Homeখেলাধুলোক্রিকেটএশিয়া কাপ: বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ১০ উইকেটে নেপালকে হারিয়ে সুপার ৪-এ ভারত

এশিয়া কাপ: বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ১০ উইকেটে নেপালকে হারিয়ে সুপার ৪-এ ভারত

প্রকাশিত

নেপাল: ২৩০ (৪৮.২ ওভার) (আসিফ শেখ ৫৮, সোমপাল কামি ৪৮, জাদেজা ৩-৪০, সিরাজ ৩-৬১)  

ভারত: ১৪৭-০ (২০.১ ওভার) (রোহিত ৭৪ নট আউট, শুভমন ৬৭ নট আউট)

ক্যান্ডি (শ্রীলঙ্কা): জয়ের জন্য নেপাল লক্ষ্যমাত্রা দিয়েছিল ২৩১ রান। কিন্তু বৃষ্টির জন্য খেলায় বিঘ্ন ঘটে। ফলে ভারতের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ১৪৫ রান, করতে হবে ২৩ ওভারে। ২০.১ ওভারে লক্ষ্যমাত্রা পূরণ করে ভারত এশিয়া কাপের সুপার ৪-এ চলে গেল।

শনিবার যে ভাবে ভারত-পাকিস্তান ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গিয়েছিল, সোমবারও সে আশঙ্কা ছিল। তবে এ দিন বৃষ্টি ম্যাচ পুরোটা ভেস্তে দিতে পারেনি। নেপাল নির্বিঘ্নেই তাদের ইনিংসের খেলা সমাপ্ত করে। ৪৮.২ ওভারে তারা তোলে ২৩০ রান।

প্রায় দু’ঘণ্টা খেলা বন্ধ

ভারতের ইনিংসে তৃতীয় ওভার শুরু হতেই বৃষ্টি নামে। তবে বৃষ্টি সেদিনের মতো ম্যাচ পুরো ভেস্তে দিতে পারেনি। ঘণ্টাদুয়েক পরে থেমে যায়। জয়ের জন্য তাদের সংশোধিত লক্ষ্যমাত্রা থেকে তারা ২ রান বেশি তোলে। ফলে নেপালের বিরুদ্ধে ভারত ১০ উইকেটে জিতে যায়।

সোমবার পল্লেকেলে ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে আয়োজিত এশিয়া কাপের ম্যাচে জয়ের লক্ষ্যমাত্রা তাড়া করতে গিয়ে ভারতের দুই ওপেনার অধিনায়ক রোহিত শর্মা এবং দু’ নম্বর ব্যাটার শুভমন গিল কখনোই অস্বাচ্ছন্দ্য বোধ করেননি। নেপালের বোলাররা তাঁদের একটুও বেগ দিতে পারেননি।

নেপালের হয়ে বল শুরু করেন করন কেসি এবং সোমপাল কামি। প্রথম ওভারে রোহিতের কাছ থেকে করন মেডেন ওভার আদায় করেন। উলটোদিকে সোমপালের বল তিনবার বাউন্ডারির সীমানায় পাঠিয়ে দেন শুভমন। করনের দ্বিতীয় ওভারের প্রথম বলে রোহিত চার মারার পরেই শুরু হয়ে যায় তোড়ে বৃষ্টি। প্রবল বৃষ্টির জন্য প্রায় দু’ ঘণ্টা খেলা বন্ধ থাকে।

রোহিত, শুভমনের স্বচ্ছন্দ ব্যাট

সোয়া ১০টা নাগাদ যখন ভারতের ইনিংস ফের শুরু হয় তখন তাদের সংশোধিত লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২৩ ওভারে ১৪৫ রান। ষষ্ঠ ওভারের শেষে ভারতের রান দাঁড়ায় ৩৩। শুভমন ২১, রোহিত ১১। নেপালের হয়ে সপ্তম ওভার করতে আসেন লামিছানে। ওই ওভারে রোহিত ১টা চার ও ১টা ছয়-সহ ১১ রান করে নিজের রান নিয়ে যান ২২-এ। শুভমনের স্কোরও ২২।

দু’জনেই কখনও আক্রমণাত্মক কখনও বা ধীরস্থির ভূমিকা নিয়ে ব্যক্তিগত ৫০-এর দিকে এগোতে থাকেন। ১৩তম ওভারের পঞ্চম বলে সোমপালকে চার মেরে নিজস্ব ৫০ পূর্ণ করেন রোহিত। তিনি এই রান করেন ৩৯ বলেন। রোহিত কিছুটা মারমুখী খেলতে থাকেন। ওদিকে ষোড়শ ওভারের দ্বিতীয় বলে লামিছানেকে চার মেরে ৫০ পূর্ণ করেন শুভমন।

