Homeখবরকলকাতারাজভবনে হাতেখড়ি, রাজ্যপালকে বর্ণপরিচয় উপহার মুখ্যমন্ত্রীর

রাজভবনে হাতেখড়ি, রাজ্যপালকে বর্ণপরিচয় উপহার মুখ্যমন্ত্রীর

প্রকাশিত

কলকাতা: বৃহস্পতিবার বিকেল ৫টায় রাজভবনে হয়ে গেল রাজ্যপালের ‘হাতেখড়ি’ অনুষ্ঠান। সরস্বতী পুজোর বিকেলে ছিল তাঁর ‘হাতেখড়ি’। এই অনুষ্ঠানের মধ্যে দিয়েই বাংলা ভাষায় পথচলা শুরু করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।

রাজ্যপালের ‘হাতেখড়ি’ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উপহার হিসেবে রাজ্যপালের হাতে বর্ণপরিচয় প্রথম ভাগ এবং দ্বিতীয় ভাগ তুলে দিলেন তিনি। তাঁর সামনেই বাংলায় হাতেখড়ি হয় রাজ্যপালের। লালপাড় হলুদ শাড়ি পড়া খুদে হাতে ধরে শ্লেটে রাজ্যপালকে অ-আ লেখা শেখায়। তার পর রীতি মেনে স্বরবর্ণ-ব্যঞ্জনবর্ণ উচ্চারণও করেন রাজ্যপালও। গুরুদক্ষিণা হিসেবে খুদে মেয়েটির হাতে উপহার তুলে দেন রাজ্যপাল।

মুখ্যমন্ত্রী বলেন, “আমরা মূলত স্বরবর্ণ এবং ব্যঞ্জনবর্ণ শিখি ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের বর্ণ পরিচয়ের প্রথম এবং দ্বিতীয় ভাগ থেকে। মাতৃভাষাকে সম্মান জানিয়ে এবং রাজ্যপালের শেখার সুবিধার জন্য এটা তাঁর হাতে তুলে দিচ্ছি। এটা আমাদের কাছে খুব গর্বের মুহূর্ত। মহাত্মা গান্ধীও বাংলা শিখেছিলেন। আমাদের প্রাক্তন রাজ্যপাল গোপাল কৃষ্ণ গাঁধীরও বাংলা ভাষার প্রতি আগ্রহ ছিল”।

রাজ্যপাল বলেন, “আমি বাংলা শিখব। বাংলা সুন্দর ভাষা। আমি বাংলাকে ভালবাসি। আমি বাংলার মানুষকে ভালবাসি। নেতাজি সুভাষচন্দ্র বোস আমার নায়ক। জয় বাংলা, জয় হিন্দ”।

সরস্বতী পুজোয় এই বিশেষ অনুষ্ঠানের সাক্ষী থাকলেন রাজ্যের একাধিক মন্ত্রী-সহ বিশিষ্টজনেরা। এ দিন রাজ্যপালের হাতেখড়ি অনুষ্ঠানে বিধানসভার অধ্যক্ষও হাজির ছিলেন। ছিলেন অজয় চক্রবর্তী, শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়, স্বাগতালক্ষ্মী দাশগুপ্ত, পূর্ণদাস বাউলের মতো শিল্পীরা। অনুষ্ঠানে হাজির ছিলেন কলকাতার মেয়র, পুলিশ কমিশনার। বিরোধী দলনেতা অনুষ্ঠানে না গেলেও, ছিলেন তথাগত রায়।

আরও পড়ুন: আচমকা যোগমায়াদেবী কলেজে মুখ্যমন্ত্রী, গাইলেন গান

সাম্প্রতিকতম

অ্যামোলেড ডিসপ্লে ও অ্যালুমিনিয়াম বডিওয়ালা অত্যাধুনিক স্মার্টওয়াচ আনল ওয়ানপ্লাস

ভারতীয় ক্রেতাদের কথা ভেবে ১.৪৩ ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে ও অ্যালুমিনিয়াম বডিযুক্ত হালকা ডিজাইনের ওয়াচ...

স্থুলতায় সন্তানধারণে কী প্রভাব পড়ছে, কী তথ্য উঠে এল গবেষণায়

সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, স্থুলতা বা অতিরিক্ত ওজনের কারণে মস্তিষ্কের হাইপোথ্যালামাস অংশ শুক্রাণুর...

খরচ বেড়েছে মোবাইলের, স্মার্টফোনের ডেটা ব্যবহার কীভাবে নিয়ন্ত্রণে রাখবেন

ভারতের প্রায় সমস্ত টেলিকম অপারেটরই প্রিপেড ও পোস্টপেড মোবাইল কানেকশনের দাম ১৫% পর্যন্ত বাড়িয়েছে।...

২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট ২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করেছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, পরীক্ষায় সামগ্রিক পদ্ধতিগত লঙ্ঘনের প্রমাণ নেই। তবে কিছু অনিয়ম ঘটেছে মেনে নিয়েছে শীর্ষ আদালত।

আরও পড়ুন

২ মাসের মধ্যে কলকাতায় সিএনজি সরবরাহের উন্নতি, জানালেন পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী

কলকাতায় সিএনজি সরবরাহের সমস্যা সমাধানের জন্য গলসি থেকে কল্যাণী পর্যন্ত পাইপলাইন বসানোর কাজ দ্রুত এগোচ্ছে। পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী জানিয়েছেন, দুই মাসের মধ্যে কল্যাণীতে সিএনজি সরবরাহ শুরু হবে, যা কলকাতায় প্রতিদিন ৫১ টন গ্যাস সরবরাহ করবে।

অ্যাপ ক্যাব পরিষেবা নিয়ে অভিযোগ, স্থায়ী অফিস , ২৪ ঘণ্টার কলসেন্টার চালুর নির্দেশ পরিবহণ মন্ত্রীর

অ্যাপ ক্যাব পরিষেবা নিয়ে যাত্রীদের অভিযোগ সমাধানে পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী অ্যাপ ক্যাব সংস্থাগুলিকে স্থায়ী অফিস ও ২৪ ঘণ্টার কলসেন্টার চালুর নির্দেশ দিয়েছেন।

শপথ পাঠ ‘অসাংবিধানিক’ জানিয়ে সায়ন্তিকা-রেয়াতকে চিঠি রাজ্যপালের, জরিমানার হুঁশিয়ারি

রাজ্যপাল সিভি আনন্দ বোস দুই তৃণমূল বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেনের শপথবাক্যকে অসাংবিধানিক ঘোষণা করেছেন। তাদের ভোটাভুটিতে অংশ নিলে শাস্তির সম্ভাবনার কথাও উল্লেখ করেছেন।
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?