Homeখেলাধুলোক্রিকেটবিশ্বকাপ ক্রিকেট ২০২৩: এক ম্যাচে ৪টে সেঞ্চুরি, বিশ্বকাপে সর্বোচ্চ রান তাড়া করে...

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩: এক ম্যাচে ৪টে সেঞ্চুরি, বিশ্বকাপে সর্বোচ্চ রান তাড়া করে শ্রীলঙ্কাকে হারাল পাকিস্তান

প্রকাশিত

শ্রীলঙ্কা: ৩৪৪-৯ (কুশল মেন্ডিস ১২২, সদিরা সমরবিক্রম ১০৮, হাসান আলি ৪-৭১, হরিস রাউফ ২-৬৪)

পাকিস্তান: ৩৪৫-৪ (৪৮.২ ওভার) (মোহম্মদ রিজওয়ান ১৩১ নট আউট, আবদুল্লা শফিক ১১৩, দিসান মদুশঙ্ক ২-৬০)

হায়দরাবাদ: এ রকম ঘটনা ঘটবে ভাবাও যায়নি। কিন্তু ক্রিকেটে সব অসম্ভবই সম্ভব হতে পারে। কুশল মেন্ডিস ও সদিরা সমরবিক্রমের সেঞ্চুরিতে ভর করে শ্রীলঙ্কা যখন জয়ের জন্য পাকিস্তানকে ৩৪৫ রানের লক্ষ্যমাত্রা দিল, তখন অনেকেই ভাবতে পারেননি এই রান তাড়া করে পাকিস্তান জিতবে। কিন্তু সেটাই ঘটল। বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জিতল পাকিস্তান।   

সোমবার হায়দরাবাদের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে আয়োজিত ম্যাচে টসে জিতে ব্যাট নেয় শ্রীলঙ্কা। কুশল মেন্ডিস ও সদিরা সমরবিক্রমের দুর্দান্ত শতরানের সুবাদে তারা পৌঁছে যায় ৩৪৪ রানে। বিনিময়ে হারায় ৯টি উইকেট। পকিস্তান সেই রান তুলে নেয় ১০ বল বাকি থাকতে, হাতে ৬ উইকেট নিয়ে। একেবারে স্বচ্ছন্দ জয়। ৬ উইকেটে হারল শ্রীলঙ্কা। পর পর দুটি ম্যাচে হার তাদের।

পাকিস্তানেরও পালটা দুটি সেঞ্চুরি

পাকিস্তানের এই জয়ের পিছনে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে তাদের দুই ব্যাটার মোহম্মদ রিজওয়ান এবং আবদুল্লা শফিকের। শ্রীলঙ্কার দুটি সেঞ্চুরির পালটা পাকিস্তানেরও দুটি সেঞ্চুরি। বিশ্বকাপের একটি ম্যাচে চারটে সেঞ্চুরি, এ-ও এক বিরল ঘটনা। চার সেঞ্চুরিয়ানের মধ্যে মোহম্মদ রিজওয়ানই এ দিন প্লেয়ার অফ দ্য ম্যাচ’ হলেন।

৩৪৪ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে গিয়ে শেষ ১৫ ওভারে মাঝেমাঝেই অসুস্থ হয়ে পড়ছিলেন রিজওয়ান। পায়ে ক্র্যাম্প ধরছিল তাঁর। দু’ দু’বার ফিজিও এসে তাঁর শুশ্রূষা করলেন। প্রায়ই মনে হচ্ছিল এই হয়তো অবসৃত হয়ে মাঠ ছাড়বেন রিজওয়ান। কিন্তু অদম্য জেদ নিয়ে তিনি খেলা চালিয়ে গেলেন। চার নম্বর ব্যাটার হিসাবে নেমে তৃতীয় উইকেটের জুটিতে আবদুল্লা শফিকের সঙ্গে ১৫৬ বলে ১৭৬ রান করেন রিজওয়ান। শেষ পর্যন্ত তিনি ১২১ বলে ১৩১ রানে নট আউট থাকেন।

আবদুল্লা শফিকের কথাও বলতে হয়। বিশ্বকাপে এটা ছিল তাঁর অভিষেক ম্যাচ। বিশ্বকাপে প্রথম খেলতে নেমে পাকিস্তানের ব্যাটার হিসাবে সর্বোচ্চ রান করলেন শফিক। দলের ২১৩ রানে তিনি যখন আউট হলেন তখন তাঁর নিজের সংগ্রহ ১১৩। ১০৩ বলে এই রান করলেন তিনি।

চতুর্থ উইকেটে শফিক সঙ্গী হিসাবে পেলেন সাউদ শকিলকে। এই জুটি যোগ করল ৯৫ রান। তার মধ্যে শকিলের সংগ্রহ ছিল ৩১ (৩০ বলে)। তা হলে সহজেই অনুমেয় কতটা বিধ্বংসী ছিলেন মোহম্মদ রিজওয়ান। ৩০৮ রানে সাউদ শকিল আউট হওয়ার পর বাকি কাজটা শেষ করতে রিজওয়ান ও ইফতিকার আহমেদের কোনো সমস্যা হল না। তাঁরা অবিচ্ছেদ্য থেকে বাকি ৩৭ রান তুলে নিলেন ২৩ বলেন। ইফতিকারও নট আউট থাকলেন ১০ বলে ২২ করে। এ বারের বিশ্বকাপ অভিযান বেশ উজ্জীবিত অবস্থায় শুরু করল পাকিস্তান।          

