Homeখবররাজ্যশহরে অত্যধিক গরমের অনুভূতির কারণ 'আরবান হিট আইল্যান্ড'

শহরে অত্যধিক গরমের অনুভূতির কারণ ‘আরবান হিট আইল্যান্ড’

প্রকাশিত

শ্রয়ণ সেন

তাপপ্রবাহের কবলে দক্ষিণবঙ্গ। এই অঞ্চলের ১৫টি জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী অঞ্চল বাদ দিয়ে সর্বত্র সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ৫ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি।

তবে একটা বিষয়ে লক্ষ করে দেখা যাবে যে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপমাত্রা কলকাতার তুলনায় অনেকটা বেশি থাকলেও সেখানে কিন্তু অসহ্য গরমের অনুভূতি তুলনামূলক ভাবে কম। সন্ধ্যা হলেই ফুরফুরে হাওয়া, মনোরম পরিবেশ। অথচ কলকাতা এবং পার্শ্ববর্তী শহরাঞ্চলে গরমের অনুভূতি অনেক বেশি। সন্ধ্যা হলেও স্বস্তির কোনো চিহ্ন নেই, বিশেষত শহরের একদম কেন্দ্রবিন্দুতে।

আর্দ্রতাজনিত অস্বস্তি কলকাতার ক্ষেত্রে নতুন কিছু নয়। এটা কলকাতার গরমের অন্যতম বৈশিষ্ট্য। তাপমাত্রা এই মুহূর্তে অন্যান্য সময়ের তুলনায় বেড়েছে ঠিকই, কিন্তু গরমের অনুভূতি আগের থেকে অনেকটাই বেশি হচ্ছে। কেন?

এটার একটা কারণ গরমের সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষমতা (Heat Adaptability) আমাদের কমে যাওয়া। তবে সব থেকে বড়ো কারণ হল ‘শহুরে তাপ দ্বীপ।’ ইংরেজিতে যাকে বলে Urban Heat Island।

এটা বোঝা খুব সহজ। দিনের বেলায় রোদের তেজের কারণে শহুরে মাটি যে ভাবে তপ্ত হয়ে ওঠে, সেই তাপটা সন্ধ্যা হলেও আটকে যাচ্ছে শহরের বায়ুমণ্ডলেই। বেরিয়ে যেতে পারে না। একে বলে Heat Trapping।

এটার পেছনে একাধিক কারণ রয়েছে। বড়ো বড়ো ইমারত, জনসংখ্যার ঘনত্ব, যানবাহন থেকে নির্গত দূষণ, বাতানকুল যন্ত্র থেকে নির্গত তাপ। এর পাশাপাশি অবাধে গাছপালা কাটা, ফাঁকা জায়গার অভাব এবং জলাশয় ভরাটের মতো ব্যাপার তো আছেই। এ সবের কারণে শহরের তাপটা আটকে যাচ্ছে। ফলে এখানে তাপ দ্বীপ তৈরি হয়ে যায়।

তীব্র গরমের দিন একই সময়ে যদি শহর থেকে সামান্য দূরে কোনো ফাঁকা জায়গায় যান, দেখবেন সেখানে অনেক বেশি স্বস্তি, কিন্তু শহরে তীব্র অস্বস্তি।

সবার অসচেতনতার মাশুল দিচ্ছি আমরা। তাই আগামী দিনে শহরের ক্ষেত্রে গরমের অনুভূতি আরও বাড়বে বই কমবে না।

আরও পড়ুন

গরম নিয়ে আতঙ্ক ছড়াবেন না, আতঙ্কিত হবেন না

সাম্প্রতিকতম

‘সেরা বাবা-মা’ ধমেন্দ্র-হেমার বিবাহবার্ষিকীতে মেয়ে এশার শুভেচ্ছা

ধর্মেন্দ্র ও হেমা মালিনীর ৪৪ তম বিবাহবার্ষিকী আজ । বাবা-মাকে শুভেচ্ছা জানিয়ে কয়েকটি ছবি...

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...