Homeখবরকলকাতাকালীতীর্থ: চিৎপুরে ‘গিন্নিমা’ সিদ্ধেশ্বরী কালী  

কালীতীর্থ: চিৎপুরে ‘গিন্নিমা’ সিদ্ধেশ্বরী কালী  

প্রকাশিত

নিজস্ব প্রতিনিধি: শারদীয়া দুর্গাপূজার রেশ কাটতে না কাটতে চলে এল কালীপুজো। হাওয়ায় হালকা ঠান্ডার অনুভূতি। রবিবার সকাল থেকেই মহানগরী কলকাতার মন্দিরগুলোয় নেমেছে ভক্তের ঢল।

এই শহরের অতীত খুঁড়লে বহু বিখ্যাত কালীর সন্ধান মেলে। বিস্ময় জাগে এক একটি পুজোর সঙ্গে জড়িয়ে আছে বহু বছরের পুরোনো ইতিহাস। কুমারটুলিতে আছেন ‘গিন্নিমা’, দেবী সিদ্ধেশ্বরী কালী। তিনি খুবই জাগ্রত। কালীপুজো উপলক্ষ্যে সারা রাত মন্দির খোলা থাকে। ভক্তেরা বিশ্বাস করে তিনি সবার প্রার্থনা পূরণ করেন।

এই সিদ্ধেশ্বরী কালী যে কত প্রাচীন তার হিসাব নেই। তবে এটুকু নিঃসংশয়ে বলা যায়, কলকাতা তখনও শহর হয়নি। গঙ্গার পাড়ে এই জঙ্গুলে জায়গায় ছিল ডাকাতদের ভয়। কালীবর তপস্বী নামে এক সন্ন্যাসী হোগলাপাতার ছাউনিতে এই কালীর পুজো করতেন।

kali 3puja kolkata siddheshwari 1 12.11 1

সিদ্ধেশ্বরী কালীর বর্তমান মন্দিরটি উত্তর কলকাতার মদনমোহনতলা অঞ্চলে চিৎপুর রোডে অবস্থিত। কুমারটুলির গোবিন্দরাম মিত্রের পরিবার এই দালানমন্দির প্রতিষ্ঠা করেন। শোভাবাজারের নবকৃষ্ণ দেব এই মন্দিরে অন্নভোগের সবজি পাঠাতেন। আজও সেই প্রথা চলে আসছে।

কিংবদন্তি নট ও নাট্যকার গিরিশচন্দ্র ঘোষ অসুস্থ হলে এই মন্দিরে এসে শ্রীরামকৃষ্ণ ডাব-চিনি দিয়ে পুজো দিয়েছিলেন। শোনা যায়, নটসম্রাট গিরিশচন্দ্র প্রতিটি নাটক লেখার পর সিদ্ধেশ্বরী মায়ের পায়ে উৎসর্গ করতেন।

বসুমতী সাহিত্য মন্দিরের প্রতিষ্ঠাতা উপেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের ব্যবসায় মন্দা চলতে থাকায় ঠাকুর শ্রীরামকৃষ্ণ তাঁকে বলেছিলেন, “যা উপেন, সিদ্ধেশ্বরীর কাছে মানত কর। তোর এক দরজা যেন শত দরজায় পরিণত হয়।” মা সিদ্ধেশ্বরীকে শ্রীরামকৃষ্ণ আদর করে ডাকতেন ‘গিন্নিমা’ বলে। সেই থেকে কুমারটুলির সিদ্ধেশ্বরী কালী ‘উত্তর কলকাতার গিন্নিমা’ নামে পরিচিত।    

পথনির্দেশ

মন্দিরটি শোভাবাজার মেট্রো স্টেশন থেকে মদনমোহনতলা স্ট্রিট ধরে চলে যান রবীন্দ্র সরণিতে। ডান দিকে ঘুরলেই সিদ্ধেশ্বরী কালীমন্দির।

আরও পড়ুন

কালীতীর্থ: কাশীপুরে বামনদাস মুখোপাধ্যায় কালীবাড়ি

সাম্প্রতিকতম

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।

ছত্তিশগড়ে যৌথবাহিনীর সঙ্গে সংঘর্ষে শীর্ষনেতা সহ ২৯ মাওবাদী নিহত

জেলা রিজার্ভ গার্ড ও বর্ডার সিকিউরিটি ফোর্সের একটি যৌথ দলের অভিযানের সময় বিনাগুন্ডা গ্রামের নিকটবর্তী বনে বন্দুকযুদ্ধে তিন নিরাপত্তা কর্মী আহত হয়েছেন।

ডায়মন্ড হারবারে অভিষেকের বিরুদ্ধে বিজেপির প্রার্থী ঘোষণা

কলকাতা: অবশেষে ডায়মন্ড হারবারে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী ঘোষণা করল বিজেপি। বিজেপি প্রার্থীর নাম...

ওড়িশায় সেতু থেকে পড়ে গেল কলকাতাগামী বাস, অন্তত ৫ জনের মৃত্যু, অনেকে আহত

সোমবার রাতে ওড়িশার জাজপুর জেলায় একটি সেতু থেকে কলকাতাগামী একটি বাস পড়ে গিয়ে ভয়াবহ...

আরও পড়ুন

রাম নবমী উদযাপনের সাক্ষী হতে ভারতের অন্যতম ৫টি গন্তব্য

চৈত্র শুক্লপক্ষের নবমী তিথিতে পালিত হয় রামনবমী। চৈত্র নবরাত্রির এই বিশেষ দিনে দেবী দুর্গার...

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

৩৭০ ধারা ফেরাতে চায় বাম-কংগ্রেস, প্রচারে বেরিয়ে বললেন যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গাঙ্গুলি

মঙ্গলবার যাদবপুরে এক প্রচার সভা থেকে এমনই মন্তব্য করলেন বিজেপি প্রার্থী অর্নিবাণ গঙ্গোপাধ্যায়। এদিন প্রচারে বেরিয়ে সকালে টালিগঞ্জ বিধানসভার উষা ব্রিজ থেকে মজুমদার পাড়া পর্যন্ত রোড শো করেন বিজেপি প্রার্থী।