Homeখবরকলকাতাবড়িশার বড়োবাড়িতে সাবর্ণ সংগ্রহশালায় চলছে ১৭তম আন্তর্জাতিক ইতিহাস উৎসব

বড়িশার বড়োবাড়িতে সাবর্ণ সংগ্রহশালায় চলছে ১৭তম আন্তর্জাতিক ইতিহাস উৎসব

প্রকাশিত

নীলাদ্রি পাল

প্রকৃত ইতিহাসই পারে মানবসমাজকে এগিয়ে নিয়ে যেতে। ইতিহাস থেকে শিক্ষা নিয়ে মানুষ তার এগিয়ে চলার পথকে সুগম করতে পারে। অনেক সময় ইতিহাসকে বিকৃত করে সমাজের সামনে পেশ করা হয়েছে বা হয়ে চলেছে। 

মানুষকে প্রকৃত ও সঠিক ইতিহাস জানানোর লক্ষ্যে সাবর্ণ সংগ্রহশালা নিরন্তর কাজ করে চলেছে। এই কাজের স্বীকৃতি হিসেবে পশ্চিমবঙ্গ সরকারের পর্যটন দফতর কলকাতার পর্যটন মানচিত্রে কয়েক মাস আগে সাবর্ণ সংগ্রহশালাকে কলকাতার চব্বিশটি দর্শনীয় স্থানের মধ্যে জায়গা করে দিয়েছে। আর একই পাসে কলকাতার চব্বিশটি দর্শনীয় স্থান দেখার জন্য পর্যটন দফতর চালু করেছে ‘ইন্টিগ্রেটেড সিটি পাস’।  

sabarna exhibition 3 06.02
উত্তমকুমারকে নিয়ে প্রদর্শনীর একাংশ।

২০০৬ সাল থেকে সাবর্ণ রায় চৌধুরী পরিবার পরিষদ বড়িশার বড়োবাড়িতে সাবর্ণ সংগ্রহশালায় প্রতি বছর আন্তর্জাতিক ইতিহাস উৎসবের আয়োজন করে চলেছে। এই বছরের আন্তর্জাতিক ইতিহাস উৎসবের সূচনা হল ৫ ফেব্রুয়ারি। বর্ণাঢ্য এই উৎসবের উদ্বোধন করেন অভিনেতা ও সাবর্ণ সংগ্রহশালার ব্র্যান্ড অ্যাম্বাসাডর অরুণ বন্দোপাধ্যায়, নীলাদ্রি লাহিড়ী, সুদীপ মুখার্জি, অনির্বাণ ভট্টাচার্য এবং ‘নেতাজি সুভাষ’ বাংলা টিভি সিরিয়ালে নেতাজির ছোটোবেলার চরিত্রে অভিনয় করা অঙ্কিত মজুমদার। 

আন্তর্জাতিক ইতিহাস উৎসবে এ বারের থিম কান্ট্রি কেনিয়া। কেনিয়ার বিভিন্ন সামগ্রী প্রদর্শিত হয়েছে এই ইতিহাস উৎসবে। এ ছাড়াও রেট্রোস্পেক্টিভ বিভাগে প্রদর্শিত হয়েছে শিল্পী সংসদের সহযোগিতায় অভিনেতা উত্তমকুমার এবং সংগীতশিল্পী বিমান মুখোপাধ্যায়ের ব্যবহৃত বিভিন্ন জিনিসপত্র। এখানে প্রদর্শিত হয়েছে স্বাধীনতার তিন দিন পরে অর্থাৎ ১৯৪৭-এর ১৮ আগস্ট উত্তমকুমার তথা  অরুণকুমার মুখার্জির সই করা কলকাতা পোর্ট ট্রাস্টের ক্যাশ বিভাগে করণিক হিসেবে যোগ দেওয়ার জন্য এক হাজার টাকা জমা দেওয়া একটি রসিদের কপি। এ ছাড়াও রয়েছে ‘অ্যান্টনি ফিরিঙ্গি’ ছায়াছবির হাতে লেখা মূল ম্যানুস্ক্রিপ্টটি। প্রদর্শনীতে প্রদর্শিত হচ্ছে সাবর্ণ রায় চৌধুরী পরিবারের মানুষদের ব্যবহৃত বিভিন্ন সামগ্রী।

sabarna exhibition 2 06.02
অরুণ কুমার মুখার্জির সই করা রসিদ।

২০২২-এ স্বাধীনতার ৭৫ বর্ষ পূর্ণ হওয়ার পাশাপাশি ঋষি অরবিন্দের জন্মের সার্ধ শতবর্ষ পূর্ণ হয়েছে। এই উপলক্ষ্যে ওভারম্যান ফাউন্ডেশন ট্রাস্টের সহযোগিতায় ঋষি অরবিন্দ সম্পর্কে নানা তথ্য ও ইতিহাসের উপাদানও প্রদর্শিত হচ্ছে আন্তর্জাতিক ইতিহাস উৎসবে।

