Homeখবরদেশমোটামুটি শান্তিতে কাটল তৃতীয় দফা, ভোটের হার ৬২.৮৭%  

মোটামুটি শান্তিতে কাটল তৃতীয় দফা, ভোটের হার ৬২.৮৭%  

প্রকাশিত

খবর অনলাইন ডেস্ক: মোটামুটি শান্তিপূর্ণ ভাবে শেষ হল অষ্টাদশ লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণ পর্ব। মঙ্গলবার ভোট পড়ার হার ৬২.৮৭ শতাংশ। এ দিনের ভোটের পর দেশের ২০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে  ভোটগ্রহণ সম্পূর্ণ হল। লোকসভার ২৮২টি আসনে ভোট নেওয়া হল।

এ দিন সবচেয়ে বেশি ভোট পড়েছে অসমে। সে রাজ্যে ভোটের হার ৭৫.৫৩ শতাংশ। তার পরেই রয়েছে গোয়া, ৭৪.৪৭ শতাংশ। তার পরেই রয়েছে পশ্চিমবঙ্গ। সেখানে ভোট পড়েছে ৭৩.৯৩ শতাংশ।

লোকসভার যে ৯৪টি আসনে এ দিন ভোট নেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে অসমের ৪টি, উত্তরপ্রদেশের ১০টি, কর্নাটকের ১৪টি, গুজরাতের ২৫টি, গোয়ার ২টি, ছত্তীসগঢ়ের ৭টি, জম্মু-কাশ্মীরের ১টি, দমন-দিউয়ের ১টি, দাদরা ও নগর হাভেলির ১টি, পশ্চিমবঙ্গের ৪টি, বিহারের ৫টি, মধ্যপ্রদেশের ৯টি এবং মহারাষ্ট্রের ১১টি কেন্দ্র। এ দিনের ভোটের পরে অসম, কর্নাটক, গোয়া, ছত্তীসগঢ়, দমন-দিউ এবং দাদরা ও নগর হাভেলির লোকসভা ভোটপ্রক্রিয়া সম্পূর্ণ হয়ে গেল।

মঙ্গলবারের ভোটে যাঁদের ভাগ্য নির্ধারিত হল তাঁদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (গুজরাতের গান্ধীনগর), অসামরিক পরিবহণ এবং ইস্পাতমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (মধ্যপ্রদেশের গুনা), মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (বিদিশা), কেন্দ্রীয় কয়লামন্ত্রী প্রহ্লাদ জোশি (কর্নাটকের ধারওয়াড়), কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই (হাবেরি), অখিলেশ যাদবের স্ত্রী সমাজবাদী পার্টির নেত্রী ডিম্পল যাদব (উত্তরপ্রদেশের মৈনপূরী), এনসিপি নেতা শরদ পওয়ারের কন্যা সুপ্রিয়া সুলে (মহারাষ্ট্রের বরামতী) প্রমুখ।

গুজরাতে কংগ্রেস প্রার্থীর অভিযোগ

ভোটগ্রহণ নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন গুজরাতের বনসকণ্ঠ জেলার ডিস্ট্রিক্ট কালেক্টর। বনসকণ্ঠ লোকসভা কেন্দ্রের কংগ্রেস প্রার্থী গেনিবেন থাকোর অভিযোগ করেন, বনসকণ্ঠের একটি ভোটগ্রহণ কেন্দ্রে কয়েকজন তরুণ কেন্দ্রীয় সংরক্ষিত পুলিশ বাহিনীর (সিআরপিএফ) কর্মী সেজে ভোটদাতাদের বিজেপিকে ভোট দেওয়ার জন্য জোরজার করছিলেন। উল্লেখ্য, গেনিবেন থাকোর গুজরাতের একজন বিধায়ক। গুজরাতের ২৬টি কেন্দ্রের মধ্যে ২৫টিতে ভোট নেওয়া হল মঙ্গলবার। সুরাত কেন্দ্র থেকে ইতিমধ্যেই বিজেপি প্রার্থী মুকেশভাই চন্দ্রকান্ত দালাল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

