Home খবর রাজ্য ৩ নতুন মুখ! রাজ্যসভা নির্বাচনে ৬ প্রার্থীর নাম ঘোষণা তৃণমূলের

৩ নতুন মুখ! রাজ্যসভা নির্বাচনে ৬ প্রার্থীর নাম ঘোষণা তৃণমূলের

0
সাকেত, প্রকাশ এবং সমিরুল। প্রতীকী ছবি

কলকাতা: আগামী ২৪ জুলাই রাজ্যসভা নির্বাচন। তার আগে, সোমবার ছয় আসনে প্রার্থী তালিকা ঘোষণা করল তৃণমূল। টিকিট দেওয়া হয়েছে ডেরেক ও’ব্রায়েন, দোলা সেন, সুখেন্দুশেখর রায়, সমিরুল ইসলাম, প্রকাশ চিক বড়াইক এবং সাকেত গোখলেকে।

বাদ শান্তা-সুস্মিতা

এ বার শান্তা ছেত্রী এবং সুস্মিতা দেবকে বাদ দিয়েছে তৃণমূল কংগ্রেস। তাঁদের জায়গায় সমিরুল ইসলাম এবং প্রকাশ বড়াইককে টিকিট দিয়েছে তৃণমূল। বাংলা সংস্কৃতি মঞ্চের সভাপতি ও সমাজকর্মী সমিরুল ইসলাম। প্রকাশ আদিবাসী নেতা। অন্য দিকে, আরটিআই কর্মী এবং দলের মুখপাত্র সাকেত গোখলে এখন জাতীয় স্তরে পরিচিত মুখ।

গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনো ফ্যালেরিওকে রাজ্যসভায় পাঠিয়েছিল তৃণমূল। কিন্তু রাজ্যসভার সাংসদ পদ থেকে তিনি ইস্তফা দেওয়ার পর সেই আসনে উপনির্বাচন অবশ্যম্ভাবী ছিল। খালি হওয়া আসনে কাকে তৃণমূল প্রার্থী করল, তা এখনও স্পষ্ট নয়।

রাজ্যসভা নির্বাচনের নির্ঘণ্ট

বিজ্ঞপ্তি জারি: ৬ জুলাই

মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ: ১৩ জুলাই

মনোনয়ন যাচাই: ১৪ জুলাই

মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ: ১৭ জুলাই

নির্বাচনের তারিখ: ২৪ জুলাই

ভোটদানের সময়: সকাল ৯টা থেকে বিকেল ৪টে

ভোটগণনা: ২৪ জুলাই, বিকেল ৫টা

নির্বাচন প্রক্রিয়া সম্পূর্ণ করার তারিখ: ২৬ জুলাই

পশ্চিমবঙ্গের ৬টি আসন

২০১৭ সালের নির্বাচনে বাংলার ছ’টি আসনের মধ্যে পাঁচটিতে জিতেছিল তৃণমূল। ছ’টি আসনের মধ্যে একটি জয়ের জন্য সরাসরি ৪২ জন বিধায়কের সমর্থনের প্রয়োজন। ওয়াকিবহাল মহলের মতে, পরিষদীয় পাটিগণিতের নিয়মে পাঁচটিতে তৃণমূল এবং একটিতে বিজেপির জয় কার্যত নিশ্চিত

পাশাপাশি, তৃণমূলের টিকিটে নির্বাচিত লুইজিনহো ফেলেইরো মেয়াদ শেষের আগেই ইস্তফা দেওয়ায় ওই আসনটিতেও উপনির্বাচন হচ্ছে। ওই আসনে জয়ের জন্য প্রয়োজন ৪৯ জন বিধায়কের সমর্থন। এই আসনটিও ধরে রাখতে পারে তৃণমূল। তবে সেই আসনে প্রার্থী কে, তা তৃণমূলের তরফে এখনও নির্দিষ্ট করে জানানো হয়নি।

আরও পড়ুন: ৬৯৬টি বুথে পুনর্নির্বাচন, সর্বত্রই কেন্দ্রীয় বাহিনী

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version