মেন্ডিস ও সমরবিক্রমের সেঞ্চুরি কাজে দিল না

টসে জিতে ব্যাট করতে নেমে প্রথমেই বিপর্যয়ে পড়ে শ্রীলঙ্কা। দলের ৫ রানের মাথায় হাসান আলির বলে মোহম্মদ রিজওয়ানকে ক্যাচ দিয়ে নিজের রানের খাতা না খুলেই প্যাভিলিয়নের পথ ধরেন কুশল পেরেরা। এর পরই নিসঙ্ক এবং মেন্ডিসের জুটি দলকে বিপদ থেকে উদ্ধার করে। তাঁরা দ্বিতীয় উইকেটের জুটিতে যোগ করেন ১০২ রান। দলের ১০৭ রানের মাথায় শদব খানের বলে আবদুল্লা শফিককে ক্যাচ দিয়ে নিসঙ্ক ফিরে যান। তিনি করেন ৬১ বলে ৫১ রান।

মেন্ডিসের সঙ্গে জুটি বেঁধে দলকে শক্তের ভিতের উপরে দাঁড় করিয়ে দেন সদিরা সমরবিক্রম। তৃতীয় উইকেটের জুটিতে যোগ হয় ১১১ রান। দুরন্ত গতিতে দুই ব্যাটার রান তোলেন। দলের ২১৮ রানের মাথায় হাসান আলির শিকার হন কুশল মেন্ডিস। তিনি ৭৭ বলে ১২২ রান করেন। স্কোরের সঙ্গে মাত্র ৯ রান যোগ হওয়ার পর শ্রীলঙ্কার চতুর্থ উইকেট (চরিত অসলঙ্কা ৩ বলে ১ রান) পড়ে যায়।

পঞ্চম উইকেটের জুটিতে সমরবিক্রমের সঙ্গে জুটি বেঁধে উইকেট পতন কিছুটা রুখেছিলেন ধনঞ্জয় ডি সিলভা। তাঁরা যোগ করেন ৬৫ রান। ৩৪ বলে ২৫ রান করে দলের ২৯৪ রানের মাথায় ধনঞ্জয় আউট হন। এর পর দলের ৩২৪ রানের মাথায় আউট হন দাসুন শনকা। উলটো দিকে লড়াই চালিয়ে যেতে থাকেন সমরবিক্রম। দলের ৩৩৫ রানের মাথায় হাসান আলির বলে রিজওয়ানকে ক্যাচ দিয়ে সমরবিক্রম (৮৯ বলে ১০৮ রান) প্যাভিলিয়নে ফিরতেই শ্রীলঙ্কা আর বেশি দূর এগোতে পারেনি। তারা ৫০ ওভারে ৯ উইকেটে ৩৪৪ করে ইনিংস শেষ করে। কিন্তু শেষরক্ষা হল না।

আরও পড়ুন

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩: মালান-রুটের ব্যাটিংয়ে ভর করে দুরন্ত ইংল্যান্ড, পর্যুদস্ত বাংলাদেশ   

সাম্প্রতিকতম

ছত্তিশগড়ে যৌথবাহিনীর সঙ্গে সংঘর্ষে শীর্ষনেতা সহ ২৯ মাওবাদী নিহত

জেলা রিজার্ভ গার্ড ও বর্ডার সিকিউরিটি ফোর্সের একটি যৌথ দলের অভিযানের সময় বিনাগুন্ডা গ্রামের নিকটবর্তী বনে বন্দুকযুদ্ধে তিন নিরাপত্তা কর্মী আহত হয়েছেন।

ডায়মন্ড হারবারে অভিষেকের বিরুদ্ধে বিজেপির প্রার্থী ঘোষণা

কলকাতা: অবশেষে ডায়মন্ড হারবারে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী ঘোষণা করল বিজেপি। বিজেপি প্রার্থীর নাম...

ওড়িশায় সেতু থেকে পড়ে গেল কলকাতাগামী বাস, অন্তত ৫ জনের মৃত্যু, অনেকে আহত

সোমবার রাতে ওড়িশার জাজপুর জেলায় একটি সেতু থেকে কলকাতাগামী একটি বাস পড়ে গিয়ে ভয়াবহ...

মুম্বইকে হারিয়ে আইএসএল শিল্ড জয় মোহনবাগানের

কলকাতা: স্বপ্ন পূরণ হল মোহনবাগানের হাত ধরে। গতবার তারা জামশেদপুর এফসির কাছে হেরে লিগ...

আরও পড়ুন

গিল-জুরেল জুটির দৌলতে এক ম্যাচ বাকি থাকতেই ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতে নিল ভারত   

ইংল্যান্ড: ৩৫৩ (জো রুট ১২২ নট আউট, ওলি রবিনসন ৫৮, রবীন্দ্র জাদেজা ৪-৬৭, আকাশ...

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: পেসারদের কাছে হার মানল ভারত, চ্যাম্পিয়ন হল অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া: ২৫৩-৭ (হরজস সিং ৫৫, হিউ ওয়েবগেন ৪৮, রাজ লিমবানি ৩-৩৮, নমন তিওয়ারি ২-৬৩)...

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: সচিন ধস আর উদয় সহরনের জুটি ভারতকে পৌঁছে দিল ফাইনালে     

দক্ষিণ আফ্রিকা: ২৪৪-৭ (প্রেতোরিয়াস ৭৬, সেলেতসোয়ানে ৬৪, লিমবানি ৩-৬০, মুশির ২-৪৩) ভারত: ২৪৮-৮ (সচিন ধস...