Homeরাজ্যদঃ ২৪ পরগনাপরিবেশ রক্ষার বার্তা নিয়ে সাইকেলে সাড়ে ৩ হাজার কিলোমিটার! বাড়ি ফিরলেন জয়নগরের...

পরিবেশ রক্ষার বার্তা নিয়ে সাইকেলে সাড়ে ৩ হাজার কিলোমিটার! বাড়ি ফিরলেন জয়নগরের যুবক

প্রকাশিত

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, জয়নগর: পৃথিবীকে দূষণমুক্ত করতে সাইকেলে চড়ে পরিবেশ বান্ধবের বার্তা দিলেন জয়নগরের এক ব্যক্তি। আন্তর্জাতিক সাইকেল চালক ওড়িশায় দূষণমুক্ত পৃথিবী গড়ার লক্ষ্যে সাইকেল যাত্রা করে পরিবেশ বার্তা দিয়ে জয়নগরের বাড়িতে ফিরলেন মঙ্গলবার।

প্রতিবেশী দেশ বাংলাদেশ, নেপাল এবং ভারতের বিভিন্ন রাজ্যে দূষণমুক্ত পৃথিবী গড়ার লক্ষে সাইকেলে যাত্রা করেন। ওড়িশায় বিভিন্ন জেলায় সাইকেল যাত্রা করেন তিনি। সাইকেল চালকের নাম রামপ্রসাদ নস্কর (৩৮)। বাড়ি দক্ষিণ ২৪ পরগনা জেলার জয়নগর থানার অন্তর্গত রাজাপুর করাবেগ অঞ্চলে।

আরও পড়ুন: পরিবেশ বাঁচাতে সাইকেলে করে কেদারনাথ ঘুরে এসেছেন সুন্দরবনের ৩ যুবক, লক্ষ্য বৃক্ষরোপণ

মঙ্গলবার বাড়ি ফিরে রামপ্রসাদ বলেন, গত ২২ মে ওড়িশার ৩০টি জেলার দূষণমুক্ত পৃথিবী গড়ার লক্ষে সাইকেল নিয়ে রওনা দিয়েছিলেন তিনি। তাঁর কথায়, “দূষণমুক্ত পৃথিবী গড়ার ডাকে বিভিন্ন দেশে, ভারতের বিভিন্ন রাজ্যের মানুষকে সচেতন করার লক্ষ্যে ঘুরে বেড়াই সাইকেল নিয়ে”।

এর আগে ভারতের পার্শ্ববর্তী দেশ নেপাল, বাংলাদেশে গিয়েছিলেন সুন্দরবনকে রক্ষা করার জন্য। এ বারে ওড়িশারর ৩০টি জেলায় দূষণমুক্ত পৃথিবী ও জীব বৈচিত্র্য রক্ষার স্বার্থে প্রায় সাড়ে তিন হাজার কিলোমিটার রাস্তা সাইকেলে অতিক্রম করেন।

রামপ্রসাদ জানান, ১৯৯৫ সাল থেকে তিনি সাইকেল চালান। সাইকেলে ছাড়া অন্য কোনো গাড়িতে এখনও ওঠেননি। সাইকেল নিয়েই সব সময় যাতায়াত করেন রামপ্রসাদ।

সাম্প্রতিকতম

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।

শহরে অত্যধিক গরমের অনুভূতির কারণ ‘আরবান হিট আইল্যান্ড’

শ্রয়ণ সেন তাপপ্রবাহের কবলে দক্ষিণবঙ্গ। এই অঞ্চলের ১৫টি জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব...

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

আরও পড়ুন

মাঠে নেমেছে প্রশাসন ও দল, জোড়া ‘কৌশলে’ নিভবে কি সন্দেশখালির ক্ষোভের আগুন?

দলীয় সূত্রে খবর, তিনমন্ত্রীর হাত দিয়ে টাকা ফেরানোর কাজ শুরু হয়েছে। এর আগে মন্ত্রী পার্থ ভৌমিক স্বীকার করেছিলেন, গত দু’বছর ইজারার টাকা, ভেড়ির টাকা না দেওয়ার অভিযোগ রয়েছে।

‘উত্তপ্ত’ সন্দেশখালিতে জারি ১৪৪ ধারা, থমথমে এলাকা

কলকাতা: উত্তপ্ত সন্দেশখালিতে জারি ১৪৪ ধারা! শুক্রবার রাত থেকে ত্রিমোহিনী বাজার-সহ সন্দেশখালি থানা এলাকায় ১৪৪...

নিয়ম না মানার অভিযোগ, সুন্দরবনে এ বার প্লাস্টিক বন্ধের নির্দেশ জারি বন দফতরের

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, সুন্দরবন: আবার সুন্দরবনে প্লাস্টিক বন্ধ করার নির্দেশ জারি করল বন দফতর।সুন্দরবন ব্যাঘ্র...