শেষ পর্যন্ত ২১.২ ওভারে ভারতের হয়ে গুরুত্বপূর্ণ জয় এনে দেন নট আউট দুই ব্যাটার রোহিত ও শুভমন। রোহিত করেন ৫৯ বলে ৭৪ রান, শুভমন ৬২ বলে ৬৭ রান। পাকিস্তানের সঙ্গে ভারতও গ্রুপ ‘এ’ থেকে পৌঁছে গেল সুপার ৪-এ।

ভালো ব্যাট করল নেপালও

এর আগে টসে জিতে নেপালকে ব্যাট করতে পাঠায় ভারত। নেপালও আশাতীত ভালো ব্যাট করে ভারতের বিরুদ্ধে। ওপেনিং জুটিতে কুশল ভুরতেল ও আসিফ শেখ দলের রান ৬৫-তে পৌঁছে দেন। তবে নেপালের ভাগ্য ভালো। তাদের ইনিংসের প্রথম পাঁচ বলে তিনটি ক্যাচ নষ্ট করে ভারত। ক্যাচ ফেলে দেন শ্রেয়স আইয়ার, বিরাট কোহলি এবং ঈশান কিষান। এর ফায়দা তুলতে ভুল করেননি কুশল ও আসিফ।

দলের ৬৫ রানে ভুরতেল আউট হন শার্দূল ঠাকুরের বলে উইকেটকিপারকে ক্যাচ দিয়ে। এর পরই নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকে। তারই মাঝে নিজস্ব অর্ধশত রান পূর্ণ করেন আসিফ। নেপালের সমর্থকরা স্ট্যান্ডে দাঁড়িয়ে উঠে আসিফকে অভিবাদন জানান। শেষ পর্যন্ত ৯৭ বলে ৫৮ রান করে আসিফ যখন আউট হন তখন দলের স্কোর ৫ উইকেটে ১৩২।

স্লগ ওভারে কিছুটা খেলা দেখান সোমপাল কামি। ভারতীয় বোলারদের বিরুদ্ধে বেশ মারমুখী ছিলেন সোমপাল। মাত্র ২ রানের জন্য সোমপাল অর্ধশত রান থেকে বঞ্চিত হন। ৫৬ বলে ৪৮ রান করে শামির বলে উইকেটকিপারকে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথে পা বাড়ান সোমপাল। দলের রান তখন ৮ উইকেটে ২২৮। এর পর আর মাত্র ২ রান যোগ করে ১০ উইকেট হারায় নেপাল।

সাম্প্রতিকতম

লোকসভা ভোটে অখিলেশের সমর্থনে উত্তরপ্রদেশের একটি আসনে তৃণমূল প্রার্থী!

লোকসভা নির্বাচনের প্রস্তুতি নিয়ে ব্যস্ত সব রাজনৈতিক দল। সূত্রের খবর, এরই মধ্যে উত্তরপ্রদেশে এন্ট্রি...

জ্ঞানবাপী চত্বরে হিন্দুদের পুজো চলবে, মুসলিম পক্ষের আর্জি খারিজ করে রায় হাইকোর্টের

জ্ঞানবাপী মসজিদের (Gyanvapi Mosque) অন্দরে হিন্দুদের পুজোর অনুমতির রায় বহাল রাখল এলাহাবাদ হাইকোর্ট। সোমবার...

মুসলমানদের চেয়ে হিন্দুদের মধ্যে বাল্যবিবাহ বেশি! এই গুরুতর সমস্যাটি কোন রাজ্যে সবচেয়ে বেশি?

ভারতীয় আইন অনুযায়ী ১৮ বছরের নীচে মেয়ে এবং ২১ বছরের কম বয়সি ছেলের বিয়েকে...

শোভাবাজারের গণেশ আর্ট গ্যালারিতে চিত্রকর্ম আর ভাস্কর্যের প্রদর্শনী

শোভাবাজারের গণেশ আর্ট গ্যালারিতে শিল্পী অসীম পাল ও অভিলাষ পাল এর চিত্রকর্ম আর ভাস্কর্যের...

আরও পড়ুন

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: পেসারদের কাছে হার মানল ভারত, চ্যাম্পিয়ন হল অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া: ২৫৩-৭ (হরজস সিং ৫৫, হিউ ওয়েবগেন ৪৮, রাজ লিমবানি ৩-৩৮, নমন তিওয়ারি ২-৬৩)...

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: সচিন ধস আর উদয় সহরনের জুটি ভারতকে পৌঁছে দিল ফাইনালে     

দক্ষিণ আফ্রিকা: ২৪৪-৭ (প্রেতোরিয়াস ৭৬, সেলেতসোয়ানে ৬৪, লিমবানি ৩-৬০, মুশির ২-৪৩) ভারত: ২৪৮-৮ (সচিন ধস...

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই টেস্টে নেই বিরাট কোহলি, বিসিসিআইয়ের বিবৃতি

'ব্যক্তিগত কারণে' ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই টেস্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন ভারতীয় ক্রিকেট...