Homeরাজ্যদঃ ২৪ পরগনাকুলতলির কাঁটামারির বেহাল জেটির দ্রুত সংস্কারের দাবি

কুলতলির কাঁটামারির বেহাল জেটির দ্রুত সংস্কারের দাবি

প্রকাশিত

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, কুলতলি: সুন্দরবনের কুলতলির বেহাল জেটিঘাটের দ্রুত সংস্কারের দাবি তুলল স্থানীয়রা। আগের জেটি ভেঙে পড়েছিল। তাই কিছু দূরে তৈরি করা হয়েছিল নতুন কংক্রিটের জেটিঘাট। কিন্তু সেটির অবস্থাও ভয়াবহ।

নতুন কংক্রিটের জেটিঘাট নামে ঢালাই হলেও, কংক্রিটের সঙ্গে নদীর পাড়ের মাটির কোনও যোগ নেই। জেটি থেকে এক চিলতে একটি কাঠের তক্তা পাতা, তা দিয়েই ওঠানামা করতে হয়। হামেশাই পা পিছলে পড়ে লোকজন। তাছাড়া জেটির স্ল্যাবগুলিও ভাঙা, চারদিকে কোনও রেলিং নেই। সেই জন্য প্রায় ঘটছে দুর্ঘটনা।

স্থানীয় বাসিন্দারা বিষয়টি পঞ্চায়েত, ব্লক প্রশাসনকে জানিয়েছে। কিন্তু কোনও সুরাহা এখনো হয়নি। আর এই দুর্দশার ছবি উঠে এল সুন্দরবনের কুলতলি ব্লকের কাঁটামারি বাজার এলাকা থেকে। আর এই প্রসঙ্গে কুলতলি পঞ্চায়েত সমিতির সভাপতি রূপা সর্দার বললেন, ‘কী ভাবে সমস্যার সমাধান করা যায় দেখছি’।

সুন্দরবনের কুলতলি থানার দেউলবাড়ি দেবীপুর গ্রাম পঞ্চায়েতের বহু প্রাচীন ও জনপ্রিয় মাছের বাজার বলতে কাঁটামারি বাজার। এই এলাকাতে কয়েকশো মৎস্যজীবী পরিবারের বাস। তাদের সুবিধার্থেই জেটিঘাট তৈরি করা হয়েছিল বেশ কয়েক বছর আগে। কিন্তু তাঁর অবস্থা শোচনীয় হয়ে পড়ে। তাই তড়িঘড়ি তিন বছর আগে ওই জেটি থেকে কিছু দূরে প্রশাসন আরও একটি জেটিঘাট তৈরি করে দেয়। এই জেটিঘাট থেকেই নদীতে মাছ, কাঁকড়া ধরতে যায় মৎস্যজীবীদের ট্রলার। আবার অনেক যাত্রী এই জেটিঘাট থেকেই নৌকা করে কৈখালি যান।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, জেটিতে কোনও রেলিং নেই। কংক্রিটের স্ল্যাব অনেক জায়গাতে ভেঙে গিয়েছে। পর্যটকদের বোট বা লঞ্চ ও মৎস্যজীবীদের ট্রলারের ভিড়ের সময়ে ঘাটে নামতে গিয়ে বিপদ ঘটে যায়। অনেকেই নদীতে পড়ে যান। সন্ধ্যার সময় কোনও আলোর ব্যবস্থাও নেই জেটিঘাটে। তাই সমাজবিরোধী ও মদ্যপদের আড্ডা বসে যায় জেটিঘাট চত্বরে। কাঁটামারি বাজার এলাকায় মাছের বাজারের জন্য এই জেটি ধরেই মৎস্যজীবীরা আসেন।

অভিযোগ, জেটির অবস্থা নিয়ে স্থানীয় পঞ্চায়েতকে জানানো হলেও গুরুত্ব দেওয়া হয়নি। অবিলম্বে এই জেটি মেরামত করার দাবি জানানো হয়েছে প্রশাসনের কাছে। আর এ ব্যাপারে কুলতলির বিডিও সুচন্দন বৈদ্য বলেন, ‘আমি কিছুদিন আগে বিডিও হিসাবে কাজে যোগ দিয়েছি। আমি বিষয়টি দেখছি’।

আরও পড়ুন: মমতার সঙ্গে দারুণ সম্পর্ক, তৃণমূলকে ফের এক বার জোরালো জোটবার্তা রাহুলের

সাম্প্রতিকতম

স্থুলতায় সন্তানধারণে কী প্রভাব পড়ছে, কী তথ্য উঠে এল গবেষণায়

সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, স্থুলতা বা অতিরিক্ত ওজনের কারণে মস্তিষ্কের হাইপোথ্যালামাস অংশ শুক্রাণুর...

খরচ বেড়েছে মোবাইলের, স্মার্টফোনের ডেটা ব্যবহার কীভাবে নিয়ন্ত্রণে রাখবেন

ভারতের প্রায় সমস্ত টেলিকম অপারেটরই প্রিপেড ও পোস্টপেড মোবাইল কানেকশনের দাম ১৫% পর্যন্ত বাড়িয়েছে।...

২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট ২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করেছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, পরীক্ষায় সামগ্রিক পদ্ধতিগত লঙ্ঘনের প্রমাণ নেই। তবে কিছু অনিয়ম ঘটেছে মেনে নিয়েছে শীর্ষ আদালত।

দুর্গাপুজো কমিটিগুলির জন্য সরকারি অনুদান বৃদ্ধি, বিদ্যুৎ বিলে বাড়ছে ছাড়ও, ঘোষণা মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপুজো কমিটিগুলির জন্য অনুদান বাড়ানোর ঘোষণা করেছেন। চলতি বছর ৪৩ হাজার ক্লাবকে ৮৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে, যা ২০২৫ সালে এক লক্ষ টাকায় পৌঁছাবে। বিদ্যুৎ বিলে ৭৫ শতাংশ ছাড়ের কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন

লকআপে মারধরের অভিযোগ, মৃত্যু যুবকের, প্রতিবাদে রণক্ষেত্র ঢোলাহাট

দক্ষিণ ২৪ পরগনা: পুলিশ হেফাজতে বেধড়ক মারধরের জেরে মৃত্যুর অভিযোগ। তীব্র ক্ষোভে ফেটে পড়েছে...

স্বামীর ‘বংশরক্ষা’র দাবি, স্ত্রীকে একাধিক পুরুষ দিয়ে ধর্ষণ, হাই কোর্টের দ্বারস্থ নির্যাতিতা

দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর থানা এলাকার এক মহিলার চাঞ্চল্যকর অভিযোগে আলোড়ন সৃষ্টি হয়েছে। থ্যালাসেমিয়ার...

মাঠে নেমেছে প্রশাসন ও দল, জোড়া ‘কৌশলে’ নিভবে কি সন্দেশখালির ক্ষোভের আগুন?

দলীয় সূত্রে খবর, তিনমন্ত্রীর হাত দিয়ে টাকা ফেরানোর কাজ শুরু হয়েছে। এর আগে মন্ত্রী পার্থ ভৌমিক স্বীকার করেছিলেন, গত দু’বছর ইজারার টাকা, ভেড়ির টাকা না দেওয়ার অভিযোগ রয়েছে।
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?