পশ্চিমবঙ্গের ২টি কেন্দ্রে অশান্তি

এ দিন পশ্চিমবঙ্গের চারটি কেন্দ্রে ভোট নেওয়া হয়। এগুলি হল মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গীপুর এবং মুর্শিদাবাদ। এর মধ্যে জঙ্গীপুর এবং মুর্শিদাবাদ কেন্দ্র থেকে অশান্তির খবর এসেছে। ওই দুই কেন্দ্রের বিভিন্ন ভোটগ্রহণ কেন্দ্রে তৃণমূল কংগ্রেস, বিজেপি এবং সিপিএম কর্মীরা মারামারিতে জড়িয়ে পড়েন।

উত্তরপ্রদেশের তিন গ্রামে ভোট বয়কট         

উত্তরপ্রদেশের ফিরোজাবাদ কেন্দ্রের তিনটি গ্রামে এ দিন একটিও ভোট পড়েনি। ওই তিনটি গ্রাম হল নগলা জওহর, নিম খেরিয়া এবং নগলা উমর। ওই তিন গ্রামের সব ভোটদাতা এ দিন ভোট বয়কট করেন। তাঁদের দাবি, তাঁদের সমস্যার দিকে স্থানীয় প্রশাসনকে নজর দিতে হবে।

সাম্প্রতিকতম

নর্টন মোটরসাইকেল এ বার কেনা যাবে ভারতেও, শীঘ্রই আসছে ৬টি মডেল

মোটরসাইকেল প্রেমীদের জন্য সুখবর! ১০০ বছরেরও বেশি ইতিহাস এবং ঐতিহ্য-সহ ব্রিটিশ ব্র্যান্ড, নর্টন (Norton)...

যে কোনো সময় হাবিজাবি খেতেই বেশি অভ্যস্ত ভারতীয়রা, চাঞ্চল্যকর তথ্য অনলাইন ফুড প্ল্যাটফর্মের সমীক্ষায়

মৌ বসু নিয়ম মেনে প্রাতরাশ, মধ্যাহ্নভোজন বা রাতের খাবার খেতে আর অভ্যস্ত নয়। অধিকাংশ ভারতীয়।...

কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষ অব্যাহত বাংলাদেশে, ১৯ জনের মৃত্যু, ইন্টারনেট বন্ধের অভিযোগ

ঢাকা: বাংলাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে এখনও পর্যন্ত ১৯ জনের মৃত্যু হয়েছে। পুলিশের গুলিতে...

আর্থরাইটিসের ব্যথা কমাতে কোন মাছ খাবেন, গবেষণা কী বলছে

মৌ বসু ইলিশ, চিংড়ি, তোপসের মতো দামি মাছ না হলেও পুষ্টিতে ভরপুর পুঁটিমাছ। ছোট্ট এই...

আরও পড়ুন

নর্টন মোটরসাইকেল এ বার কেনা যাবে ভারতেও, শীঘ্রই আসছে ৬টি মডেল

মোটরসাইকেল প্রেমীদের জন্য সুখবর! ১০০ বছরেরও বেশি ইতিহাস এবং ঐতিহ্য-সহ ব্রিটিশ ব্র্যান্ড, নর্টন (Norton)...

উত্তরপ্রদেশে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, ডিব্রুগড় এক্সপ্রেসের ১০-১২টি কামরা লাইনচ্যুত, মৃত ৪

উত্তরপ্রদেশের গোন্ডা জেলায় ডিব্রুগড় এক্সপ্রেসের ১০-১২টি কামরা লাইনচ্যুত হয়ে মারাত্মক দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনায় একাধিক প্রাণহানি ও আহতের খবর পাওয়া গেছে।

কুরিয়ার জালিয়াতিতে খোয়া গিয়েছিল ১৮ লক্ষ! পুলিশি তৎপরতায় ২০ দিনের মধ্যে টাকা ফেরত

কুরিয়ার কেলেঙ্কারির ফাঁদে পড়ে ১৮ লক্ষ টাকা খুইয়েছিলেন এক ব্যক্তি। পুলিশি তৎপরতায় সেই টাকা...
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস