Homeরাজ্যহাওড়াখড়িয়পের শ্রীরামকৃষ্ণ প্রেমবিহারে সারদা-দুর্গাপূজার ২৫ বর্ষ, নির্মীয়মাণ শ্রীরামকৃষ্ণ মন্দিরে রচিত হল মূল...

খড়িয়পের শ্রীরামকৃষ্ণ প্রেমবিহারে সারদা-দুর্গাপূজার ২৫ বর্ষ, নির্মীয়মাণ শ্রীরামকৃষ্ণ মন্দিরে রচিত হল মূল বেদি   

প্রকাশিত

নিজস্ব প্রতিনিধি: আমতার কাছে খড়িয়প গ্রামে শ্রীরামকৃষ্ণ প্রেমবিহার আশ্রমে সারদা-দুর্গাপূজার এ বছর ২৫তম বর্ষ। ১৯৯৫ সালে স্বামী সম্বুদ্ধানন্দের হাত ধরে পথ চলা শুরু করে খড়িয়পের আশ্রম। এর চার বছর পর, অর্থাৎ ১৯৯৯ সালে এখানে দুর্গাপুজো শুরু হয়। এখানে মা সারদাকে দুর্গা রূপে পুজো করা হয়। তাই মণ্ডপে দুর্গার প্রতিমার পাশেই রয়েছেন মা সারদা।

স্বামী বিবেকানন্দের কাছে মা সারদা ছিলেন জীবন্ত দুর্গা। স্বামীজি তাঁর গুরুভাই স্বামী শিবানন্দকে বলেছিলেন, “বাবুরামের মায়ের বুড়ো বয়সে, বুদ্ধির হানি হয়েছে, জ্যান্ত দুর্গা ছেড়ে মাটির দুর্গা পুজো করতে বসেছে। দাদা, বিশ্বাস বড়ো ধন, জ্যান্ত দুর্গাপুজো দেখাব তবে আমার নাম।” জগৎজননীকে দুর্গা রূপে পুজোও করতেন স্বামীজি। তাঁকেই অনুসরণ করে এই মঠ। দুর্গা রূপে এখানেই পূজিত হন মা সারদা।

২০১৫ সালে বসুন্ধরা পুজোর মাধ্যমে শ্রীরামকৃষ্ণ মন্দিরের নির্মাণকাজ শুরু হয়। আর শুক্রবার ষষ্ঠীর শুভলগ্নে সেই নির্মীয়মাণ মন্দিরে মূল বেদি রচিত হল এবং মঠের পুষ্করিণী ঠাকুর শ্রীরামকৃষ্ণকে উৎসর্গ করা হল। এই উপলক্ষ্যে এক বিশাল শোভাযাত্রা পূজামণ্ডপ থেকে শুরু হয়ে পুষ্করিণীকে প্রদক্ষিণ করে সেখানে নানা আচার পালন করে মন্দিরে শ্রীরামকৃষ্ণের মূল বেদির কাছে পৌঁছোয়। শোভাযাত্রা শুরুর আগে আশ্রম-চত্বরের বেলতলায় শুদ্ধিকরণ ও সূর্যার্ঘ্য অর্পণ করা হয়।

srk 1pbr 21.10

শোভাযাত্রার পুরোভাগে ছিল কিশোর ‘প্রমুখ’রা, যারা এই পরম্পরা ভবিষ্যতে ধরে রাখবে। ছিলেন পুরুষ ও নারীভক্তরা। পুরুষদের মাথায় ছিল জলভরতি পিতলের কলস। মন্ত্রোচ্চারণের মাধ্যমে তাঁরা অর্ধেক জল উৎসর্গ করেন পুষ্করিণীতে এবং বাকি অর্ধেক জল শ্রীরামকৃষ্ণের মূল বেদিতে। নারীভক্তদের হাতে ছিল বরণডালা ও পাখা। অন্য নারীভক্তদের শঙ্খধ্বনি ও উলুধ্বনির মধ্যে তাঁরা ওই বরণডালার সামগ্রী দিয়ে পুষ্করিণীকে বরণ করেন। শোভাযাত্রায় ছিলেন মঠের আচার্য স্বামী সম্বুদ্ধানন্দ-সহ অন্য সন্ন্যাসী ও ব্রহ্মচারী মহারাজরা।

শোভাযাত্রায় যাঁরা ছিলেন তাঁরা সকলে পুষ্করিণী থেকে শ্রীরামকৃষ্ণের নির্মীয়মাণ মন্দিরের মূল বেদির সামনে উপস্থিতি হন। তাঁদের উপস্থিতিতে মঠের সন্ন্যাসী মহারাজরা শ্রীরামকৃষ্ণের মূল বেদিকে পূজা করেন। স্বয়ং আচার্য স্বামী সম্বুদ্ধানন্দ আরতি সুসম্পন্ন করেন।

সাম্প্রতিকতম

হরিয়ানার নুহতে পুণ্যার্থী ভর্তি বাসে আগুন, ৯ জনের মৃত্যু, আহত ২০-র বেশি

চণ্ডীগঢ়: কুণ্ডলী-মানেসার-পালওয়াল এক্সপ্রেসওয়েতে নুহ জেলার ধুলাভাত গ্রামের কাছে একটি চলন্ত বাসে আগুন লেগে মৃত্যু...

ভোট শেষ হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে ভোটের হিসেব প্রকাশ: ২৪ মে-র মধ্যে কমিশনের জবাব চায় সুপ্রিম কোর্ট

খবর অনলাইন ডেস্ক: ঠিক কত ভোট পড়ল তার প্রকৃত তথ্য ভোটগ্রহণের ৪৮ ঘণ্টার মধ্যে...

বর্ষাকে ভারতীয় ভূখণ্ডে নিয়ে আসার জন্য চলতি গরম খুব গুরুত্বপূর্ণ, সোমবার থেকে ফের ঝড়বৃষ্টির সম্ভাবনা

শ্রয়ণ সেন বর্ষার দামামা বেজে গিয়েছে। দক্ষিণ আন্দামান সাগরে ১৯ মে, রবিবার বর্ষা প্রবেশ করে...

কানহাইয়া কুমারের উপর হামলা, ভিডিও প্রকাশ করে চাঞ্চল্যকর দাবি হামলাকারীর

নয়াদিল্লি: শুক্রবার উত্তর-পূর্ব দিল্লিতে নির্বাচনী প্রচারের সময় 'ইন্ডিয়া' জোট প্রার্থী কানহাইয়া কুমারের ওপর হামলা...

আরও পড়ুন

‘বাংলাটা ঠিক আসে না’-র স্রষ্টা কবি ভবানীপ্রসাদ মজুমদার প্রয়াত  

খবর অনলাইন সংবাদদাতা: “ছেলে আমার খুব ‘সিরিয়াস’ কথায়-কথায় হাসে না/ জানেন দাদা, আমার ছেলের,...

রেড রোডে পুজো কার্নিভাল শুক্রবার, শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে

কলকাতা: আগামী শুক্রবার (২৭ অক্টোবর) রেড রোডে আয়োজিত হতে চলেছে দুর্গা পুজোর কার্নিভাল। জানা...

একাদশীতে বিসর্জন, সঙ্গে ঠাকুর দেখার ভিড় মণ্ডপেও

কলকাতা: দশমীর পর, বুধবার একাদশীতেও চলছে প্রতিমা বিসর্জন। কড়া নজর রাখছে কলকাতা পুলিশ ও...