Homeখেলাধুলোক্রিকেটবিশ্বের প্রবীণতম ক্রিকেটার, ভারতীয় ক্রিকেটের ‘ভীষ্ম পিতামহ’ রুসি কুপারের জীবনাবসান

বিশ্বের প্রবীণতম ক্রিকেটার, ভারতীয় ক্রিকেটের ‘ভীষ্ম পিতামহ’ রুসি কুপারের জীবনাবসান

প্রকাশিত

মুম্বই: নিজের ক্রিকেটজীবনে সেঞ্চুরি করেছেন। ইহজীবনেও সেঞ্চুরি করেন গত ডিসেম্বর মাসে। কিন্তু এ বার তাঁর পথচলা থেমে গেল। জীবনাবসান হল বিশ্বের প্রবীণতম প্রথম শ্রেণির ক্রিকেটার রুসি কুপারের। সোমবার সক্কালে দক্ষিণ মুম্বইয়ের কেম্পস কর্নারে তাঁর নিজের বাসভবনে ঘুমের মধ্যেই শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি। রেখে গেলেন তাঁর একমাত্র কন্যা দিনাজকে।

রুসি কুপারকে বলা হত ভারতীয় ক্রিকেটের ‘ভীষ্ম পিতামহ’। পুরো নাম রুস্তম সোরাবজি কুপার। প্রথম শ্রেণির ক্রিকেটার হিসাবে বিশ্বের মধ্যে সব চেয়ে দীর্ঘ জীবন পেলেন তিনি। স্বাধীনতা-পূর্ব সময়ে যে সব ভারতীয় ক্রিকেটার পেন্টিগুলার্স লিগ টুর্নামেন্ট এবং রঞ্জি ট্রফিতে খেলেছিলেন তাঁদের মধ্যে একমাত্র রুসি কুপারই বেঁচেছিলেন। পেন্টিগুলার্স লিগে যোগদানকারী দলগুলি গড়া হত সম্প্রদায়ের ভিত্তিতে। রুসি কুপার ছিলেন পারসি। ‘দ্য পার্সিস’-এর হয়ে রুসি খেলেন ১৯৪১-৪২ থেকে ১৯৪৪-৪৫ পর্যন্ত। বম্বের হয়ে খেলেন ১৯৪৩-৪৪ এবং ১৯৪৪-৪৫ সালে এবং ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেটে মিডলসেক্সের হয়ে খেলেছিলেন ১৯৪৯ থেকে ১৯৫১ পর্যন্ত।

১৯৪৪-৪৫-এ বম্বের হয়ে কুপারের রঞ্জি ট্রফি ফাইনালের খেলাটি স্মরণীয় হয়ে থাকবে। ব্র্যাবোর্ন স্টেডিয়ামে আয়োজিত ওই ফাইনালে হোলকারদের বিরুদ্ধে প্রথম ইনিংসে রুসি করেন ৫২ রান এবং দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি-সহ ১০৪ রান। হোলকারদের ৩৭৪ রানে হারিয়ে খেতাব জেতে বম্বে।

সে বারই ছিল রুসির শেষ রঞ্জি খেলা। অসাধারণ খেলেছিলেন তিনি। সেই মরশুমে রান করেছিলেন ৫৫১, গড় ৯১.৮২। করেছিলেন দুটি শতরান এবং পাঁচটি অর্ধশত রান।            

২৩ বছর বয়সে রুসি যোগ দেন লন্ডন স্কুল অফ ইকোনমিক্স-এ। সেখানেই পড়তে পড়তে ১৯৪৭-এ মিডলসেক্সের হয়ে কাউন্টি খেলা শুরু করেন।

পেন্টাগুলার্স ও রঞ্জি খেলা রুসি হয়তো ভারতের হয়ে খেলতেন, কিন্তু জাহাজ কোম্পানির ভালো চাকরি তাঁকে অন্য পথে যেতে বাধ্য করল। ১৯৫৪-তে ভারতে ফিরে আসেন রুসি কুলার। তখন স্থানীয় টুর্নামেন্টগুলিতে ক্রিকেট ক্লাব অফ ইন্ডিয়ার হতে খেলতেন। এবং প্রচুর রান করতেন।

পুরোনো দিনের ১২ জন ক্রিকেটারের একটা গ্রুপ ছিল মুম্বইয়ে। রুসির নেতৃত্বে তাঁরা প্রতি বৃহস্পতিবার বিকেলে ক্রিকেট ক্লাব অফ ইন্ডিয়ায় বসতেন। টি কে কন্ট্রাক্টর গত হওয়ার পরে ওই আড্ডা বন্ধ হয়ে যায়। ওই আড্ডায় আরও যাঁরা যোগ দিতেন তাঁদের মধ্যে উল্লেখযোগ্য বিজয় মার্চেন্ট, আনন্দজি দোসা, নরি কন্ট্রাক্টর, ফারুকা বারুচা, রুসি মোদী, মাধব আপ্তে, অরবিন্দ আপ্তে প্রমুখ।    

গত বছরের ১৪ ডিসেম্বর জন্মের ১০০ বছর পূর্ণ হয় পুরো নাম রুস্তম সোরাবজি কুপারের। জীবনের সেঞ্চুরি করে বিদায় নিলেন তিনি। মুম্বই ক্রিকেট অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে রুসি কুপারের মৃত্যুতে শোক প্রকাশ করা হয় এবং শোকাহত পরিবারকে সমবেদনা জানানো হয়।

আরও পড়ুন  

পদ্মা সেতুতে ফটোসেশন বিশ্বকাপের ট্রফির

সাম্প্রতিকতম

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

আরও পড়ুন

আইপিএল ২০২৪: হাড্ডাহাড্ডি লড়াইয়ে মাত্র ১ রানে আরসিবিকে হারাল কেকেআর

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) ২২২/৬ (শ্রেয়স আইয়ার ৫০, ফিল সল্ট ৪৮, ক্যামেরন গ্রিন ২-৩৫,...

গিল-জুরেল জুটির দৌলতে এক ম্যাচ বাকি থাকতেই ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতে নিল ভারত   

ইংল্যান্ড: ৩৫৩ (জো রুট ১২২ নট আউট, ওলি রবিনসন ৫৮, রবীন্দ্র জাদেজা ৪-৬৭, আকাশ...

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: পেসারদের কাছে হার মানল ভারত, চ্যাম্পিয়ন হল অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া: ২৫৩-৭ (হরজস সিং ৫৫, হিউ ওয়েবগেন ৪৮, রাজ লিমবানি ৩-৩৮, নমন তিওয়ারি ২-৬৩)...