Homeরাজ্যদঃ ২৪ পরগনাজৌলুষ কমলেও গ্রাম বাংলায় এখনও নজর টানে চৈত্রের গাজন গান

জৌলুষ কমলেও গ্রাম বাংলায় এখনও নজর টানে চৈত্রের গাজন গান

প্রকাশিত

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, জয়নগর: রাত পোহালেই বাংলা নববর্ষের মধ্য দিয়ে নতুন বছরকে বরণ করে নেবে আপামর বাঙালি। আসছে আরও একটা নতুন বছর। আর এই নতুন বছরের আগে, চৈত্র মাসের শেষ দিন আজও গাজন গানের মধ্য দিয়ে মেতে ওঠে গ্রাম বাংলা।

তবে সে ভাবে আর আগের মতো গ্রামে গাজন উৎসব দেখা যায় না। রাজ্যের অন্য জেলাগুলির মতোই দক্ষিণ ২৪ পরগনার বেশ কিছু এলাকায় আজও সেই রীতিতে চৈত্রের শেষে গাজন উৎসবের দেখা মেলে। বাংলার লোকসংস্কৃতির মধ্যে গাজন উৎসব অন্যতম। তবে বর্তমানে আধুনিকতার যুগে সেই পুরানো প্রাচীন সংস্কৃতি এখন অবলুপ্তের পথে।

এই গাজন উৎসব চৈত্রের শেষে বৈশাখের আগে গ্রামবাংলায় শুরু হয় গাজন গান। নানান নাচ গানে জমিয়ে দেন শিল্পীরা বিভিন্ন সাজ পোশাকের মাধ্যমে মেতে ওঠেন শিল্পীরা। চৈত্র সংক্রান্তির গাজন মূলত শিব ঠাকুরকে ঘিরেই, তাই চলতি ভাষায় গ্রাম বাংলার মানুষরা একে চৈতে গাজন বলে অভিহিত করেছে। বিভিন্ন গ্রামের মানুষ এই কটা দিন অন্য কাজ ভুলে এই কাজেই লিপ্ত হয়। চৈত্রের শুরু থেকেই চলে এর প্রস্তুতি। সাধারণত শিবকে নিয়েই বানানো হয় নানান ধরনের গান। নানান সাজে সেই গান পরিবেশন করেই মানুষের মধ্যে আনন্দ দিয়ে থাকে তাঁরা।

দক্ষিণ ২৪ পরগনার জয়নগর ও বকুলতলা থানা এলাকার ময়দা,জয়নগর, দক্ষিন বারাশত, বহড়ু, রাজাপুর, বামুনগাছি, ফুটিগোদা, নিমপীঠ, শাহজাদাপুর, বাইশহাটা-সহ বহু এলাকায় চৈএের শেষ চারদিন ধরে চলে এই ধরনের গাজন গান।চড়কের দিন এই গাজন গান শেষ হয়। তবে দিনে দিনে সংখ্যাটা অনেক কমে আসছে গ্রামের পিছিয়ে পড়া প্রান্তিক মানুষরাই মূলত গাজন গানকে কেন্দ্র করে শিবকে উপাসনা করেন।

প্রাচীন ধ্যান ধারণা অনুযায়ী, শিবকে সন্তুষ্ট করতে শিবকে নিয়েই গান লেখা হয় আর তা ঘুরে ঘুরে বিভিন্ন এলাকায় শিবের মহিমা হিসাবে প্রচার করা হয় গাজন গানের মধ্যে দিয়ে।

সাম্প্রতিকতম

বাম হাতে ভাই ফোঁটা দিয়ে ডান হাতে মুছে দিতেন, ছোটবেলার সেই প্রেমের গল্প বললেন ইন্দ্রানী হালদার

অভিনেত্রী একাধিক প্রেমের সম্পর্কে জড়িয়েছেন। পেতেন প্রচুর প্রেমপত্রও। ছোটবেলায় বন্ধু-বান্ধবীদের দাদা-ভাইদের থেকেও নাকি প্রচুর প্রেমপত্র পেয়েছিলেন অভিনেত্রী।

অক্ষয় তৃতীয়ার আগে ১০ দিনে সোনার দাম কমল প্রায় ৩ হাজার টাকা

শেষ ১০ দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমেছে ২,৯০০ টাকা। বর্তমানে সোনার দাম...

চাঁদিফাটা রোদে ত্বকের জেল্লা গায়েব, নিমেষে ফিরবে জেল্লা যদি করেন এই ৪ কাজ

এই দাবদহে বাড়ি থেকে বেরোতে হচ্ছে অনেককেই। আর তাতেই চেহারার হাল হচ্ছে যাতা। ঝলসে যাচ্ছে ত্বক।

সি বিচে প্লাষ্টিক কুড়াচ্ছেন মিমি চক্রবর্তী, দেখে হতবাক নেটবাসি, হঠাৎ কী হল অভিনেত্রীর?

এভাবেই একের পর এক আবর্জনা তুলে যাচ্ছেন সমুদ্রতট থেকে। এরপর জমা করছেন একটি বাস্কেটে। কিন্তু কেন এমন হাল অভিনেত্রীর? হঠাৎ আবর্জনা তুলছেন কেন?

আরও পড়ুন

মাঠে নেমেছে প্রশাসন ও দল, জোড়া ‘কৌশলে’ নিভবে কি সন্দেশখালির ক্ষোভের আগুন?

দলীয় সূত্রে খবর, তিনমন্ত্রীর হাত দিয়ে টাকা ফেরানোর কাজ শুরু হয়েছে। এর আগে মন্ত্রী পার্থ ভৌমিক স্বীকার করেছিলেন, গত দু’বছর ইজারার টাকা, ভেড়ির টাকা না দেওয়ার অভিযোগ রয়েছে।

‘উত্তপ্ত’ সন্দেশখালিতে জারি ১৪৪ ধারা, থমথমে এলাকা

কলকাতা: উত্তপ্ত সন্দেশখালিতে জারি ১৪৪ ধারা! শুক্রবার রাত থেকে ত্রিমোহিনী বাজার-সহ সন্দেশখালি থানা এলাকায় ১৪৪...

নিয়ম না মানার অভিযোগ, সুন্দরবনে এ বার প্লাস্টিক বন্ধের নির্দেশ জারি বন দফতরের

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, সুন্দরবন: আবার সুন্দরবনে প্লাস্টিক বন্ধ করার নির্দেশ জারি করল বন দফতর।সুন্দরবন ব্যাঘ্র...