Homeখেলাধুলোক্রিকেটগিল-জুরেল জুটির দৌলতে এক ম্যাচ বাকি থাকতেই ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতে নিল...

গিল-জুরেল জুটির দৌলতে এক ম্যাচ বাকি থাকতেই ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতে নিল ভারত   

প্রকাশিত

ইংল্যান্ড: ৩৫৩ (জো রুট ১২২ নট আউট, ওলি রবিনসন ৫৮, রবীন্দ্র জাদেজা ৪-৬৭, আকাশ দীপ ৩-৮৩) এবং ১৪৫ (জ্যাক ক্রলি ৬০, রবিচন্দ্রন অশ্বিন ৫-৫১, কুলদীপ যাদব ৪-২২)

ভারত: ৩০৭ (ধ্রুব জুরেল ৯০, যশস্বী জয়সোয়াল ৭৩, শোয়েব বশির ৫-১১৯, টম হার্টলি ৩-৬৮) এবং ১৯২-৫ (রোহিত শর্মা ৫৫, শুবমন গিল ৫২ নট আউট, ধ্রুব জুরেল ৩৯ নট আউট, শোয়েব ৩-৭৯)

রাঁচি: চার দিনেই শেষ হয়ে গেল চতুর্থ টেস্ট ম্যাচ। দ্বিতীয় ইনিংসের ষষ্ঠ উইকেটে শুবমন গিল ও ধ্রুব জুরেল অপরাজিত থেকে ভারতের জন্য বহুকাঙ্ক্ষিত জয় এনে দিলেন। ইংল্যান্ডকে ৫ উইকেটে হারাল ভারত। এ দিনের জয়ের ফলে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ভারত এগিয়ে থাকল ৩-১ ফলে। দু’ ইনিংসেই দুর্দান্ত ব্যাটিং করার জন্য ‘প্লেয়ার অফ দ্য ম্যাচ’ হলেন ভারতের নতুন উইকেটকিপার ধ্রুব জুরেল। ভারত-ইংল্যান্ড শেষ টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে ধরমশালায়। খেলা শুরু হবে ৭ মার্চ।

প্রথম ইনিংসে এগিয়েছিল ইংল্যান্ড

রাঁচির জেএসসিএস (ঝাড়খণ্ড স্টেট ক্রিকেট অ্যাসোসিয়েশন) ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে আয়োজিত এই টেস্ট ম্যাচে টসে জিতে ব্যাট নিয়েছিল ইংল্যান্ড। প্রথম ইনিংসে তারা করে ৩৫৩ রান। সম্মানজনক এই ইনিংস গড়ে তোলার পিছনে মুখ্য ভূমিকা ছিল জো রুটের। তিনি ১২২ রান করে অপরাজিত থাকেন। তাঁকে সহযোগিতা করেন ওলি রবিনসন (৫৮), বেন ফোকস (৪৭) এবং জ্যাক ক্রলি (৪২)

ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট (৬৭ রানে ৪ উইকেট) রবীন্দ্র জাদেজা সংগ্রহ করলেও ক্রিকেটমোদীদের নজর কাড়েন এই টেস্ট ম্যাচে অভিষেক হওয়া বাংলার আকাশ দীপ। ইংল্যান্ডের প্রথম তিনটি উইকেটই তুলে নেন তিনি। আকাশ দীপের বিধ্বংসী বোলিং সামাল দিতে না পেরে ৫৭ রানের মধ্যেই তিন উইকেট হারায় ইংল্যান্ড। পরে পরিস্থিতি সামাল দেন জো রুট।

ভারতের প্রথম ইনিংস ৩০৭ রানে শেষ হয়ে যায়। সাত নম্বর ব্যাটার হিসাবে খেলতে নেমে কামাল করে দেন ধ্রুব জুরেল। মাত্র ১০ রানের জন্য তিনি আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর প্রথম শতরান থেকে বঞ্চিত হন। মূলত পেস বোলার শোয়েব বশিরের বল সামাল দিতে না পেরে ১৭৭ রানের মধ্যে ৭ উইকেট হারায় ভারত। ১১৯ রান দিয়ে ৫ উইকেট দখল করেন বশির।

এর পরই খেল দেখাতে শুরু করেন ধ্রুব। মূলত টেলএন্ডারদের সঙ্গী করে তিনি ভারতের ইনিংস টেনে নিয়ে যান ৩০৭ রানে। শেষ পর্যন্ত টম হার্টলির বলে ধ্রুব বোল্ড হতেই শেষ হয়ে যায় ভারতের প্রথম ইনিংস।

