Homeখেলাধুলোক্রিকেটম্যাচ সেরার পুরস্কার হিসাবে ৪ লক্ষ ১৫ হাজার টাকা পেলেন সিরাজ,...

ম্যাচ সেরার পুরস্কার হিসাবে ৪ লক্ষ ১৫ হাজার টাকা পেলেন সিরাজ, কেন সেই টাকা ফিরিয়ে দিলেন

প্রকাশিত

এশিয়া কাপের ফাইনালে কার্যত একাই বিপক্ষকে শেষ করেছে মহম্মদ সিরাজ। নিয়েছেন ৬টা উইকেট। তাঁর জন্যই ফাইনাল দ্রুত শেষ হয়েছে। তাঁকেই ম্যাচের সেরা ঘোষণা করা হয়েছে। ম্য়াচের সেরা হয়েছে তিনি পেয়েছেন ৫ হাজার মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা ৪ লক্ষ ১৫ হাজার টাকার কাছাকাছি।

পুরস্কারের সেই টাকা পুরোটাই ফিরিয়ে দিয়েছেন সিরাজ। কলম্বোর মাঠকর্মীদের সেই টাকা দিয়ে দিয়েছেন তিনি। ভারতীয় বোলারের মতে, মাঠকর্মীদের জন্যই বৃষ্টির মধ্যেই খেলা সম্ভব হয়েছে। তাই নিজের পুরস্কার মূল্য তাঁদের হাতে তুলে দিয়েছেন সিরাজ।

ম্যাচ শেষে সেরার পুরস্কার নিতে গিয়ে শেষে সিরাজ বলেন, ‘‘এই পুরস্কার কলম্বোর মাঠকর্মীদের প্রাপ্য। ওঁরা না থাকলে এই প্রতিযোগিতা আয়োজন করাই যেত না। তাই এই টাকা ওঁদের হাতে তুলে দিতে চাই।’’

উল্লেখ্য, চলতি এশিয়া কাপ সাফল্যের সঙ্গে আয়োজন করার জন্য সব থেকে বেশি কৃতিত্ব প্রাপ্য পাল্লেকেলে ও কলম্বোর মাঠকর্মীদের। একটানা প্রবল বৃষ্টি সত্ত্বেও এশিয়া কাপের জন্য মাঠ ও পিচ প্রস্তুত রাখাই ছিল চ্যালেঞ্জের। তার উপর দফায় দফায় বৃষ্টিতে একের পর এক ম্যাচের গতি বাধা পায়। বারবার মাঠে ঢাকা দেওয়া এবং কভার তুলে মাঠ খেলার উপযোগী করে তোলার কাজ সহজ নয় মোটেও। অত্যন্ত পরিশ্রম সাধ্য সেই কাজ উৎসাহের সঙ্গে করতে দেখা গিয়েছে মাঠকর্মীদের। হ্যালোজেন লাইট থেকে শুরু করে পাখার সাহায্যে পিচ ও আউট ফিল্ড শুকিয়ে তোলার চেষ্টা করতেও দেখা গিয়েছে গ্রাউন্ডসম্যানদের।

রবিবার এশিয়া কাপ ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত-শ্রীলঙ্কা। বৃষ্টির জন্য খেলা শুরু হয় দেরিতে। তবে টস জিতে ব্যাট করতে নামা শ্রীলঙ্কাকে কার্যত একাই গুঁড়িয়ে দেন সিরাজ। ৫০ রানে শেষ হয়ে যায় শ্রীলঙ্কার ইনিংস। প্রথম ভারতীয় যিনি এক ওভারে চার উইকেট নিয়েছেন। স্বপ্নের স্পেল করে ভারতকে অষ্টমবারের জন্য এশিয়া কাপ চ্যাম্পিয়ন করেছেন। ২১ রানে ৬ উইকেটকে নিজের কেরিয়ারে সেরা স্পেল বলে মনে করেন তিনি।

ফাইনালে বোলিং পারফরম্যান্স নিয়ে সিরাজ বলেন, ‘ভাগ্যে যতটা থাকে, ততটা পাবই। আমার ভাগ্যে আজ এই প্রাপ্তি লেখা ছিল, পেয়েছি।’ এর দ্রুত চার উইকেট তুলে নিতে দেখা গিয়েছিল তাঁকে। এ বার পাঁচ। সিরাজ যোগ কলেন, ‘তিরুবন্তপুরমে ভালো পারফর্ম করেছিলাম। দ্রুত চার উইকেটও তুলে নিই। কিন্তু পাঁচ উইকেট হয়নি সেই ম্যাচে। আজও আমি পঞ্চম উইকেট নেওয়ার জন্য বিশেষ কিছু করিনি। সাদা বলের ক্রিকেটে সুইং করানোর দিকেই নজর থাকে। আজ সুইং হচ্ছিল। আউট সুইংয়ে বেশি উইকেট পেয়েছি।’

আরও পড়ুন: এশিয়া কাপ: একা হাতেই শ্রীলঙ্কাকে বধ করলেন সিরাজ, একপেশে ফাইনাল জিতে কাপ জয় ভারতের

সাম্প্রতিকতম

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।

ছত্তিশগড়ে যৌথবাহিনীর সঙ্গে সংঘর্ষে শীর্ষনেতা সহ ২৯ মাওবাদী নিহত

জেলা রিজার্ভ গার্ড ও বর্ডার সিকিউরিটি ফোর্সের একটি যৌথ দলের অভিযানের সময় বিনাগুন্ডা গ্রামের নিকটবর্তী বনে বন্দুকযুদ্ধে তিন নিরাপত্তা কর্মী আহত হয়েছেন।

ডায়মন্ড হারবারে অভিষেকের বিরুদ্ধে বিজেপির প্রার্থী ঘোষণা

কলকাতা: অবশেষে ডায়মন্ড হারবারে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী ঘোষণা করল বিজেপি। বিজেপি প্রার্থীর নাম...

ওড়িশায় সেতু থেকে পড়ে গেল কলকাতাগামী বাস, অন্তত ৫ জনের মৃত্যু, অনেকে আহত

সোমবার রাতে ওড়িশার জাজপুর জেলায় একটি সেতু থেকে কলকাতাগামী একটি বাস পড়ে গিয়ে ভয়াবহ...

আরও পড়ুন

গিল-জুরেল জুটির দৌলতে এক ম্যাচ বাকি থাকতেই ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতে নিল ভারত   

ইংল্যান্ড: ৩৫৩ (জো রুট ১২২ নট আউট, ওলি রবিনসন ৫৮, রবীন্দ্র জাদেজা ৪-৬৭, আকাশ...

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: পেসারদের কাছে হার মানল ভারত, চ্যাম্পিয়ন হল অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া: ২৫৩-৭ (হরজস সিং ৫৫, হিউ ওয়েবগেন ৪৮, রাজ লিমবানি ৩-৩৮, নমন তিওয়ারি ২-৬৩)...

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: সচিন ধস আর উদয় সহরনের জুটি ভারতকে পৌঁছে দিল ফাইনালে     

দক্ষিণ আফ্রিকা: ২৪৪-৭ (প্রেতোরিয়াস ৭৬, সেলেতসোয়ানে ৬৪, লিমবানি ৩-৬০, মুশির ২-৪৩) ভারত: ২৪৮-৮ (সচিন ধস...