এই উৎসবে প্রদর্শনীর মাধ্যমে সাধক রামপ্রসাদের সঙ্গে সাবর্ণ পরিবারের সম্পর্ক তুলে ধরা হয়েছে। প্রদর্শনীতে সাধক রামপ্রসাদের দস্তখত করা মোঘল আমলের কাবুলতিপত্র প্রদর্শিত হয়েছে।

sabarna exhibition 4 06.02
অনুষ্ঠানে ডাক্তার পার্থসারথি মুখার্জিকে বরণ করা হচ্ছে।

উদ্বোধনের দিন বিকেলে ছিল মজাদার একটি কুইজের আসর। বিভিন্ন ক্ষেত্রের ইতিহাসের ওপর ভিত্তি করে এই কুইজের আসরটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছিল। বিকেলের এই অনুষ্ঠানটিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত নেফ্রোলজিস্ট, বাঙালিবাদী ডাক্তার পার্থসারথি মুখার্জি। একই ঘটনার ইতিহাসের বিভিন্ন মতবাদের বিষয়ে উল্লেখ করেন তিনি। ইতিহাস আর সঠিক ইতিহাসের আলাদা আলাদা বিষয়গুলির ওপরও আলোকপাত করে ইতিহাস কেন মতবাদের ঊর্ধ্বে, সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন তিনি। ইতিহাসকে আবেগবর্জিত ও আরও বেশি তথ্যনির্ভর হওয়ার কথা বলেন। না হলে সমূহ বিপদের আশঙ্কা প্রকাশ করেন ডা. মুখার্জি। 

আন্তর্জাতিক এই ইতিহাস উৎসবটি চলবে আগামী ৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

আরও পড়ুন

মৃত প্রায় ১৯০০, আহত ৫ হাজারেরও বেশি মানুষ! দফায় দফায় ভূমিকম্প তুরস্ক-সিরিয়ায়

‘ত্রিপুরা আমার দ্বিতীয় ঘর’, নির্বাচনী প্রচারে দাবি মমতার

সাম্প্রতিকতম

শিন্ডের শিবসেনা শিবিরে যোগ দিলেন গোবিন্দা, লড়বেন লোকসভা ভোটেও

উত্তর পশ্চিম মুম্বই কেন্দ্র থেকে শিবসেনার টিকিটে লোকসভা ভোটে লড়বেন তিনি। ২০০৪ সালে কংগ্রেসের টিকিটে লোকসভা ভোটে লড়ে ৫০ হাজার রেকর্ড ব্যবধানে জিতেছিলেন গোবিন্দা।

কেজরিওয়াল-কাণ্ডে মন্তব্য নিয়ে কূটনীতিককে তলব ভারতের, ‘স্বচ্ছ’ প্রতিক্রিয়া আমেরিকার

নয়াদিল্লি: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে ওয়াশিংটনের মন্তব্যের বিরুদ্ধে ভারত বুধবার একজন সিনিয়র...

দেশে কর্মহীনদের বেশির ভাগ শিক্ষিত যুবক-যুবতী, বলছে রিপোর্ট

এই শতাদ্বীর গোড়ার দিকে শিক্ষিত যুবদের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬৫.৭ শতাংশ। বর্তমানে দেশে শিক্ষিত বেকার যুবকের সংখ্যা ৭৬.৭ শতাংশ এবং ৬২.২ শতাংশ যুবতী। 

শোকজের চাপে দুঃখপ্রকাশ করেও অবস্থানে অনড় দিলীপ ঘোষ

নিজের মন্তব্যের জন্য বর্ধমান-দুর্গাপুরের বিজেপি প্রার্থী দুঃখপ্রকাশ করেছেন। তবে শুভেন্দু অধিকারীকে তৃণমূলের আক্রমণ প্রসঙ্গে তুলে পাল্টা তোপ দেগেছেন তিনি।

আরও পড়ুন

সাবর্ণ রায়চৌধুরী পরিবার পরিষদ আয়োজিত অষ্টাদশ আন্তর্জাতিক ইতিহাস উৎসবের প্রশংসায় ইতালির কনস্যুলেট জেনারেলের চিঠি

কলকাতা: সম্প্রতি শেষ হয়েছে সাবর্ণ রায়চৌধুরী পরিবার পরিষদ আয়োজিত অষ্টাদশ বর্ষের আন্তর্জাতিক ইতিহাস উৎসব।...

গার্ডেনরিচ বিপর্যয়ে মৃতের সংখ্যা বেড়ে ১২

কলকাতা: রবিবার রাত ১২টা নাগাদ গার্ডেনরিচের আজহার মোল্লা বাগানে আচমকা ভেঙে পড়ে নির্মীয়মাণ পাঁচতলা একটি...

দৃষ্টিহীন কিশোর-কিশোরীদের নিয়ে ‘শারদীয়া’র ‘ফুলদোল’

শনিবার (২৩ মার্চ, ২০২৪) বিকেলে রাসবিহারী সিইএসসি-এর পাশে ‘লাইটহাউস ফর দ্য ব্লাইন্ড স্কুল’-এর ছাত্রছাত্রীদের...