব গাজা সীমান্তে তার বাহিনী মোতায়েন করেছে। হামাসদের তাড়া করার জন্য সম্ভাব্য স্থল আক্রমণের জন্য মহড়াও চালিয়েছে। গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া এই যুদ্ধে এখন পর্যন্ত ৪ হাজারের বেশি মানুষ মারা গেছে। এর মধ্যে রয়েছে প্রায় ১,৪০০ ইজরায়েলি এবং ২,৭৫০ প্যালেস্তেনীয়।

গাজা উপত্যকায় দীর্ঘমেয়াদী ইজরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে ইতিমধ্যে সতর্ক করেছেন বাইডেন। কারণ এই পদক্ষেপ আঞ্চলিক সংকট আরও বাড়তে পারে বলে মনে করে হোয়াইট হাউস। এমন আশঙ্কায় দেশের জন্য সমর্থনের ভারসাম্য বজায় রাখার চেষ্টা করছে মার্কিন প্রশাসন।

সিবিএস নিউজের “৬০ মিনিটস”-এর সঙ্গে একটি সাক্ষাৎকারে বাইডেন ইজরায়েল-হামাস সংঘাত নিয়ে মন্তব্য পেশ করেন। তাঁর ধারণা, যুদ্ধের সাধারণ নিয়ম মেনে চলবে ইজরায়েল। বিশেষ করে নিরীহ সাধারণ নাগরিকদের ওষুধ, খাবার এবং জলের সরবরাহ অব্যাহত থাকবে। তিনি আরও বলেন, দীর্ঘমেয়াদী অঞ্চলটি ইজরায়েলের নিয়ন্ত্রণ করা উচিত নয়। এর পরিবর্তে এই অঞ্চলটি “একটি প্যালেস্তেনীয় কর্তৃপক্ষের নিয়ন্ত্ৰাধীন হওয়া উচিত।”

গাজায় ইজরায়েলের নিয়ন্ত্রণ নিয়ে বাইডেন বলেন, “আমি মনে করি এটি একটি বড়ো ভুল হবে”। একই সঙ্গে তাঁর সংযোজন, “দেখুন, গাজায় যা ঘটেছে, আমার দৃষ্টিতে তা হল হামাস এবং হামাসের চরম পন্থা। এটা সমস্ত প্যালেস্তাইনের জনগণের প্রতিনিধিত্ব করে না।”

আরও পড়ুন: গাজা দখলের ভাবনা ‘বড়ো ভুল’, ইজরায়েল সফরের জল্পনার মধ্যেই সতর্কতা মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।