Homeখেলাধুলোক্রিকেটবিসিসিআই চায় হেড কোচ পদে রাহুল দ্রাবিড়ই থাকুন  

বিসিসিআই চায় হেড কোচ পদে রাহুল দ্রাবিড়ই থাকুন  

প্রকাশিত

খবর অনলাইন ডেস্ক: ভারতের ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) ভারতের ক্রিকেট দলের হেড কোচ হিসাবে রাহুল দ্রাবিড়ের মেয়াদ বাড়াতে চায়। ইএসপিএনক্রিকইনফো (ESPNcricinfo) জানতে পেরেছে, গত সপ্তাহে রাহুল দ্রাবিড়ের কাছে এই মর্মে প্রস্তাব পাঠানো হয়েছে। কত দিনের জন্য মেয়াদ বাড়ানো হবে, সেই ব্যাপারটি খোলা রাখা হয়েছে।

তবে দ্রাবিড় সেই প্রস্তাব গ্রহণ করেছেন কি না তা জানা যায়নি। রাহুল দ্রাবিড়কে হেড কোচ পদে বিসিসিআই-এর রেখে দেওয়ার অন্যতম প্রধান কারণ হল, গত দু’ বছর ধরে দলের কাঠামোয় যে ধারাবাহিকতা রয়েছে, তা বজায় রাখা। হেড কোচ পদে নতুন কাউকে নিয়ে এলে এই ধারাবাহিকতা নষ্ট হতে পারে বলে মনে করে বিসিসিআই।

রাহুল যদি বিসিসিআই-এর প্রস্তাব মেনে নেন, তাহলে দ্বিতীয়বার দলের হেড কোচ হওয়ার পর তাঁর প্রথম দায়িত্ব হবে ভারতের দক্ষিণ আফ্রিকা সফর। সাদা বলে খেলা হবে দক্ষিণ আফ্রিকায়। সফর শুরু হচ্ছে ১০ ডিসেম্বর। ভারতের ওই সফরে থাকছে ২টি টেস্ট এবং ৩টি করে একদিনের ম্যাচ এবং টি২০। টেস্টদুটি হবে সেঞ্চুরিয়ানে (২৬ ডিসেম্বর থেকে) এবং কেপ টাউনে (৩ জানুয়ারি থেকে)। তার পরে ভারতের ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজ। তার পর টি২০ বিশ্বকাপ।

২০২১-এর টি২০ বিশ্বকাপের পর রবি শাস্ত্রীকে সরিয়ে রাহুল দ্রাবিড়কে ভারতীয় ক্রিকেট দলের হেড কোচ করা হয়। সদ্যসমাপ্ত একদিনের ম্যাচের বিশ্বকাপের পর হেড কোচ পদে দ্রাবিড়ের মেয়াদ শেষ হয়ে যায়। সদ্যসমাপ্ত বিশ্বকাপে ভারত রানার্স আপ হয়েছে। দ্রাবিড় দায়িত্ব নেওয়ার পর আইসিসি ইভেন্টে ভারতের এই নিয়ে দ্বিতীয় বার সবচেয়ে ভালো ফল হল। এর আগে জুনে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ারই কাছে হেরেছিল ভারত। তার আগে ২০২২-এ টি২০ বিশ্বকাপে ইংল্যান্ডের কাছে সেমিফাইনালে হেরে যায় ভারত।

দ্রাবিড় যদি হেড কোচ পদে থাকেন তা হলে আশা করা যায় সহকারী কোচদের আগের দলটাই থেকে যাবেন। সেই দলে ছিলেন বিক্রম রাঠোর (ব্যাটিং কোচ), পরশ মামব্রে (বোলিং কোচ) এবং টি দিলীপ (ফিল্ডিং কোচ)।

