Homeখবররাজ্য'পোকা' সমূলে বিনাশের নির্দেশ, তৃণমূলের মেগা বৈঠকে ইঙ্গিতপূর্ণ মন্তব্য মমতার

‘পোকা’ সমূলে বিনাশের নির্দেশ, তৃণমূলের মেগা বৈঠকে ইঙ্গিতপূর্ণ মন্তব্য মমতার

প্রকাশিত

কলকাতা: পঞ্চায়েত ভোটের আগে তৃণমূলের কংগ্রেসের প্রতিষ্ঠা দিবসে। সোমবার নজরুল মঞ্চে তৃণমূলের মেগা বৈঠকে ইঙ্গিতপূর্ণ মন্তব্য দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। তাঁর কথায়, “ধানের একটা পোকা, গোটা ধানটাই নষ্ট করতে পারে। সময় থাকতে পোকাকে নির্মূল না করলে গোটা ধানটাই পোকা নষ্ট করতে পারে”।

এ দিন বক্তৃতা করার সময় মমতা বলেন, “নজরদারি রাখতেই হয়। গ্রাম পঞ্চায়েতের টাকা আগে রাজ্য সরকারের মাধ্যমে যেত। এখন সরাসরি চলে যায়। ফলে আমাদের নজর রাখতে হয়। মনিটরিংয়ের সিস্টেম খুব কম রয়েছে। আমি দুয়ারে সরকার অনুষ্ঠান নিয়ে বিডিও-সহ সমস্ত আধিকারিকদের সঙ্গে সংযোগ রাখি”।

এ প্রসঙ্গেই তিনি বলেন, ‘‘যদি একটা পোকা ধানে জন্মায়, তাকে সমূলে বিনাশ না করলে কিন্তু ওই পোকাটা থেকেই সারা ধানে পোকা লেগে যাবে। সুতরাং, আমাকে পোকাটা আগেই নির্মূল করতে হবে। দেখতে হবে যাতে পোকা না জন্মায়। আর যদি পোকা জন্মে থাকে, তা হলে প্রথমে তাকে সতর্ক করতে হবে। বলতে হবে, ‘হয় নিজেকে সংশোধন করো, না হলে আমাদের অন্য কিছু ভাবতে হবে’। মনে রাখবেন, আমিও দলের ঊর্ধ্বে নই, মানুষের ঊর্ধ্বে নই। আমার উপর মানুষের কী কী দায়বদ্ধতা আছে, তা আমি প্রতি দিন সকাল থেকে রাত মেনে চলি।’’

পাশাপাশি এ দিন নজরুল মঞ্চ থেকে বাম-বিজেপিকে একযোগে নিশানা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “এখন রাম-বাম এখন সব এক হয়ে গিয়েছে। আমি কোনওদিন সরাসরি বিজেপি করিনি। বিজেপির মতাদর্শ একটা ধর্মকে ভিত্তি করে। আজ ইতিহাস, ভূগোল ভুলিয়ে দেওয়া হচ্ছে, শিক্ষা বদলে দেওয়া হচ্ছে”।

এ দিনের অনুষ্ঠান মঞ্চ থেকেই ‘দিদির সুরক্ষা কবচ’ কর্মসূচির ঘোষণা করেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “আজ দিদির হাত ধরে দিদির সুরক্ষা কবচের সূচনা হচ্ছে। দিদির দূতেরা গিয়ে তা গিয়ে দেখবেন। ২০১১ সাল থেকে সরকার একাধিক জনকল্যাণমুখী প্রকল্প ঘোষণা করেছে। খাদ্যসাথী, বাংলা আবাস যোজনা, নিজ গৃহ নিজ ভূমি, স্বাস্থ্যসাথী, কন্যাশ্রী, শিক্ষাশ্রী, ঐক্যশ্রী, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, যুবশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার, কৃষক বন্ধু, সামাজিক সুরক্ষা যোজনা, মানবিক পেনশন, বিধবা ভাতা, জয় বাংলা পেনশন স্কিমের পেনশন আছে। এই প্রকল্পগুলি অ্যাপের মাধ্যমে বাংলার প্রতিটি মানুষের কাছে পৌঁছে দেবে দিদির দূতেরা”।

সাম্প্রতিকতম

ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রথম মুখোমুখি হতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: জুলাইয়ের প্রথম দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা...

টি২০ বিশ্বকাপ ২০২৪-এর জন্য ভারতের দল ঘোষণা! এলেন সঞ্জু স্যামসন, বাদ কেএল রাহুল

এই বছরের জুনে ক্যারিবিয়ান এবং মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাওয়া টি২০ বিশ্বকাপ ২০২৪-এর জন্য...

আইপিএল ২০২৩-২৪: দিল্লি ক্যাপিটলসকে হেলায় হারাল কলকাতা নাইট রাইডার্স

দিল্লি ক্যাপিটলস (ডিসি): ১৫৩-৯ (কুলদীপ যাদব ৩৫ নট আউট, ঋষভ পন্থ ২৭, বরুণ চক্রবর্তী...

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...