Homeখবরকলকাতাগাজায় 'গণহত্যা'র প্রতিবাদ শহর কলকাতায়

গাজায় ‘গণহত্যা’র প্রতিবাদ শহর কলকাতায়

প্রকাশিত

কলকাতা: গত শনিবার আকস্মিক ভাবে হামাস হামলার বদলা নিতে গাজা উপত্যকায় বিমান হামলা শুরু করে ইজরায়েল। তাতে এখনও পর্যন্ত প্রায় ১৪০০ মানুষ মারা গেছে বলে সরকারি হিসাব। তবে বেসরকারি হিসাবে এই সংখ্যা আরও অনেক অনেক বেশি হতে পারে। তারই প্রতিবাদে শুক্রবার একটি সংগঠনের ব্যানারে সমাবেশ হয়ে গেল কলকাতায়।

gaza 2 1

ছবি: রাজীব বসু

পরিসংখ্যান বলছে, বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ এলাকা হল পশ্চিম এশিয়ার এই ছোট শহর। ইজরায়েল স্বীকার করেছে, গাজায় বিমান হামলা হয়ে গেছে। ৩ লক্ষ ৬০ হাজার সেনা সীমান্তে দাঁড়িয়ে। গাজায় ঢুকে তারা প্যালেস্তেনীয় সশস্ত্র সংগঠন হামাস সদস্যদের খুঁজে খুঁজে মারবে। শুধু তাই নয়, ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সরকার গাজাকে ‘সম্পূর্ণ অবরুদ্ধ’ করার নির্দেশ দিয়েছে। সেখানে বিদ্যুৎ, জল ও জ্বালানি কিছুই নেই। সাধারণ ভাবে এইসব জিনিসের জন্য গাজার প্রায় ২৩ লক্ষ মানুষকে ইজরায়েলের উপরে নির্ভর করে থাকতে হয়। হামাসের হামলার পরেই নেতানিয়াহু সরকার জানায় জরুরি কিছুই সরবরাহ করা হবে না গাজায়।

gaza 3

ছবি: রাজীব বসু

আলজাজিরার রিপোর্ট অনুযায়ী, হামাসের দাবি, গাজা উপত্যকায় ‘গণহত্যা’ চালাচ্ছে ইজরায়েল। গাজা উপত্যকায় ইজরায়েলের অবরোধ ও বোমাবর্ষণের তীব্র নিন্দা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান। এ ভাবে নির্বিচারে বোমা ফেলে হত্যা করাকে ‘গণহত্যা’ বলেও অভিহিত করেছেন তিনি। পাশাপাশি, রাষ্ট্রসঙ্ঘের আশঙ্কা, শীঘ্রই অস্ত্রবিরতি কার্যকর করতে না পারলে ভয়াবহ মানবিক বিপর্যয় দেখবে গাজা।

আরও পড়ুন: চিনে আক্রান্ত ইজরায়েলি কূটনীতিক, ছুরিকাঘাতে ভর্তি হাসপাতালে

সাম্প্রতিকতম

অনুষ্ঠিত হল ‘নব রবি কিরণ’ ও ‘নব নালন্দা’ আয়োজিত সংগীত প্রতিযোগিতা ‘গানের ভিতর দিয়ে’র চূড়ান্ত পর্ব

অজন্তা চৌধুরী   সারা বাংলা রবীন্দ্রসংগীত প্রতিযোগিতা ‘গানের ভিতর দিয়ে’র ফাইনাল অনুষ্ঠিত হল গত ২...

ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের উদ্যোগে নারায়ণা হেলথ্‌-এর সহায়তায় স্বাস্থ্যপরীক্ষা শিবির

নিজস্ব প্রতিনিধি: কলকাতা শহরের অন্যতম বৃহৎ সাংবাদিক-সংগঠন ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব রবিবার স্বাস্থ্যপরীক্ষা শিবিরের আয়োজন...

ত্রিমুকুট অধরাই থাকল, হার মোহনবাগানের, আইএসএল ফাইনালে বদলা নিল মুম্বই

মোহনবাগান সুপার জায়েন্ট: ১ (কামিংস) মুম্বই সিটি এফসি ৩ (দিয়াজ, বিপিন, ইয়াকুব) খবর অনলাইন ডেস্ক:...

এখনও বেপাত্তা ‘তারক মেহতা…’র অভিনেতা গুরুচরণ সিং, পুলিশের সন্দেহ ‘উধাও’ হওয়ার ছক নিজেই কষেছিলেন

খবর অনলাইন ডেস্ক: জনপ্রিয় টিভি সিরিয়াল ‘তারক মেহতা কা উলটা চশমা’র এক অত্যন্ত জনপ্রিয়...

আরও পড়ুন

ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের উদ্যোগে নারায়ণা হেলথ্‌-এর সহায়তায় স্বাস্থ্যপরীক্ষা শিবির

নিজস্ব প্রতিনিধি: কলকাতা শহরের অন্যতম বৃহৎ সাংবাদিক-সংগঠন ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব রবিবার স্বাস্থ্যপরীক্ষা শিবিরের আয়োজন...

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।