অশ্বিন, কুলদীপের বিধ্বংসী বোলিং

প্রথম ইনিংসে ৪৬ রানে এগিয়ে থাকার সুবাদে ইংল্যান্ড সমর্থকদের মনে জয়ের আশা জেগে ওঠে। এই টেস্ট ম্যাচ ড্র করতে পারলে সিরিজ সমান সমান হতে পারত এবং সিরিজের ফয়সালা হত ধরমশালা টেস্টে। কিন্তু বিধি বাম। ভারতীয় স্পিনারদের খেলতেই পারলেন না ইংল্যান্ডের ব্যাটাররা। দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন (৫১ রানে ৫ উইকেট) এবং কুলদীপ যাদব (২২ রানে ৪ উইকেট) ইংল্যান্ডের ৯টি উইকেট তুলে নিলেন। মাত্র ১৪৫ রানে শেষ হয়ে গেল ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। একমাত্র ওপেনার জ্যাক ক্রলি ছাড়া কোনো ব্যাটারই দুই স্পিনারের মোকাবিলা করতে পারলেন না।

জয়ের জন্য ভারতের দরকার ছিল ১৯২ রান। দলের অধিনায়ক রোহিত শর্মা এবং যশস্বী জয়সোয়াল ভালোই শুরু করেছিলেন। তাঁরা প্রথম উইকেটের জুটিতে ১৭.৩ ওভারে ৮৪ রান তুলে ফেলেন। কিন্তু রুটের বলে জেমস অ্যান্ডারসনকে ক্যাচ দিয়ে যশস্বী প্যাভিলিয়নে ফিরে যেতেই ভারতীয় ব্যাটারদের মধ্যে প্যাভিলিয়নে ফিরে যাওয়ার ধুম লেগে যায়। মাত্র ১২০ রানের মধ্যে ভারত ৫ উইকেট হারায়। আবার বল হাতে ভেলকি দেখান শোয়েব বশির (৭৯ রানে ৩ উইকেট)। হারার আশঙ্কা মনের মধ্যে চেপে বসে ভারতের সমর্থকদের মনে। কিন্তু প্রথম ইনিংসের নায়ক ধ্রুব জুরেল শুবমন গিলের সঙ্গী হতেই খেলার ছবি আমুল পালটে যায়। দু’ জনে অপরাজিত থেকে ষষ্ঠ উইকেটে ৭২ রান যোগ করে ভারতকে জয়ে পৌঁছে দেন। সংগত কারণেই ধ্রুবকে ‘প্লেয়ার অফ দ্য ম্যাচ’ ঘোষণা করা হয়।

আরও পড়ুন

‘চিঠ্‌টি আয়ি হ্যায়’-এর গায়ক প্রখ্যাত গজলশিল্পী পঙ্কজ উধাস প্রয়াত

সাম্প্রতিকতম

রাজ্যের আবেদন খারিজ, হাওড়ায় রাম নবমীর মিছিলে অনুমতি হাইকোর্টের

কলকাতা: হাওড়ায় রাম নবমীর মিছিলের রুট পরিবর্তনের ব্যাপারে রাজ্যের আবেদন খারিল করল কলকাতা হাইকোর্ট।...

রাম নবমী ২০২৪: জানুন তিথি, শুভ সময় ও উপবাসের নিয়ম

রাম নবমী হিন্দু ধর্মে অন্যতম প্রধান উৎসব। এই দিনে ভগবান শ্রীরাম, বিষ্ণুর সপ্তম অবতার...

রাম নবমী উদযাপনের সাক্ষী হতে ভারতের অন্যতম ৫টি গন্তব্য

চৈত্র শুক্লপক্ষের নবমী তিথিতে পালিত হয় রামনবমী। চৈত্র নবরাত্রির এই বিশেষ দিনে দেবী দুর্গার...

রাম নবমী কী? পালন করা হয় কী ভাবে

এ বছর (২০২৪) ১৭ এপ্রিল (বুধবার) পড়ছে রামনবমী। রাম নবমী প্রধানত ভগবান রামের জন্মবার্ষিকী...

আরও পড়ুন

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: পেসারদের কাছে হার মানল ভারত, চ্যাম্পিয়ন হল অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া: ২৫৩-৭ (হরজস সিং ৫৫, হিউ ওয়েবগেন ৪৮, রাজ লিমবানি ৩-৩৮, নমন তিওয়ারি ২-৬৩)...

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: সচিন ধস আর উদয় সহরনের জুটি ভারতকে পৌঁছে দিল ফাইনালে     

দক্ষিণ আফ্রিকা: ২৪৪-৭ (প্রেতোরিয়াস ৭৬, সেলেতসোয়ানে ৬৪, লিমবানি ৩-৬০, মুশির ২-৪৩) ভারত: ২৪৮-৮ (সচিন ধস...

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই টেস্টে নেই বিরাট কোহলি, বিসিসিআইয়ের বিবৃতি

'ব্যক্তিগত কারণে' ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই টেস্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন ভারতীয় ক্রিকেট...