Homeখবরবিদেশহামাস সংঘাতের মধ্যেই ইজরায়েল যাচ্ছেন জো বাইডেন, নেপথ্যে কী পরিকল্পনা

হামাস সংঘাতের মধ্যেই ইজরায়েল যাচ্ছেন জো বাইডেন, নেপথ্যে কী পরিকল্পনা

প্রকাশিত

বুধবার ইজরায়েল সফর করবেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার ভোরে ইজরায়েলে এই ঘোষণা করেন বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি বলেন, ইজরায়েল, মধ্যপ্রাচ্য অঞ্চল এবং বিশ্বের জন্য একটি গুরুত্বপূর্ণ মুহুর্তে বাইডেনের এই সফর।

অ্যান্টনি ব্লিঙ্কেন আরও ঘোষণা করেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইজরায়েল একটি যৌথ পরিকল্পনা তৈরি করতে সম্মত হয়েছে। যাতে বিভিন্ন দেশ এবং বহুপাক্ষিক সংস্থাগুলি থেকে গাজার সাধারণ নাগরিকদের কাছে সাহায্য পৌঁছে দেওয়ার কাজ সহজ করবে। সেই পরিকল্পনার বিষয়েই বিস্তৃত পদক্ষেপ নেওয়া হতে পারে বাইডেনের সফরকালে। ইজরায়েলের গাজা অবরোধ করে সেখানে জল, বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ সবকিছু বন্ধ করে দেওয়ার বিষয়টি নিয়েও বাইডেন বলেছেন, তিনি মনে করেন, গাজায় মানবিক ত্রাণসহায়তা পৌঁছানোর জন্য পথ করে দিতে হবে।

ইজরায়েল ও প্যালেস্তেনীয় সশস্ত্র সংগঠন হামাসের মধ্যে যুদ্ধ মঙ্গলবার ১১তম দিনে পড়ল। তেল আবিব গাজা সীমান্তে তার বাহিনী মোতায়েন করেছে। হামাসদের তাড়া করার জন্য সম্ভাব্য স্থল আক্রমণের জন্য মহড়াও চালিয়েছে। গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া এই যুদ্ধে এখন পর্যন্ত ৪ হাজারের বেশি মানুষ মারা গেছে। এর মধ্যে রয়েছে প্রায় ১,৪০০ ইজরায়েলি এবং ২,৭৫০ প্যালেস্তেনীয়।

গাজা উপত্যকায় দীর্ঘমেয়াদী ইজরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে ইতিমধ্যে সতর্ক করেছেন বাইডেন। কারণ এই পদক্ষেপ আঞ্চলিক সংকট আরও বাড়তে পারে বলে মনে করে হোয়াইট হাউস। এমন আশঙ্কায় দেশের জন্য সমর্থনের ভারসাম্য বজায় রাখার চেষ্টা করছে মার্কিন প্রশাসন।

সিবিএস নিউজের “৬০ মিনিটস”-এর সঙ্গে একটি সাক্ষাৎকারে বাইডেন ইজরায়েল-হামাস সংঘাত নিয়ে মন্তব্য পেশ করেন। তাঁর ধারণা, যুদ্ধের সাধারণ নিয়ম মেনে চলবে ইজরায়েল। বিশেষ করে নিরীহ সাধারণ নাগরিকদের ওষুধ, খাবার এবং জলের সরবরাহ অব্যাহত থাকবে। তিনি আরও বলেন, দীর্ঘমেয়াদী অঞ্চলটি ইজরায়েলের নিয়ন্ত্রণ করা উচিত নয়। এর পরিবর্তে এই অঞ্চলটি “একটি প্যালেস্তেনীয় কর্তৃপক্ষের নিয়ন্ত্ৰাধীন হওয়া উচিত।”

গাজায় ইজরায়েলের নিয়ন্ত্রণ নিয়ে বাইডেন বলেন, “আমি মনে করি এটি একটি বড়ো ভুল হবে”। একই সঙ্গে তাঁর সংযোজন, “দেখুন, গাজায় যা ঘটেছে, আমার দৃষ্টিতে তা হল হামাস এবং হামাসের চরম পন্থা। এটা সমস্ত প্যালেস্তাইনের জনগণের প্রতিনিধিত্ব করে না।”

আরও পড়ুন: গাজা দখলের ভাবনা ‘বড়ো ভুল’, ইজরায়েল সফরের জল্পনার মধ্যেই সতর্কতা মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের

সাম্প্রতিকতম

স্থুলতায় সন্তানধারণে কী প্রভাব পড়ছে, কী তথ্য উঠে এল গবেষণায়

সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, স্থুলতা বা অতিরিক্ত ওজনের কারণে মস্তিষ্কের হাইপোথ্যালামাস অংশ শুক্রাণুর...

খরচ বেড়েছে মোবাইলের, স্মার্টফোনের ডেটা ব্যবহার কীভাবে নিয়ন্ত্রণে রাখবেন

ভারতের প্রায় সমস্ত টেলিকম অপারেটরই প্রিপেড ও পোস্টপেড মোবাইল কানেকশনের দাম ১৫% পর্যন্ত বাড়িয়েছে।...

২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট ২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করেছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, পরীক্ষায় সামগ্রিক পদ্ধতিগত লঙ্ঘনের প্রমাণ নেই। তবে কিছু অনিয়ম ঘটেছে মেনে নিয়েছে শীর্ষ আদালত।

দুর্গাপুজো কমিটিগুলির জন্য সরকারি অনুদান বৃদ্ধি, বিদ্যুৎ বিলে বাড়ছে ছাড়ও, ঘোষণা মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপুজো কমিটিগুলির জন্য অনুদান বাড়ানোর ঘোষণা করেছেন। চলতি বছর ৪৩ হাজার ক্লাবকে ৮৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে, যা ২০২৫ সালে এক লক্ষ টাকায় পৌঁছাবে। বিদ্যুৎ বিলে ৭৫ শতাংশ ছাড়ের কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন

নির্বাচন থেকে সরে দাঁড়ালেন জো বাইডেন, চান কমলা হ্যারিসকে প্রার্থী করা হোক    

খবর অনলাইন ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনীতিতে ঘটল এক প্রায় বিরল ঘটনা। প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়...

লন্ডনের ক্যানসার-আক্রান্ত ১২ বছরের স্কুলপড়ুয়ার হয়ে ক্লাস করে রোবট

মৌ বসু দক্ষিণ পশ্চিম লন্ডনের বাসিন্দা বছর বারোরর বালক হাওয়ার্ড এতটুকু বয়সেই জীবনের অনেক কিছু...

প্রশান্ত মহাসাগরে চিন ও রাশিয়ার যৌথ নৌ মহড়া, নিশানায় কে?

প্রশান্ত মহাসাগরে যৌথ সামরিক মহড়া চালাচ্ছে চিন ও রাশিয়ার নৌবাহিনী। রবিবার চিনের দক্ষিণাঞ্চলে অবস্থিত...
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?