Homeখবরদেশজার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

প্রকাশিত

বোর্নভিটার পর এবার শিশুখাদ্য সেরেল্যাকে অতিরিক্ত চিনি মেশানোর অভিযোগ উঠল সুইস বহুজাতিক সংস্থা নেসলের বিরুদ্ধে। অভিযোগ উঠেছে, ছমাসের বা তার বেশ বয়স পর্যন্ত শিশুদের জন্য সেরেল্যাক ব্ল্যান্ডের বিভিন্ন পণ্য বিক্রি করে সংস্থাটি। সেই শিশু খাদ্যে, একবার যতটুকু খাওয়ানো হয় সেই পরিমাণ খাদ্যে ২.৭গ্রাম চিনি পাওয়া গিয়েছে।

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)। অভিযোগ ধাক্কায় শুক্রবার লাফিয়ে পড়ছে নেসলের শেয়ার।

অভিযোগ নিয়ে তদন্ত করার জন্য ক্রেতা সুরক্ষা নিয়ন্ত্রক (সিসিপিএ) এফএসএসএআই-কে তদন্ত শুরু করতে নির্দেশ দিয়েছে। সিসিপিএ-র প্রধান নিধি খারে জানিয়েছেন, এ নিয়ে খতিয়ে দেখতে বলে চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে লেখা হয়েছে শুধু ভারতে নেসলে শিশু খাদ্যে চিনি মেশায়। জার্মানি, ফ্রান্স, সুইৎজারল্যান্ড, ব্রিটেনের মতো দেশে তারা তা করে না। 

এ প্রসঙ্গে নিধি খারে বলেন, ‘আমাদের নাগরিকদের, বিশেষত সদ্যজাত এবং শিশুদের স্বাস্থ্য এবং ভাল থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সুরক্ষার মান থেকে একচুলও সরলে সেটা শরীরের পক্ষে বিপজ্জনক হতে পারে।’

নেসলের দাবি, তারা গত পাঁচ বছরে তারা ধাপে ধাপে ৩০ শতাংশ চিনি কমিয়েছে। ভারতের সমস্ত নিয়ম কড়া ভাবে মেনে তাঁরা পণ্য তৈরি করে। এ নিয়ে তারা নিরন্তর গবেষণা চালায়।

বিস্তারিত জানুন

সাম্প্রতিকতম

‘সেরা বাবা-মা’ ধমেন্দ্র-হেমার বিবাহবার্ষিকীতে মেয়ে এশার শুভেচ্ছা

ধর্মেন্দ্র ও হেমা মালিনীর ৪৪ তম বিবাহবার্ষিকী আজ । বাবা-মাকে শুভেচ্ছা জানিয়ে কয়েকটি ছবি...

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

আরও পড়ুন

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রথম মুখোমুখি হতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: জুলাইয়ের প্রথম দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা...

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...