Homeখেলাধুলোক্রিকেটবিশ্বকাপ ক্রিকেট ২০২৩: মালান-রুটের ব্যাটিংয়ে ভর করে দুরন্ত ইংল্যান্ড, পর্যুদস্ত বাংলাদেশ   

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩: মালান-রুটের ব্যাটিংয়ে ভর করে দুরন্ত ইংল্যান্ড, পর্যুদস্ত বাংলাদেশ   

প্রকাশিত

ইংল্যান্ড: ৩৬৪-৯ (ডাউইড মালান ১৪০, জো রুট ৮২, মাহেদি হাসান ৪-৭১, শরিফুল ইসলাম ৩-৭৫)

বাংলাদেশ: ২২৭ (৪৮.২ ওভার) (লিটন দাস ৭৬, মুসফিকুর রহমান ৫১, রিস টোপলে ৪-৪৩, ক্রিস ওকস ২-৪৯)   

ধরমশালা: ডাউইড মালানের দুর্দান্ত শতরান। তাঁর সঙ্গে যোগ্য সংগত করলেন জো রুট। এঁদের ব্যাটিংয়ের সুবাদে ইংল্যান্ড শক্ত ভিতের উপর দাঁড়িয়ে গেল। তার পর বাকি কাজটা সারলেন রিস টোপলে এবং ক্রিস ওকস। ফলে ভরাডুবি হল বাংলাদেশের।

মঙ্গলবার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে আয়োজিত ম্যাচে ইংল্যান্ড প্রথম ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ৩৬৪ রান করে। জবাবে বাংলাদেশের ইনিংস ১০ বল বাকি থাকতেই শেষ হয়ে যায় ২২৭ রানে। ফলে ইংল্যান্ড জিতে যায় ১৩৭ রানে।

পর পর দুটো শতরানের জুটি ইংল্যান্ডের

টসে জিতে ইংল্যান্ডকে ব্যাট করতে পাঠায় বাংলাদেশ। একসময়ে ইংল্যান্ডের রান উঠে যায় ৩ উইকেটে ৩০৭-এ। তখনও ৮ ওভারেরও বেশি খেলা বাকি। মাঠে যে রকম ঝড় তুলেছিলেন ইংল্যান্ডের ব্যাটাররা, তাতে মনে হচ্ছিল ইংল্যান্ডের স্কোর ৪০০-এর ঘরে ঢুকে গেলেও যেতে পারে। কিন্তু হঠাৎ ধস নামল ইংল্যান্ডের ইনিংসে, ৩ উইকেটে ৩০৭ থেকে তারা পৌঁছোল ৯ উইকেটে ৩৬৪-তে। অর্থাৎ ৪৯ বলে যোগ করল মাত্র ৫৭ রান, যেটা একেবারেই অপ্রত্যাশিত ছিল সমর্থকদের কাছে।

ইংল্যান্ডের এই হঠাৎ ধসে পড়ার মূলে ছিল মাহেদি হাসানের বোলিং। ইংল্যান্ডের শেষ ৬টি উইকেটের মধ্যে ৩টিই তুলে নিল স্পিনার মাহেদি। তাঁর স্পিনের জাদুতে নাকাল হলের ইংল্যান্ডের ব্যাটাররা।    

এ দিন অবশ্য দুর্দান্ত শুরু করেছিল ইংল্যান্ড, যার দৌলতে তারা পৌঁছোতে পারে ৩৬৪-তে। পর পর দুটো শতরানের জুটি। প্রথম উইকেটে জনি বেয়ারস্টো ও ডাউইড মালানের জুটিতে ওঠে ১১৫ রান। তার পর দ্বিতীয় উইকেটে ডাউইড মালান ও জো রুটের জুটিতে ওঠে ১৫১ রান। এই দুটি শতরানের জুটিই ইংল্যান্ডের ভিত শক্ত করে দেয়। ফলে তারা পরবর্তী ব্যাটারদের ব্যর্থতা সত্ত্বেও ৩৬৪-তে পৌঁছে যায়।

মালানের সঙ্গে ওপেন করতে নেমে বেয়ারস্টো করেন ৫২ রান। দলের ১১৫ রানের মাথায় শাকিব আল হাসানের বলে বোল্ড হন তিনি। উলটো দিকে ব্যাটে ঝড় তুলেছিলেন মালান। দলের ২৬৬ রানে তিনি যখন আউট হন তখন তাঁর রান ১৪০। ১০৭ বলে এই রান করে তিনি বোল্ড হন মাহেদি হাসানের বলে। ব্যাটে আর-একজন ঝড় তুলেছিলেন। তিনি জো রুট। ১৮ রানের জন্য তিনি সেঞ্চুরি মিস করলেন। তিনি শরিফুল ইসলামের বলে মুসফিকুর রহমানের হাতে ক্যাচ দিয়ে আউট হন। তার আগেই অবশ্য জোস বাটলার আউট হয়ে যান ২০ রান করে। তিনিও শরিফুল ইসলামের বলে বোল্ড হন। ৩০৭ রানেই দুটি উইকেট পড়ে। এর পর ইংল্যান্ডের ইনিংসে উল্লেখযোগ্য কিছু ঘটেনি। শেষ পর্যন্ত বাংলাদেশকে জয়ের জন্য ৩১৫ রানের লক্ষ্যমাত্রা দেয় ইংল্যান্ড।