বিশ্বকাপ ফাইনালে পরাজয়ের পর দ্রাবিড় বলেছিলেন, ক্রিকেটের তিনটি ফরম্যাটে ভারত যে এক নম্বর জায়গায় রয়েছে তার জন্য তিনি গর্বিত। তবে একটা বিশ্ব ট্রফি (গ্লোবাল ট্রফি) না থাকাটা তাঁর একটা ‘হতাশা’র কারণ। তাঁকে একাধিক বার জিজ্ঞাসা করা হয়েছিল, তিনি তাঁর কাজ চালিয়ে যেতে চান কি না। দ্রাবিড় বলেছিলেন, এ সব নিয়ে আদৌ তিনি কিছু ভাবেননি।

দ্রাবিড় বলেছিলেন, “এ ব্যাপারে আমি কিছু ভাবিনি। এ নিয়ে ভাবার সময় নেই আমার। আমি যখন সময় পাব তখন ভাবব। কিন্তু এই মুহূর্তে আমার সম্পূর্ণ নজর এখন অভিযানের দিকে। আমার দৃষ্টি এখন ওই দিকে। বিশ্বকাপের দিকে নজর রেখেছি। আমার মনে এর বাইরে কিছু নেই। এবং ভবিষ্যতে কী হবে সে সব কোনো ভাবনাচিন্তা নেই।”

আরও পড়ুন

টি২০ সিরিজ: সেই গ্লেন ম্যাক্সওয়েল, ভারতের বিরুদ্ধে তৃতীয় ম্যাচে এনে দিলেন জয়

সাম্প্রতিকতম

লোকসভা ভোটে বাংলার ২০টি আসনের প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির

কলকাতা: তৃণমূলকে কঠিন চ্যালেঞ্জ দেওয়ার লক্ষ্যে, বাংলার ৪২টি লোকসভা আসনের মধ্যে ২০টিতে প্রার্থীর নাম...

উত্তর কলকাতার প্রার্থী হিসাবে সুদীপকে চাইছেন না কুণাল, জানিয়ে দিলেন পছন্দের নাম

কলকাতা: বৃহস্পতিবার রাতে এক্স-এ বিস্ফোরক পোস্ট। শুক্রবার দলের দুই গুরুত্বপূর্ণ পদ থেকে অব্য়াহতি চেয়ে...

টিকিট পাওয়ার সম্ভাবনা নেই! রাজনীতি ছাড়তে চেয়ে নড্ডাকে অনুরোধ গৌতম গম্ভীরের

নয়াদিল্লি: সক্রিয় রাজনীতি থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত ঘোষণা করছেন বিজেপি সাংসদ এবং প্রাক্তন ভারতীয়...

তৃণমূল কংগ্রেসের দুই পদ থেকে ইস্তফা কুণাল ঘোষের 

কলকাতা: তৃণমূলের মুখপাত্র, রাজ্য সাধারণ সম্পাদক পদে থাকছেন না কুণাল ঘোষ। শুক্রবার দিনভর জল্পনার...

আরও পড়ুন

গিল-জুরেল জুটির দৌলতে এক ম্যাচ বাকি থাকতেই ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতে নিল ভারত   

ইংল্যান্ড: ৩৫৩ (জো রুট ১২২ নট আউট, ওলি রবিনসন ৫৮, রবীন্দ্র জাদেজা ৪-৬৭, আকাশ...

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: পেসারদের কাছে হার মানল ভারত, চ্যাম্পিয়ন হল অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া: ২৫৩-৭ (হরজস সিং ৫৫, হিউ ওয়েবগেন ৪৮, রাজ লিমবানি ৩-৩৮, নমন তিওয়ারি ২-৬৩)...

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: সচিন ধস আর উদয় সহরনের জুটি ভারতকে পৌঁছে দিল ফাইনালে     

দক্ষিণ আফ্রিকা: ২৪৪-৭ (প্রেতোরিয়াস ৭৬, সেলেতসোয়ানে ৬৪, লিমবানি ৩-৬০, মুশির ২-৪৩) ভারত: ২৪৮-৮ (সচিন ধস...