Homeরাজ্যউঃ ২৪ পরগনাচারিগ্রাম রামকৃষ্ণ আশ্রমের মুক্তমঞ্চে নিবেদিতা ফ্রি কোচিং সেন্টারের রবীন্দ্র-নজরুল সন্ধ্যা

চারিগ্রাম রামকৃষ্ণ আশ্রমের মুক্তমঞ্চে নিবেদিতা ফ্রি কোচিং সেন্টারের রবীন্দ্র-নজরুল সন্ধ্যা

প্রকাশিত

অজন্তা চৌধুরী

সম্প্রতি তেঘোরিয়ার চারিগ্রাম রামকৃষ্ণ আশ্রমের মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয়ে গেল রবীন্দ্র-নজরুল সন্ধ্যা। এই সাংস্কৃতিক অনুষ্ঠানটি নিবেদন করলেন আশ্রম পরিচালিত নিবেদিতা ফ্রি কোচিং সেন্টারের শিক্ষার্থীরা।

চারিগ্রাম রামকৃষ্ণ আশ্রমে ছাত্রছাত্রীদের শুধুমাত্র বিনামূল্যে পাঠদানই করা হয় না, সেই সঙ্গে নাটক, নৃত্যনাট্য, গান, নাচ, আবৃত্তি প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ দিয়ে থাকেন এখানকার শিক্ষক-শিক্ষিকারা। বছরভর শ্রীরামকৃষ্ণ জন্মোৎসব, স্বামী বিবেকানন্দের  জন্মদিন, রবীন্দ্র-নজরুলজয়ন্তী এবং আরও নানাবিধ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন  করেন নিবেদিতা ফ্রি কোচিং সেন্টারের প্রাক্তন এবং বর্তমান ছাত্রছাত্রীরা।

Rabindra Nazrul 1 03.07

এ বছরের রবীন্দ্র-নজরুল সন্ধ্যায় উপস্থিত ছিলেন ‘পদ্মশ্রী’প্রাপ্ত বিশিষ্ট চিকিৎসক ডা. অরুণালোক মণ্ডল। এ দিনের অনুষ্ঠানে ছাত্রছাত্রী এবং শিক্ষক-শিক্ষিকাদের সম্মিলিত প্রয়াস ‘হে নূতন’ ছিল এক কথায় অসাধারণ।

এ দিন সন্ধ্যার অন্যতম আকর্ষণ ছিল রবীন্দ্র কবিতা ‘অভিসার’ অবলম্বনে নৃত্যনাট্যটি। শিক্ষিকা কৃষ্ণা বিশ্বাস এবং তানিয়া সরকারের সুপরিকল্পনা এবং পরিচালনায় নৃত্যনাট্যটি এক বিশেষ মাত্রায় পৌঁছে গিয়েছিল।

Rabindra Nazrul 2 03.07

কোচিং সেন্টারের ছাত্রছাত্রীদের পরিবেশিত রবীন্দ্র-নাটক ‘খ্যাতির বিড়ম্বনা’ সমবেত দর্শকমণ্ডলীর বিশেষ প্রশংসা লাভ করে। ‘শুকনো পাতার নূপুর পায়ে’ গানটির মাধ্যমে কবি নজরুল ইসলামকে সশ্রদ্ধ প্রণাম নিবেদন করা হয়।

অনুষ্ঠানে আশ্রম কর্তৃপক্ষের সহায়তায় কোচিং সেন্টারের পক্ষ থেকে সুন্দরবন অঞ্চলের  মানুষদের চিকিৎসার্থে ডা. অরুণালোক মণ্ডলের হাতে কিছু ওষুধপত্র দেওয়া হয়।

আরও পড়ুন

অস্বস্তিকর গরমে হাসফাঁস দক্ষিণবঙ্গ, উত্তরে অতি ভারী বৃষ্টির সতর্কতা

সাম্প্রতিকতম

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।

শহরে অত্যধিক গরমের অনুভূতির কারণ ‘আরবান হিট আইল্যান্ড’

শ্রয়ণ সেন তাপপ্রবাহের কবলে দক্ষিণবঙ্গ। এই অঞ্চলের ১৫টি জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব...

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

আরও পড়ুন

সায়ন্তিকা ও সজলের বিরুদ্ধে বরানগরে তণ্ময় ভট্টাচার্যকে প্রার্থী করল সিপিএম

তন্ময় ভট্টাচার্য উত্তর দমদমের বিধায়ক ছিলেন। কিন্তু ২০২১ সালে তিনি তৃণমূলের চন্দ্রিমা ভট্টাচার্যের কাছে পরাজিত হন। বরানগরের তৃণমূলের বিধায়ক ছিলেন তাপস রায়। তিনি সম্প্রতি   জোড়া ফুল ছেড়ে পদ্মফুলে যোগ দিয়েছেন।

হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য, অবরোধ-অনশনে কামদুনি

কলকাতা: শুক্রবার কামদুনি ধর্ষণ এবং হত্যা মামলার রায় ঘোষণা করেছে কলকাতা হাইকোর্ট। ফাঁসির সাজাপ্রাপ্ত...

হাইকোর্টে কামদুনি রায়: ফাঁসিতে দণ্ডিত দু’জনের আমৃত্যু কারাদণ্ড, অন্যজন বেকসুর খালাস, অন্য তিন দণ্ডিতও খালাস   

খবর অনলাইন ডেস্ক: কামদুনি ধর্ষণ এবং হত্যা মামলায় নিম্ন আদালতে দণ্ডিত ব্যক্তিদের সাজা কমে...