শুরুতেই ধস বাংলাদেশের  

বাংলাদেশ ব্যাট করতে নেমে নিয়মিত ব্যবধানে উইকেট হারায়। ৪৯ রানের মধ্যে তাদের চারটি উইকেট পড়ে যায়। একে একে প্যাভিলিয়নে ফিরে যান তানজিদ হাসান, নাজমুল হোসেন শান্ত, শাকিব আল হাসান এবং মেহেদি হাসান মিরাজ। এঁদের সংগ্রহ যথাক্রমে ১, ০, ১ এবং ৮ রান। এঁদের মধ্যে তিন জনই রিস টপলের শিকার। মিরাজ আউট হন ক্রিস ওকসের বলে।

পরিস্থিতি কিছুটা সামাল দেন লিটন দাস এবং মুসফিকুর রহিম। লিটন এবং মুসফিকুর পঞ্চম উইকেটে ৭২ রান যোগ করেন। দলের ১২১ রানের মাথায় ক্রিস ওকসের বলে জোস বাটলারকে ক্যাচ দিয়ে বিদায় নেন। লিটনের সংগ্রহ ৬৬ বলে ৭৬ রান। মুসফিকুরের সঙ্গে জুটি বাঁধেন তৌহিদ হৃদয়। নিজের অর্ধশত রান পূর্ণ করে আউট হন মুসফিকুর (৬৪ বলে ৫১ রান)। দলের রান তখন ১৬৪-৬। এর পর হৃদয় কিছুটা চেষ্টা করছিলেন। কিন্তু কাজের কাজ কিছু হল না। বাংলাদেশ গুটিয়ে গেল ২২৭ রানে। ফলে ১৩৭ রানের ব্যবধানে ইংল্যান্ডের কাছে পরাজয়।

আরও পড়ুন

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩: মিচেল স্যান্টনারের স্পিনের জাদুতে কাত নেদারল্যান্ডস, দ্বিতীয় জয় পেল নিউজিল্যান্ড

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩: ধৈর্যের পরীক্ষা দিয়ে অস্ট্রেলিয়াকে বধ করলেন কোহলি ও রাহুল

সাম্প্রতিকতম

হরিয়ানার নুহতে পুণ্যার্থী ভর্তি বাসে আগুন, ৯ জনের মৃত্যু, আহত ২০-র বেশি

চণ্ডীগঢ়: কুণ্ডলী-মানেসার-পালওয়াল এক্সপ্রেসওয়েতে নুহ জেলার ধুলাভাত গ্রামের কাছে একটি চলন্ত বাসে আগুন লেগে মৃত্যু...

ভোট শেষ হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে ভোটের হিসেব প্রকাশ: ২৪ মে-র মধ্যে কমিশনের জবাব চায় সুপ্রিম কোর্ট

খবর অনলাইন ডেস্ক: ঠিক কত ভোট পড়ল তার প্রকৃত তথ্য ভোটগ্রহণের ৪৮ ঘণ্টার মধ্যে...

বর্ষাকে ভারতীয় ভূখণ্ডে নিয়ে আসার জন্য চলতি গরম খুব গুরুত্বপূর্ণ, সোমবার থেকে ফের ঝড়বৃষ্টির সম্ভাবনা

শ্রয়ণ সেন বর্ষার দামামা বেজে গিয়েছে। দক্ষিণ আন্দামান সাগরে ১৯ মে, রবিবার বর্ষা প্রবেশ করে...

কানহাইয়া কুমারের উপর হামলা, ভিডিও প্রকাশ করে চাঞ্চল্যকর দাবি হামলাকারীর

নয়াদিল্লি: শুক্রবার উত্তর-পূর্ব দিল্লিতে নির্বাচনী প্রচারের সময় 'ইন্ডিয়া' জোট প্রার্থী কানহাইয়া কুমারের ওপর হামলা...

আরও পড়ুন

আইপিএল ২০২৪: প্লে-অফে সানরাইজার্স হায়দরাবাদ, প্রথম চারে থাকার লড়াই এখন চেন্নাই আর বেঙ্গালুরুর মধ্যে

খবর অনলাইন ডেস্ক: বৃহস্পতিবার হায়দরাবাদে অবিরাম বৃষ্টি পড়ার ফলে সানরাইজার্স হায়দরাবাদ (এসআরএইচ) বনাম গুজরাত...

আইপিএল ২০২৪: প্লে-অফে রাজস্থান রয়্যালস, আর কোন দুটো দল প্রথম চারে থাকবে?

খবর অনলাইন ডেস্ক: বুধবার পাঞ্জাব কিংস-এর কাছে হেরে গেল রাজস্থান রয়্যালস (আরআর)। তবে তাতে...

বৃষ্টির জন্য কেকেআর-এর বিরুদ্ধে খেলা হল না, প্লে-অফের দৌড়ে বাদ পড়ল গুজরাত

আমদাবাদ: এই প্রথম আইপিএল ২০২৪-এর কোনো ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হল। বজ্রবিদ্যুৎ-সহ অবিরাম বৃষ্টির...