Homeখবররাজ্যঅ্যাডিনোর চোখরাঙানি! দূরে থাকার পরামর্শ দিলেন বিশিষ্ট শিশু ও সাধারণ রোগ বিশেষজ্ঞ...

অ্যাডিনোর চোখরাঙানি! দূরে থাকার পরামর্শ দিলেন বিশিষ্ট শিশু ও সাধারণ রোগ বিশেষজ্ঞ ডা. অনির্বাণ ঘোষ

প্রকাশিত

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, জয়নগর: বর্তমানে অ্যাডিনোভাইরাসের সংক্রমণে আক্রান্ত বহু শিশু থেকে বড়োরাও। বিভিন্ন বেসরকারি ও সরকারি হাসপাতালে বহু রোগী ভর্তি। চলছে চিকিৎসা। সরকারি তরফে বেশ কিছু বিধিও জারি করা হয়েছে। তবে প্রাথমিক কিছু উপসর্গ দেখা দিলেও এই ভাইরাস নিয়ে অযথা আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিলেন শিশু ও সাধারণ রোগ বিশেষজ্ঞ ডা. অনির্বাণ ঘোষ।

জয়নগরের একটি চিকিৎসা কেন্দ্রে রোগী দেখতে দেখতে ডা. অনির্বাণ ঘোষ তুলে ধরেন এই ভাইরাসের খুঁটিনাটি। তিনি বলেন, “মূলত আমরা একটা করে ভাইরাস দেখতে পাচ্ছি আর সেই ভাইরাসগুলি বিখ্যাত হয়ে যাচ্ছে। অযথা আতঙ্ক চারদিকে ছড়িয়ে গেছে আরও বেশি মানুষ আতঙ্কিত হয়ে পড়ছে। আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। শুধুমাত্র আবহাওয়া পরিবর্তনের জন্য প্রতি বছরই হয়। করোনার কারণে আমাদের মনের মধ্যে একটা আতঙ্ক তৈরি হয়েছে”।

তাঁর কথায়, “এখনকী করবেন জেনে রাখুন, কিছু কিছু জিনিস আপনারা লক্ষ্য রাখবেন। শুধু যদি জ্বর থাকে তা হলে প্যারাসিটামল ব্যবহার করুন। চিকিৎসকের পরামর্শ নিন। পাশাপাশি যদি দেখেন খুব শ্বাসকষ্ট হচ্ছে, লেভেলের বাইরে চলে যাচ্ছে, জ্বরটা অনেকদিন ধরে রয়ে থেকে যাচ্ছে, তখন রোগীকে হাসপাতালে ভর্তি করাতে হবে। সঙ্গে সঙ্গে রক্ত পরীক্ষাও করা উচিত”।

আচমকা অ্যাডিনোর দাপাদাপি প্রসঙ্গে ডা. ঘোষ বলেন, “বেশিরভাগ ক্ষেত্রে ঠান্ডা লেগে সর্দি-কাশিতে এই জ্বরটি বেশি হচ্ছে। তবে এই সময় কী কী করবেন না সেটাও জেনে রাখা উচিত। বিশেষ করে সকালের দিকে আপনার বাচ্চাকে অযথা বিশেষ দরকার ছাড়া বাইরে বার করবেন না। পাশাপাশি একটি গুরুত্বপূর্ণ বিষয় যে সমস্ত বাচ্চাদের অল্প অল্প এই ধরনের উপসর্গ দেখা গেলে স্কুলে পাঠানোর দরকার নেই। তাতে আপনার বাচ্চা থেকে আরও দশটা বাচ্চা আক্রান্ত হতে পারে। এগুলো ঠিকঠাক মেনে চলা উচিত। অযথা ভয় পাওয়ার কোনো কারণ নেই। এবং সেরেও যাচ্ছে। তাই বলব, সাবধানে থাকবেন, বাচ্চাকে ঠিকঠাক ভাবে রাখুন। পরিচর্যা করুন এবং ঠান্ডা যাতে না লাগে, সেটা লক্ষ্য রাখুন। বাচ্চার গায়ে কোন ক্রিম না লাগানো ভালো, যাতে বাচ্চা ঘেমে না যায় সেদিকে কিন্তু লক্ষ্য রাখতে হবে। তাই সুস্থ রাখার দায়িত্ব নিজেদের কাছেই থাকল। খুব বেশি সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিন”।

আরও পড়ুন: দোলের বাজারে মুরগির মাংস ২৫০ টাকা কেজি, চড়ছে পাঁঠার দামও

সাম্প্রতিকতম

বাম হাতে ভাই ফোঁটা দিয়ে ডান হাতে মুছে দিতেন, ছোটবেলার সেই প্রেমের গল্প বললেন ইন্দ্রানী হালদার

অভিনেত্রী একাধিক প্রেমের সম্পর্কে জড়িয়েছেন। পেতেন প্রচুর প্রেমপত্রও। ছোটবেলায় বন্ধু-বান্ধবীদের দাদা-ভাইদের থেকেও নাকি প্রচুর প্রেমপত্র পেয়েছিলেন অভিনেত্রী।

অক্ষয় তৃতীয়ার আগে ১০ দিনে সোনার দাম কমল প্রায় ৩ হাজার টাকা

শেষ ১০ দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমেছে ২,৯০০ টাকা। বর্তমানে সোনার দাম...

চাঁদিফাটা রোদে ত্বকের জেল্লা গায়েব, নিমেষে ফিরবে জেল্লা যদি করেন এই ৪ কাজ

এই দাবদহে বাড়ি থেকে বেরোতে হচ্ছে অনেককেই। আর তাতেই চেহারার হাল হচ্ছে যাতা। ঝলসে যাচ্ছে ত্বক।

সি বিচে প্লাষ্টিক কুড়াচ্ছেন মিমি চক্রবর্তী, দেখে হতবাক নেটবাসি, হঠাৎ কী হল অভিনেত্রীর?

এভাবেই একের পর এক আবর্জনা তুলে যাচ্ছেন সমুদ্রতট থেকে। এরপর জমা করছেন একটি বাস্কেটে। কিন্তু কেন এমন হাল অভিনেত্রীর? হঠাৎ আবর্জনা তুলছেন কেন?

আরও পড়ুন

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।